আম-লিচুর রোগ-বালাই নিয়ে কৃষকের প্রশ্ন ও উত্তর

Wednesday, 15 May 2019 10:20 AM
লিচু বাগান

লিচু বাগান

প্রশ্ন - লিচুর ঝলসা-দাগ থেকে কিভাবে রক্ষা পাওয়া যাবে?

উত্তর - পশ্চিমা গরম হাওয়ায় লিচুতে ঝলসা লাগে। এর সঙ্গে অ্যানথ্রাকনোজ ছত্রাকের আক্রমণ লিচুর ফলন মাত্রায় নষ্ট করে। এসময় সম্ভব হলে পশ্চিম ও উত্তরদিকে বাঁশ ও শেডনেটের সাহায্যে উইন্ড ব্যারিয়ার তৈরি করুন। সপ্তাহে দুবার শুধু জলদিয়ে গাছ ভিজিয়ে দিন। পশ্চিমা হাওয়া বইতে শুরু করলে কার্বেন্ডাজিম+ম্যানকোজেবের মিশ্র ছত্রাকনাশক ১ গ্রাম ও হিউমিক অ্যাসিড ১ মিলি একসাথে প্রতি লিটার জলের হিসাবে স্প্রে করে রাখুন।

প্রশ্ন - কাঁচা অবস্থায় আম ফেটে যাচ্ছে। কিভাবে প্রতিকার সম্ভব?

উত্তর - গ্রীষ্মকালে আম বেড়ে ওঠার সময় রসের তারতম্যে আম ফেটে যায়। এছাড়া বোরণ অনুখাদ্যও এর জন্য দায়ী। প্রতিকার ব্যবস্থায়         সেচ ও জলের যোগান ঠিক রাখতে হবে। নিয়মিত জলসেচ না করতে পারলেও সপ্তাহে দু-তিনবার শুধু জল বিকালে গাছ ভিজিয়ে স্প্রে করুন। পারলে গোঁড়ায় ভিজে কচুরিপানা তুলে মাল্চ করে দিন। আর বোরণ ১ গ্রাম সঙ্গে তরল ক্যালসিয়াম ৩ মিলি/লি. জলে স্প্রে করুন।

প্রশ্ন - শিলাবৃষ্টিতে ঝিঙে ও উচ্ছে সবজির ক্ষেতে ফলন অনেক নষ্ট হয়ে গেছে। নতুন ফসল না লাগিয়েও কিভাবে আয়ের উপায় হবে?

উত্তর - আগে ক্ষতিগ্রস্থ পাতা ও লতার অংশ তুলে মাটিতে পুঁতে নষ্ট করে দিন। এবার সমস্ত ফল তুলে ক্ষতিগ্রস্থ ফল আলাদা বাছাই করে বিনষ্ট করে ভালো ছোট-বড় বাকি ফল বিক্রি করে দিন। বিকেলের দিকে সাইমক্সানিল+ম্যানকোজেবের মিশ্র ছত্রাকনাশক ২ গ্রাম ও সমুদ্র শৈবাল নির্যাস (যেমন বাজারে ইফকোর সাগরিকা) ১ মিলি/লি. জলে একসাথে স্প্রে করুন। জমিতে বৃষ্টিজনিত জলের নিকাশী করে বিঘাপ্রতি ১০ কেজি ১০:২৬:২৬ সুফলাসার ও হিউমিক অ্যাসিড দানা ২ কেজি একসাথে মিশিয়ে গোঁড়ায় দিয়ে মাটি তুলেদিন। এবারে ফলন হতে শুরু করলে আশাকরি লাভের মুখ দেখবেন।

রুনা নাথ(runa@krishijsgrsn.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.