বর্তমানে অর্থকরী বাঁশ চাষ লাভজনক

Saturday, 04 May 2019 10:56 AM

বাঁশ একটি গুরুত্বপূণ র্অর্থকরী ফসল। বাঁশের চাহিদা এবং বাজারদর প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। তাই বাঁশ গাছ অবহেলায় ফেলে রাখা উচিত নয়। ভারতে বন আইন ১৯২৭ সাল থেকে বাঁশ আহরণ, ছেদন, পরিবহন, আমদানী ও রপ্তানীতে সরকারী অনুমতিপত্রের প্রয়োজন হত, যার জন্য বাঁশ চাষিরা ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। কিন্তু ২০১৭ সালে বন আইন সংশোধন করে বাঁশকে অব্যহতি দেওয়া হয় কারণ বাঁশ বৃক্ষ নয় তৃণ জাতীয় উদ্ভিদ। বর্তমানে বাঁশ চাষীদের স্বার্থে এবং বাঁশ চাষ সম্প্রসারনের জন্য জাতীয় কৃষি বন এবং বাঁশ মিশন (National Agro-Forestry and Bamboo Mission) প্রকল্প রূপায়ন করা হয়েছে।

বিজ্ঞানীদের মতে বাঁশ দ্রুত বর্ধনশীল উদ্ভিদ হওয়ায় অন্যান্য উদ্ভিদের তুলনায় প্রায় ৩-৪ গুণ বেশি বায়ু থেকে কার্বন-ডাই-অক্সাইড অপসৃত করতে পারে এবং ৩০-৪০% বেশি অক্সিজেন বাতাসে ছড়িয়ে বায়ু শোধনে শহায়তা করে। আবার ছোট-বড় শহরের দূষিত নদী, নালা-নর্দমার দূষিত জল শোধন করার জন্য সৌন্দর্যবর্ধক বাঁশ (Ornamental Bamboo – Bambusa wamin) রোপন করা যেতে পারে, যা দূষিত জল শোধনের পাশাপাশি শহরের বায়ু দূষণও কমাবে।

বাঁশ গাছের পরিচর্যা পদ্ধতি : বর্ষার আগে ও পরে বছরে ২বার কোদাল দিয়ে কুপিয়ে মাটি ঝুরঝরে রাখা প্রয়োজন যাতে ঝাড়ের চারপাশে রাইজোম, কোড়ল ও বাঁশের বৃদ্ধি অব্যাহত থাকে এবং ঊৎপাদন বৃদ্ধি হয়।

বাঁশ ঝাড়ের স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে অবাঞ্ছিত কঞ্চি বিশেষ করে গোড়ার দিকের ঘন ঠাসাঠাসি অবস্থায় বিদ্যমান কঞ্চিগুলি প্রয়োজন অনুসারে ছাঁটাই করা উচিত, রোগ-পোকা আক্রান্ত মরা বাঁশ গুলি নজরে আসা মাত্র সরিয়ে ফেলতে হবে।

সধারণত ৫ বছরের বেশি বয়সের বাঁশের গুণগত মান বয়স বৃদ্ধির সাথে সাথে হ্রাস পায়। তাই প্রতি বছর নতুন গজানো বাঁশের গোড়ায় স্থায়ী রং দিয়ে জন্ম সাল লিখে রাখলে ক্রেতার চাহিদা অনুযায়ী বয়সের বাঁশ কাটা ও বিক্রি করা সম্ভব হয়

কৃষি বিজ্ঞানীদের মতে গ্রীষ্ম, বর্ষা ও বসন্ত কালে বাঁশের বৃদ্ধি দ্রুত হয়, এই সময় বাঁশ কাটা উচিত নয়, কারণ এই সময় বাঁশে কর্বোহাইড্রেটের পরিমান বেশি থাকে। বর্ষার পর হেমন্ত বা শীতকালে বাঁশ কাটা উচিত কারণ এই সময় বাঁশে কর্বোহাইড্রেটের পরিমান কম থাকায় সংগৃহীত বাঁশে ঘুন পোকা, উই পোকা, ছত্রাক জনিত রোগ জীবানুর আক্রমণ মজুদ করার সময় এবং ব্যবহারের পর কম পরিলক্ষিত হয়।

রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.