হর্টিকালচারে-এ উৎপাদন বৃদ্ধি মাত্র ২ শতাংশ হারে

Friday, 29 June 2018 09:35 AM

উদ্যানপালন এমনই একটি বিভাগ যার পরিমাণগত ও গুনগত বৃদ্ধির দিক থেকে একটি  দীর্ঘমেয়াদী বিষয়। ভারতের মোট ফলনশীল কৃষিজমির মাত্র ১৭ শতাংশ জমি উদ্যানপালনের জন্য রাখা হয়েছে। এত স্বল্প জমির মধ্যে দাঁড়িয়েও ভারতীয় কৃষি উৎপাদনের ৩০ শতাংশ GDP আসে উদ্যানপালনের হাত ধরে। ভারতের উদ্যানপালিত ফসলের মাত্র ২০% উচ্চগুণমান সম্পন্ন যেটাকে আরও দক্ষতার সাথে উন্নীত করতে হবে।

ডঃ বি এন এস মূর্তি কৃষিজাগরণের প্রতিনিধিকে তাঁর একান্ত সাক্ষাৎকারে বলেছেন, “হিসাব অনুযায়ী, এই বৎসর আমাদের দেশের উদ্যানপালনক্ষেত্র থেকে ৩০৫ মিলিয়ন টন উৎপাদন পাওয়ার কথা, যার পরিমাণ বিগত অর্থবর্ষের তুলনায় প্রায় ২ শতাংশ বেশী। ২০১৬-১৭ অর্থবর্ষে উদ্যানপালন ক্ষেত্রে উৎপাদন ছিলো ২৯৯.৮৫ মিলিয়ন টন। শেষ পাঁচ বৎসরে উদ্যানপালনের ফলন, কৃষিক্ষেত্রের অন্যান্য ফলনের তুলনায় অনেকটাই ছাপিয়ে গেছে।

ডঃ মূর্তি আরও বলেন ব্লুবেরি ও ড্রাগন ফ্রুটের উৎপাদন উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে এবং আশা করা যায় আগামি কয়েক বৎসরের মধ্যে ভারত এই সব ফসল রপ্তানি করার মতো রসদ ও পেয়ে যাবে, এই দুই ফল উৎপাদনে বিশেষভাবে নজর কেড়েছে হিমাচল প্রদেশ ও মহারাষ্ট্র।

উদ্যানপালনগত উৎপাদন বৃদ্ধির প্রবণতা দেখলেই সহজেই অনুমান করা যায় দেশের মানুষেরা খাদ্যফসলের তুলনায় ফলকেই বর্তমানে খাদ্যহিসেবে বেশী গুরুত্ব দিচ্ছে। বর্তমানে পুষ্টিকর খাদ্যের সংজ্ঞা বদলে গেছে। সুষম আহার বলতে এখন ডাল-ভাতের সাথে পাতে পর্যাপ্ত পরিমাণ ফল ও সবজির উপস্থিতি একান্ত আবশ্যক।

- প্রদীপ পাল


CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.