Red Sesbania grandiflora

Thursday, 04 October 2018 10:40 AM

কি দারুন! যে এটি একটি হামিংবার্ড গাছ? একটি ফুল দেখায় ফ্রিমিংও বেকের মত! কিন্তু পাশ থেকে একটা হ্যামিংবার্ডের মতো! আমার ছবি একসঙ্গে তিনটি ফুলগুচ্ছ দেখায়।

বকফুল দ্রুত বর্ধমান এবং নরম বৃক্ষের গাছটি 3-8 মিটার উচ্চতায় বৃদ্ধি পায়। পাতাগুলি নিয়মিত, পচনশীল, এবং প্রায় 15-30 সেমি লম্বা এবং প্রায় 10-20 লিফলেট থাকে। বিভিন্ন প্রজাতির মতে এই উদ্ভিদ লাল এবং সাদা ফুল বহন করে। ফুল দীর্ঘ, 2-4 ফুল একটি গুচ্ছ আছে, অগভীর 2 পাপড়ি এবং নৌকা আকৃতির। সেপ্টেম্বর ও অক্টোবরে মাসে ফুল ফুলে। ফলের পুকুরগুলি আবার পাতলা, প্রায় 30 সেমি লম্বা থাকে যার মধ্যে 15-30 বীজ থাকে।

দেখা যায়

এটি মালয়েশিয়া এবং উত্তর আমেরিকার একটি স্থানীয় উদ্ভিদ। এছাড়াও সারা বিশ্বে সবচেয়ে আর্দ্র উর্বর অঞ্চলে পাওয়া যায়। এটি ভারত, ইন্দোনেশিয়া, মায়ানমার, ফিলিপাইন এবং শ্রীলংকাতেও চাষ করা হয়। বকফুল  প্রায়ই চালের ক্ষেত্র এবং গিনি ঘাসের মধ্যে চাষ করা হয়।

বকফুল  উদ্ভিদ হিন্দিতে "আগাথি" উদ্ভিদ নামেও পরিচিত। এই উদ্ভিদ সব অংশ আমাদের জন্য কিছু ঔষধি পরিবেশন করে । পাতা, কচি ডাল গুলি এবং ফুল সুস্বাদু রেসিপির রান্না তৈরীর জন্য ব্যবহৃত হয়। গার্হস্থ্য উদ্দেশ্যে ব্যবহৃত হয়। বকফুল গাছের কাঠামো টার সামঞ্জস্য বাঁশের সাথে মিলে যায় কারণ এটি সাধারণত আসবাবপত্র তৈরির প্রতিস্থাপন হিসাবে ব্যবহৃত হয়।

উদ্ভিদটি "আগষ্ট্য" নামে পরিচিত কারণ আয়ুর্বেদ অনুসারে শরদ ঋতু (শরৎ) এর আগস্টায় তারকা দিনে ফুলটি উজ্জ্বল হয়। অন্য বিশ্বাসের মতে, এটি "আগাথি" নামে পরিচিত একটি বিখ্যাত দর্শক যিনি হিমালয়ের সুন্দর আবাসস্থলে আয়ুর্বেদিক রসায়ন প্রক্রিয়া অনুশীলন করেছিলেন। বলা হয় যে এই উদ্ভিদটি তাঁর কাছে খুব প্রিয় ছিল এবং তার পরে তার নামকরণ করা হয়েছে।

এই উদ্ভিদ সুন্দর ফুল এছাড়াও পালনকর্তা শিব একটি নৈবেদ্য হিসাবে ব্যবহার করা হয়। এর সবই শরীরের উপর খুব আরামদায়ক প্রভাব ফেলে এবং নিয়ন্ত্রণে চাপ এবং উদ্বেগ নিয়ন্ত্রণে সহায়ক। এই উদ্ভিদ এর রস তিন দিনের মধ্যে ডায়মন্ড পিউরিফায়ার হিসেবেও  সাহায্য করতে পারেন।

- অভ্রদীপ দত্ত

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.