গৃহসজ্জায় ফুলগাছের বাস্তু

Wednesday, 13 February 2019 01:35 PM
চাইনিজ বাঁশ গাছ

চাইনিজ বাঁশ গাছ

বাড়ি সুন্দর করে সাজিয়ে রাখা একটা আর্ট।যাঁরা ফ্ল্যাটে বাস করেন তারা সেভাবে বাগান করার সুযোগ পান না তাই তাঁরা অনেকেই ব্যালকনিতে গাছ সাজিয়ে রাখেন, কিংবা ছাদে ফুলের গাছের যত্ন করেন। ঘরের শোভাও বাড়ে আর নিজের চোখ জুড়োয়, মন ভালো থাকে। বাস্তুশাস্ত্র মতে বেশ কয়েকটি ফুলগাছ বাড়ির পক্ষে শুভ ফলদায়ক। আসুন আমরা জেনে নি কোন ধরনের ফুলগাছ বাড়িতে রাখলে তা সুখ-সৌভাগ্য বৃদ্ধি করে

জুঁই ফুলগাছ - বাড়িতে জুঁইফুল গাছ রাখা শুভ বলে দাবি অনেক বাস্তুশাস্ত্রবিদের। এই ফুল ভগবান বিষ্ণুর প্রিয় ফুল, আবার শিবেরও পছন্দের ফুল। তাই বাড়িতে এই ফুলগাছ রাখলে, তা ইতিবাচক ভাবনা জাগ্রত হয় বাড়ির সদস্যদের মধ্যে। এছাড়াও জুঁইয়ের স্নিগ্ধ গন্ধ সারা বাড়ি মাতিয়ে রাখে। মনেও স্বস্তি দেয়। বাড়ি সাজানোর পক্ষেও এই ফুল শুভ। 

সাদা লিলি গাছ - সাদা লিলি গাছটি বহু বাড়ির বাগান সাজিয়ে তোলে। এই গাছও বাড়িতে রাখতে তা ইতিবাচক ফল দেয়। পরিবারের সদস্যদের মধ্যে কাজের উদ্যম বাড়িয়ে তোলে। ঘরের মধ্যে এই গাছ রাখলে তা ঘরের বাতাসকে আরও শুদ্ধ করে তোলে। ঘরময় একটা ফ্রেশনেস থাকে। 

ক্যাকটাস - বিশেষ কিছু ধরনের ক্যাকটাসে ফুল ধরতে দেখা যায়। অনেকেই সেই শৌখিন গাছনকে ঘরে রাখেন। কিন্তু ক্যাকটাসকে ঘরে রাখা একেবারে উচিত নয়। বাস্তুশাস্ত্র মতে এতে ঘরের সুখ স্বাচ্ছন্দ্য বিঘ্নিত হয়। 

আরও পড়ুন গর্ভবতী মহিলাদের রোজ ডিমের কুসুম খাওয়া জরুরি কেন!

চম্পা-চামেলি গাছ - এইসব ফুলের গাছ অনেক বাড়িতেই থাকে। গাছগুলি বাড়ির বাগানে রাখুন, কোনও ভাবেই ঘরের মধ্যে রাখার পরিকল্পনা করবেন না এই গাছগুলি। বিজ্ঞানসম্মত কারণ হিসেবে দেখানো হয়েছে এসব ফুলের গন্ধে পোকামাকড় যেমন ঘরে বেশি আসে তেমনই অ্যালার্জির সমস্যাও বাড়ে।

চাইনিজ বাঁশ গাছ - ছোট বাঁশগাছ অনকেই বাড়িতে সাজান। তবে এই গাছ সাজানোর একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। একটি কাঁচের পাত্রে ঠিক ৩ ইঞ্চি জল নিয়ে, তাতে রঙবেরঙের পাথর সাজিয়ে রাখতে হবে। তাহলেই সেই ছোট্ট বাঁশ গাছ বাড়িতে সৌভাগ্য বৃদ্ধি করতে সাহায্য করবে। 

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.