চা বাগিচায় কীটশত্রু নিয়ন্ত্রণে নানারকম ফাঁদের ব্যবহার

Monday, 18 March 2019 04:24 PM

চা পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের একটি অর্থকরী ফসল আর আমাদের বৈদেশিক মুদ্রা উপার্জনের অন্যতম ফসল। সকালবেলা চায়ের কাপ ছাড়া যেন আমাদের জীবন বৃথা তেমনই এর উৎপাদনে লাখো লোকের, কর্মসংস্থান জড়িত। বর্তমানে পরিবেশ বান্ধব উপায়ে চা উৎপাদন, বিশেষ করে চায়ের নিয়ন্ত্রণ একটি বিশেষ উল্লেখযোগ্য দিক যা অনেক  চা বাগিচায় মেনে চলা হচ্ছে। চা উৎপাদনে অত্যন্ত সুনিয়ন্ত্রিত ভাবে কৃষি বিষের ব্যাবহার দরকার আবার চা সরাসরি গরম জলে সেদ্ধ করে পান করার কারণে অনিয়ন্ত্রিত ও অতিরিক্ত কৃষিবিষের ব্যবহার ক্ষতিকারাক ও গুনমানের চা বিশেষ করে উচ্চমূল্যের জৈব চা উৎপাদনের ক্ষেত্রে পুরোপুরি পরিপন্থী। আর বর্তমানে চায়ের নানা কীটশত্রু নিয়ন্ত্রণে পরিবেশ বান্ধব একটি উপায় হচ্ছে বিভিন্ন প্রকার ফাঁদের ব্যবহার।

চায়ের যতরকম শোষক পোকা রয়েছে যেমন চায়ের মশা-বাগ, অ্যাফিড, পেন্টেড বাগ ইত্যাদি হলুদ আঠালো ফাঁদে আকৃষ্ট হয়। ফলে চা বাগিচায় ১০ মিটার দূরে দূরে সারি বদ্ধ ভাবে হলুদ আঠালো ফাঁদ দড়ির সাহায্যে বাঁশের খুঁটিতে ঝুলিয়ে দিলে এ সমস্ত পোকা তাতে আকৃষ্ট হয়ে আঠার চিটে মারা যায়।

অন্যদিকে থ্রিপস বা চোষি পোকা ও স্কেল পোকা নীল রঙের আঠালো ফাঁদে আকৃষ্ট হয়। ফলে এক্ষেত্রে নীল আঠালো ফাঁদ কার্যকরী। সবচেয়ে ভালো হয় পর পর ‘অলটারনেট সারিতে নীল ও হলুদ আঠালো ফাঁদের ব্যবহার। চায়ের অন্যতম মারাত্মক কীটশত্রু নানা ধরনের মাকড় ( লাল মাকড়, স্কারলেট, গোলাপী বেগুনী, কানজাওয়া মাকড়সা মাকড় ইত্যাদি) হলুদ আঠালো ফাঁদে আটকায়।

অন্যদিকে আলোক ফাঁদ ব্যবহার করলে টুইপ লেদা পোকা, কেসওয়ার্ম অন্যান্য ল্যাদাপোকার পূর্ণাঙ্গ দশাগুলি বিশেষ করে রাত্রে ফাঁদে মারা পরে। বর্তমানে সোলার প্যানেল যুক্ত আলোক ফাঁদ বাজারে নিয়ে এসেছে এরিয়ান ইনডাসট্রি। এতে সকালে সূর্যালোকে সোলার প্যানেল দ্বারা ব্যাটারী চার্জ হয়ে রাতে আপনা আপনি আলো জ্বলে থাকছে ও  নানা ল্যাদা পোকার পূর্ণাঙ্গ দশাগুলি নিয়ন্ত্রিত হচ্ছে সহজেই। বিঘা প্রতি একটি আলোক ফাঁদে সহজেই নিয়ন্ত্রণ করা যায় অনেক পোকা। আর কীটনাশক কম ব্যবহার করেও কোনকোন ক্ষেত্রে কীটনাশক প্রয়োগ নামমাত্র করে চায়ের কীটশত্রু নিয়ন্ত্রণের এক দিগন্ত উন্মোচিত হয়েছে। আসুন আমরা সবাই এই পরিবেশ বান্ধব প্রযুক্তির সহায়তা নিই ও কীটনাশক ছাড়া জৈব চাষের দিকে এগোই।

- রুনা নাথ (runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.