মুর্শিদাবাদের আমচাষীরা আশংকায় দিন কাটাচ্ছেন

Tuesday, 14 May 2019 11:27 AM

মুর্শিদাবাদের আম স্বাদে ও গন্ধে বিখ্যাত, দুবাই ছাড়াও আরবের নানা দেশে এখানকার আম রপ্তানি করেন আম চাষীরা। গতবারের তুলনায় এবছর মুকুলও প্রচুর এসেছিল, বার বার বৃষ্ট হওয়ায় আমের আকারও যথেষ্ট বড় হয়েছে। কিন্তু ভালো ফলন হলেও দাম বেশি পাওয়ার আশা নেই চাষীদের মধ্যে।

লালবাগের প্রগতিশীল আম চাষী ও আম রপ্তানিকারক ব্যবসায়ী হায়াতুন নোবি জানালেন যে এবার আমে রোগ পোকার আক্রমণ অনেক বেশি হয়েছে। কৃষিবিষ প্রয়োগ করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রচুর আম ফেটে নষ্ট হয়ে যাচ্ছে। শিলা বৃষ্টিতেও আমের প্রচুর ক্ষতি হয়ে গেছে। তাই আমের ঠিকঠাক দাম পাবেন কিনা সে বিষয়ে সংশয় দানা বেঁধেছে চাষীদের মনে।

এখানে অনেক আম ব্যবসায়ী ২ - ৩ বছরের জন্য আম বাগান লিজ নিয়ে নেয়। কিন্তু আমে রোগ পোকা ও পাকা আম ফেটে যাওয়ার দরুন তারাও ক্ষতির মুখে পড়েছে। অনেকে আশা করছে হাজার টাকা প্রতি কুইন্টাল আমের দাম পাওয়া যাবে এবছর।

মুর্শিদাবাদের লালবাগ সাবডিভিসনে অনেকগুলি নবাবী আমের বাগান রয়েছে, যেখানে বিখ্যাত কোহিতুর, কালাপাহার, বিমলি, রানীপসন্দ, বাদশাপসন্দ প্রভৃতি নবাবী আমলের আমগাছের ভ্যারাইটি সংরক্ষণ করে রাখা আছে। বিদেশে এই সব আমের চাহিদাও আছে ভালো। কিন্তু কৃষিবিষ প্রয়োগ হলে সেই আম বিদেশে রপ্তানী করা যায়না। কেবলমাত্র জৈব উপায় পরিচর্যা করলে এই আম বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবেন মুর্শিদাবাদের আম চাষী ও ব্যবসায়ীরা।

রুনা নাথ(runa@krishijagran.com)

 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.