ইউপিএল-এর কীটনাশক ইউনিট সম্প্রসারণ প্রকল্প

Tuesday, 25 February 2020 11:50 PM

শীর্ষস্থানীয় এগ্রোকেমিক্যাল সংস্থা, ইউপিএল গুজরাটের ভারুচ জেলায়, কীটনাশক ইউনিট সম্প্রসারণ প্রকল্পের জন্য (৩৫৩,৪৩ কোটি মূল্যের) সরকারের কাছ থেকে পরিবেশ ছাড়পত্র অর্জন করেছে (সরকারী নথি অনুসারে)।

তথ্য অনুযায়ী, এই সংস্থাটির পরিবেশবান্ধব কর্মের উপর ভিত্তি করে প্রস্তাবিত সম্প্রসারণ প্রকল্পের জন্যে পরিবেশ মন্ত্রক সম্মতি প্রদান করেছে। এই অনুমোদনটি এই সংস্থা ব্যতীত আরও কয়েকটি সংস্থাকে প্রদান করা হয়েছে। তবে শর্তানুযায়ী, এই সংস্থাটি কোন প্রকার নিষিদ্ধ কীটনাশক বা রাসায়নিক উত্পাদনে অক্ষম থাকবে এবং কোনও কীটনাশক উত্পাদনের জন্য কাঁচামাল রূপেও নিষিদ্ধ কীটনাশক ব্যবহার করতে পারবে না।

সম্প্রসারণ প্রকল্পটি পরিকল্পিত কীটনাশক পণ্যের প্রযুক্তিগত গুণমান এবং উত্পাদন ক্ষমতা বৃদ্ধি, অন্তর্বর্তী পণ্য এবং কঠিন বা তরল পণ্যের প্রস্তুতি এবং নতুন পণ্য সংযুক্ত করার উদ্দ্যেশ্যে।

ইউপিএল তাদের কীটনাশক ইউনিটের সক্ষমতা মাস প্রতি ১,৫২০ টন থেকে (টিপিএম) থেকে ৪,৭২০ (টিপিএম) পর্যন্ত এবং ভারুচ জেলার অঙ্কলেশ্বরে নির্দিষ্ট কিছু কীটনাশক ১,১২০ টিপিএম থেকে ২,১০০ টিপিএম পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা করেছে।

তথ্য অনুযায়ী, সম্প্রসারণ প্রকল্পটির অঞ্চল ১.৩৬ লক্ষ বর্গমিটার এবং এতে ব্যয়ের পরিমাণ ৩৫৩.৪৩ কোটি টাকা।

প্রকল্পটি সম্প্রসারণের পরে প্রয়োজনীয় বিদ্যুতের চাহিদা পূরণ করা হবে দক্ষিণ গুজরাটের ভিআইজে (VIJ) কোম্পানি লিমিটেড-এর থেকে (ডিজিভিসিএল) ।

বর্তমানে, সংস্থাটির উত্পাদন ক্ষমতা ৬,৯১০ টিপিএম এবং সমগ্র দেশে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও জম্মু-তে উত্পাদন ক্ষেত্র ১১ টি এবং বিপণনে সুবিধার জন্যে ১৩৩ টি যৌথ সম্প্রচার ব্যবস্থা রয়েছে ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: UPL Gets- Environment -Clearance- for- Rs 353 crore- Pesticide -Unit Expansion Project

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.