প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা- প্রবীণ, বিধবা ও প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রকল্প

Friday, 03 April 2020 04:48 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে রাজ্যের প্রায় ২৭ লক্ষ মানুষ ত্রাণ পেতে চলেছেন। অসহায় ও নিঃস্ব প্রবীণ, বিধবা ও প্রতিবন্ধীদের পাশাপাশি জন ধন অ্যাকাউন্টভোক্তাদের অ্যাকাউন্টে তিন মাসের অতিরিক্ত পেনশন জমা দেওয়া হবে। এই ত্রাণের পরিমাণ দুটি কিস্তিতে পাওয়া যাবে। অর্থ প্রাপ্তিতে কোনও সমস্যা যাতে না হয়, এজন্য সমাজকল্যাণ বিভাগের পাশাপাশি ব্যাংকগুলিও অ্যাকাউন্ট সঠিক ভাবে রাখার পরামর্শ দিচ্ছে। লকডাউনের কারণে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়েছেন দরিদ্র, অসহায়, দুর্বল ও বঞ্চিত মানুষেরা।

করোনাভাইরাসের কারণে কেন্দ্র ও রাজ্য সরকার দুটি লড়াইয়ের সম্মুখীন। একটি এই ভাইরাস সংক্রমণের বিস্তার রোধ করা এবং অন্যটি হ'ল লকডাউনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ মানুষকে ত্রাণ সরবরাহ করা। অন্য ক্ষেত্রেও সরকার ত্রাণ সরবরাহ অব্যাহত রেখেছে। নিবন্ধিত কর্মীদের, অসংগঠিত খাতগুলিতে ত্রাণ সরবরাহের পদক্ষেপ নেওয়া হয়েছে এবং অন্ত্যোদয় ও জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় সকল পরিবারের পাশাপাশি সাধারণ রেশন কার্ডধারকদের জন্যও বিনামূল্যে রেশন সরবরাহ করা হচ্ছে।

তবে এবার প্রবীণদের, বিধবাদের এবং প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যাকেজ ঘোষণা করেছেন। এর মাধ্যমে, রাজ্যে ৬,৮৭,৮৮১ জন ব্যক্তি সামাজিক সুরক্ষা পেনশন সুবিধা পাবেন। তাদের অ্যাকাউন্টে অতিরিক্ত তিন মাসের পেনশন বিতরণ করা হবে।

প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় জন ধন যোজনার অ্যাকাউন্টভোক্তাদের প্রতি মাসে ৫০০ টাকা প্রেরণ করা হবে। এটি তিন মাসের জন্য দেওয়া হবে। রাজ্যে জন ধন অ্যাকাউন্টের মোট সংখ্যা ২৬,৭৪,৬৫৪। এর মধ্যে ২০,০৪,০৩২ টি অ্যাকাউন্ট আধারের সাথে যুক্ত রয়েছে। মুখ্য সচিব উৎপল কুমার সিংহ বলেন যে, সমস্ত পেনশনগ্রাহকদের যাতে টাকা পেতে সমস্যা না হয়, সেজন্য সমাজকল্যাণ বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যে সামাজিক সুরক্ষা পেনশনগ্রাহকদের সংখ্যা

বার্ধক্য পেনশন ------- ৪,৪৭,৮৯০

বিধবা পেনশন --------- ১,৬৪,০৭৯

প্রতিবন্ধী পেনশন -------- ৭৫,৯১২

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: PM Narendra Modi's Garib kalyan Yojona - project to provide social protection for the elderly, widows and the disabled

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.