আমের ভালো দাম পেতে ও ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে উন্নত পদ্ধতিতে প্যাকিং

Tuesday, 16 April 2019 12:47 PM

বর্তমানে উৎকৃষ্ট গুনমানের আমের ক্রেতার (Retail outlet / Exporters) সংখ্যা বাড়ছে ফলে নিজেদের আমকে তাদের গুনমানে নিয়ে যাওয়া ও তাদের দৃষ্টি আকর্ষণ করে বেশী দামে উন্নত উৎপাদন বিক্রি আর চাষীদের অধরা থাকবে না। বেশী দাম পেতে হলে আমকে উন্নত পদ্ধতিতে প্যাকিং করতে হবে যাতে গুনমান সেরা হয়। উন্নত প্যাকিং এর নিম্নলিখিত  গুনাবলী থাকা দরকার  -

  • দৃঢ় হবে যাতে না থেঁতলে পরিবহনের ধকল সইতে পারে।
  • তাপ ও আর্দ্রতা সহনক্ষম হওয়া দরকার।
  • পুনঃ ব্যবহার যোগ্য আধার ও ভেতরের সামগ্রী সম্পর্কে সম্যক ধারনা দেবার বৈশিষ্ট্য থাকা দরকার।
  • সমস্ত খরচ হিসাব রেখে লাভজনক হওয়া চাই।

আম চাষীরা যদি প্লাস্টিকের ক্রেট কিনে নেন অথবা আম প্যাকিং এর ঢেউখেলানো ফাইবার বোর্ডের / পিচবোর্ডের বাক্স ব্যবহার করেন তাহলে আমের উৎকৃষ্ট গুনমান সর্বশেষ ক্রেতা অবধি বজায় থাকবে। সাধারণতঃ ঢেউ খেলানো বাক্সগুলি ১৬” x ১২” x ৮” মাপের হয় ও প্রতি বাক্সে ৮-২০ টি অবধি ফল রাখা যায়। বাক্সের ভিতর হাওয়া চলাচলের জন্য উপর নিচে ৬টি করে ও দুই পাশে দুটি করে মোট ২০ টি ছিদ্র থাকা দরকার ও প্রতি ছিদ্রের ব্যস হবে ১ ইঞ্চি। এ ধরনের বাক্স রপ্তানীর জন্য ব্যবহার হয় ও প্যাকেটের গায়ে আম সম্পর্কে যাবতীয় তথ্য থাকে।

তবে সাধারণ চাষীরা আমকে ভালো প্যাকিং করতে হলে ৫০-১০০ টি আম ধরে, হাওয়া চলাচল করে এমন প্লাস্টিকের ক্রেট ব্যবহার করলে ভালো গুনমাণ পাওয়া সম্ভব। ক্রেট গুলি যাতে একটির উপর একটি বসতে পারে তাহলে পরিবহনের ধকলে আম নষ্ট করার সম্ভানা ন্যুনতম হয়। ঘষা না লাগার জন্য খবরের কাগজ দিয়ে মোড়া বা কাগজের কুচি ও খড় ব্যবহার করা যেতে পারে।

পরিবহন পর্যায়ে পরিচর্য্যা –

শীত ও তাপ নিয়ন্ত্রিত গাড়িতে পরিবহন করতে পারলে আমের গুনমান সর্বোৎকৃষ্ট হয়। তবে, আমচাষীদের গুচ্ছ নিয়ন্ত্রিত বিপনন বা সরকারী সহযোগীতা ছাড়া পশ্চিমবঙ্গে চাষীদের স্বল্প আর্থ সামাজিক কাঠামোয় এ ধরনের বানিজ্যিক উদ্যোগ বাস্তবায়ীত করা সম্ভব নয়। তবে Retail Chain Dealers Exporters রা এ ধরনের গাড়ি এখন চাষীদের মাঠে নিয়ে যেতে শুরু করেছেন। বিশেষ করে বর্তমান ব্যবস্থায় ফার্মার্স প্রডিউসার কোম্পানী এই আম বিপনন ও রপ্তানীতে বড় ভূমিকা নিতে পারে।

তথ্য সূত্র: ড. শুভদীপ নাথ

রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.