গরমে রজনী গন্ধা ফুলের চাষ লাভ জনক

Saturday, 20 April 2019 12:48 PM
রজনী গন্ধা

রজনী গন্ধা

মার্চ-এপ্রিল মাস অবধি রজনীগন্ধার কন্দ বসানো হয়। আবার মে-জুন মাসেও কন্দ লাগানো যায়।  কন্দ লাগানোর আগে ৪০ গ্রাম ব্লাইটক্স ১০ লিটার জলে ১০-১৫ কেজি রজনীগন্ধার কন্দ ৫ মিনিট ডুবিয়ে রেখে শোধন করে ছায়াতে শুকিয়ে নিতে হবে।

জমি তৈরির সময় ১৫-২০ টন কম্পোস্ট সার ও ৫ টন কেঁচো সার জমিতে ছড়িয়ে মাটির সাথে ভালো করে মিশিয়ে দিতে হবে। কন্দ বসানোর নালীতে ছত্রাকনাশক ওষুধ প্রয়োগ করতে হবে।

কন্দগুলি দ্বিসারি পদ্ধতিতে লাগানো হয়। ২০ সেমি দূরত্বে ২ টি সারি ৪০ সেন্টিমিটার ব্যবধানে তৈরি করা হয়। প্রতি সারিতে ১০ সেন্টিমিটার চওড়া ও ৪ সেন্টিমিটার গভীর নালা তৈরি করে জৈব ও রাসায়নিক সারের মিশ্রণ তৈরি করে রাখা হয়। প্রতি ২০ সেন্টিমিটার দূরত্বে মাটির ৫-৬ সেন্টিমিটার গভীরে কন্দ বসাতে হবে। প্রতি হেক্টর জমিতে ২৫ হাজার সুস্থ্য কন্দের প্রয়োজন হয়।

রজনীগন্ধা চাষে সার প্রয়োগ – এক্ষেত্রে প্রতি হেক্টরে ২০০ কেজি নাইট্রোজেন, ১৫০-২০০ কেজি ফসফেট এবং ১৫০-২০০ কেজি পটাশ সারের প্রয়োজন। এই সারকে ৩ ভাগে ভাগ করে প্রথম বছর কন্দ বসানোর আগে এক ভাগ, কন্দ বসানোর ৪৫ দিন ও ৯০ দিন পরে বাঁকি দুই ভাগ সার প্রয়োগ করতে হবে। এছাড়া প্রতি হেক্টরে ৫০০ কেজি সরষের খোল বা নিমখোল মেশালে ভালো ফলন পাওয়া যায়। রাসায়নিক সারের সাথে জৈবসার বা কম্পোস্ট সার মিশ্রিত করলে ফুলের ঔজ্বলতা ও স্থয়ীত্ব বাড়ে।

কন্দ বসানোর পর ২-৩ সপ্তাহ অন্তর আগাছা দমন ও গাছের গোড়ার মাটি আল্গা করে দিতে হবে।

রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.