স্ট্রবেরি জনপ্রিয় হচ্ছে চাষী এবং ক্রেতা দুইয়ের কাছেই

Friday, 12 October 2018 06:46 PM

স্ট্রবেরি জনপ্রিয় একটি ছোট ফল যেটা উত্তর বঙ্গের বেশিরভাগ এলাকায় জন্মাতে পারে। এটি বাড়ির বাগান থেকে বড় বাণিজ্যিক খামার পর্যন্ত পৌঁছে গেছে। উচ্চ সুবাস ও সুগন্ধের কারণে এটি বাচ্চাদের এবং যুবকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। এটি উচ্চ পুষ্টির, সাথে সাথে প্রাচুর  ভিটামিন এ, বি-কমপ্লেক্স, সি, প্রোটিন, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। এই উচ্চ পুষ্টির কারণে, ORAC(অক্সিজেন মৌল শোষণ ক্ষমতা) মান সমস্ত বেরিস এর  মধ্যে স্ট্রবেরি চতুর্থ স্থান পায়।

স্বাস্থ্য বেনিফিট: স্ট্রবেরি কম ক্যালোরি ফল, ভিটামিন, ফাইবার এবং বিশেষত উচ্চ-স্তরের অ্যান্টিঅক্সিডেন্টের সাথে পলিফিনল নামে পরিচিত। এর বিভিন্ন স্বাস্থ্য বেনিফিট আছে। অ্যান্টিঅক্সিডেন্টসমূহ এবং পলিফেনল প্রচুর পরিমাণে অসুস্থতা থেকে হৃদরোগ রক্ষা করার জন্য তাদের আদর্শ খাদ্য তৈরি করে। এগুলির মধ্যে রয়েছে এনথোসিয়ানিন, যা সংবহনতন্ত্রের আস্তরণের সুরক্ষাকে রক্ষা করে, যাতে প্লেক বিল্ড আপ থেকে ধমনীগুলি রক্ষা করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। স্ট্রবেরিগুলিতে এলাগিক অ্যাসিড উপস্থিত স্টার্কি খাবারের পচন হ্রাস করতে সহায়তা করে যা রক্তচাপের মাত্রাগুলিতে স্টার্কি খাবারের পরে বৃদ্ধি পায়। এটি টাইপ -২ ডায়াবেটিসের ব্যক্তিদের রক্তের শর্করার মাত্রা পরীক্ষাতে সহায়তা করে। তারা বায়োটিন ধারণ করে, যা শক্তিশালী চুল এবং নখ নির্মাণের জন্য দায়ী।

এক একরে, প্রায় 15000 থেকে 16,000 গাছ লাগানো যায় এবং প্রতি একর গড় উৎপাদন 8 টন এবং @ ২,00,000 /- টাকা প্রতি টন বিক্রি হয়। এটি কৃষকদের মাত্র 6 মাসে 15-16 লাখ মোট লাভ দেয়

আরো জানতে কৃষি জাগ্রনের পরের সংখ্যা।

- অভ্রদীপ দত্ত

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.