চাহিদার বাজারে জলদি ও সেরা মানের লিচু ফলনের উপায়

Monday, 01 January 0001 12:00 AM

  

চাহিদার বাজারে জলদি ও সেরা মানের লিচু  ফলনের উপায় 

 

আম যদি হয় ফলের রাজা, রসালো লিচু হল ফলের রাণী। উপাদেয় এই ফল মাত্র  ৩/৪ সপ্তাহ  বাজারে থাকে । আর ৫-৭ দিন  আগেও  যদি পুষ্ট  শাঁসালো ভালো রঙের লিচু চাষিরা বাজারে আনতে পারেন তবেই 'কেল্লা ফতে'। চাহিদার বাজারে জলদি লিচুর চড়া  দাম থাকে  আর ভালো  গুনমাণের লিচু বিক্রিতে চাষির পকেটে অতিরিক্ত মুনাফা থাকে। কারণ, সবার লিচু উঠতে শুরু হলে দাম কিছুটা হলেও পড়ে যায়।

কিভাবে ফলাবেন জলদি রসালো লিচু? রহস্যের চাবিকাঠি হল সুসংহত সার ব্যবস্থাপনার সঙ্গে লিচুর গুটি আসলেই হরমোন ও অনুখাদ্যের সঠিক ব্যালান্সের সাথে জলে গোলা জৈব তরল  সার ও ভিটামিন সরাসরি পাতায় দেওয়া। কিভাবে ফলাবেন বাজারের সেরা লিচু। একঝলকে ধাপে ধাপে সাজিয়ে দিলাম প্রয়োগ পদ্ধতি।

(১) গাছে লিচু গুটি অবস্থায় আসলে বর্ষা বা ভিজে আবহাওয়ায় কার্বান্ডাজিম + ম্যানকোজেবের মিশ্র ছত্রাকনাশক ২ গ্রাম ও নিমকীটনাশক (৩০০০ পি. পি. এম.) ২ মিলি প্রতি লিটার জলে ১/৩ মিলি আঠা সহযোগে স্প্রে করুন।

(২) লিচুর দানা মার্বেলের মত হলে জিব্বারেলিক অ্যাসিড হরমোন (পাওয়ারজিব বা জিব্রা) নির্দিষ্ট মাত্রায় সঙ্গে হিউমিক অ্যাসিড তরল ১ মিলি প্রতি লিটার জলে একসাথে স্প্রে করুন।

(৩) উপরের স্প্রের পরে লিচু বড় হতে শুরু করলে এক সপ্তাহ থেকে দিন দশেকে জলে গোলা জৈব তরল তৈরী সার ৫ মিলি, ১ মিলি হিউমিক অ্যাসিডের সঙ্গে এক সাথে স্প্রে করুন। একই স্প্রে আরেকবার ১৫/২০ দিনে করলে লিচু ৫/৭ দিন আগে ভালো রসালো ও রঙযুক্ত হবে আর দ্বিগুন মুনাফা দেবে।

(৪) লিচুর শাঁস আসা শুরু হবার পর বোরন ১ গ্রাম ও তরল ক্যালসিয়াম ৩ মিলি একসাথে প্রতি লিটার জলে একসাথে স্প্রে করলে ফল ফাটার হাত থেকে যেমন রক্ষা পাওয়া যাবে তেমনই, ফলের ঔজ্জ্বল্য সুন্দর হবে। তবে ক্যালসিয়াম ও বোরন অন্য কোন কীট / রোগনাশক বা হরমোনের সঙ্গে একসাথে স্প্রে করবেন না। এতে লিচুর তলদেশে একটি কালে দাগ দেখা দিতে পারে যাতে লিচুর বাজার দর একদম কমে যাবে। চাষিভাইরা সামান্য শ্রম ও পরিচর্যার বিনিময়ে এব্যাপারে যত্নবান হবেন।

(৫) লিচুর রঙ ধরতে শুরু করলে বাজারজাত করার ২-২.৫ সপ্তাহ আগে ইনডক্সাকার্ব ১/২ মিলির সঙ্গে কার্বেন্ডাজিম + ম্যানকোজেবের মিশ্র ছত্রাকনাশক ১.৫ গ্রাম প্রতি লিটার জলের হিসাবে ১/৩ মিলি স্টিকার সহযোগে স্প্রে করে রাখতে হবে। এতে লিচুর বোঁটার পোকা ও ঝলসা-জনিত অ্যানথ্রাক্সনোস থেকে রক্ষা পাওয়া যাবে।

(৬) সর্বপরি লিচু পাকার সময় পশ্চিমা গরম হাওয়ার ঝলসা থেকে বাঁচতে উত্তর ও পশ্চিম দিকে বাঁশ ও শেডনেটের সাহায্যে উইন্ড ব্যারিয়ার-এর বন্দোবস্ত করলে ভালো হয় আর বাদুর ও অন্যান্য পশুপাখি থেকে লিচু বাঁচাতে টিনের ক্যানেস্তারা বেঁধে পাহারার ব্যাবস্থাই ভালো।

তথ্য সৌজন্যে

ড. শুভদীপ নাথ,

পরিবেশনায়

রুনা নাথ।

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.