ইউজিসি নেট ২০২০: আবেদন শুরু মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে, জেনে নিন নিবন্ধন প্রক্রিয়া

Thursday, 12 March 2020 04:59 PM

এনটিএ নেট, জুন, ২০২০ নিবন্ধনের প্রক্রিয়া শুরু হতে চলেছে কয়েকদিনের মধ্যেই। রিপোর্ট অনুযায়ী, রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি মার্চের দ্বিতীয় সপ্তাহ (১৬ ই মার্চ) থেকে শুরু হবে। তবে সম্পূর্ণভাবে এখনও কিছু বলা হয়নি। পূর্ববর্তী বছরের তারিখগুলির মূল্যায়ন থেকে আশা করা যায় যে, নেট পরীক্ষার জন্য নিবন্ধন মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হতে পারে।

পরীক্ষা হবে অনলাইনে

এই পরীক্ষাটি ইউজিসি দ্বারা পরিচালিত হয়। মনে রাখবেন, প্রার্থীরা সহকারী অধ্যাপক এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য একসাথে আবেদন করতে পারবেন। তথ্য অনুযায়ী, এই পরীক্ষা হবে  ১৫-২০ শে জুনের মধ্যে। জুনে অনুষ্ঠিত এই পরীক্ষার ফলাফল জানানো হবে আগস্টে। এই পরীক্ষাটি কেবল অনলাইনেই পরিচালিত হবে।

পরীক্ষার প্যাটার্ন -

এই পরীক্ষার প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রটি থাকবে। প্রথম পত্রে ৫০ টি প্রশ্নের জন্য ১০০ নম্বর থাকবে এবং দ্বিতীয় পত্রিকায় ২০০ নম্বরের জন্য মোট ১০০ টি প্রশ্ন থাকবে। সমস্ত সঠিক উত্তরের জন্য ২ নম্বর করে দেওয়া হবে। সর্বোপরি, এই পরীক্ষায় কোনও নেতিবাচক চিহ্নিতকরণ নেই।

যোগ্যতা -

পরীক্ষার জন্য প্রার্থীদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। পাশাপাশি প্রার্থীর স্নাতকোত্তর স্তরে ন্যূনতম ৫৫% নম্বর আবশ্যিক। জুনিয়র রিসার্চ ফেলোশিপের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। সহকারী অধ্যাপকের ক্ষেত্রে নির্ধারিত কোন বয়সসীমা নেই।

অ্যাপ্লিকেশন ফি –

জেনারেল ক্যান্ডিডেটদের ফি – ১০০০ টাকা

ওবিসি-এনসিএল ক্যান্ডিডেটদের ফি – ৫০০ টাকা

এসটি/এসসি/পিডব্লিউডি ক্যান্ডিডেটদের ফি – ২৫০ টাকা

ক্যান্ডিডেটরা এই ফি ডেবিট/ক্রেডিট কার্ড অথবা নিকটবর্তী ব্যাঙ্কের (আইসিআইসিআই/সিন্ডিকেট/কানাড়া) ই-চালানের মাধ্যমে জমা দিতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: UGC NET 2020: Application (From 16 th March), Exam dates out

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.