১ হেক্টর জমিতে এই গাছ চাষ করে ৫ লাখ টাকা আয়, খরচ অনেক কম

 রুপালী দাস
রুপালী দাস
১ হেক্টর জমিতে এই গাছ চাষ করে ৫ লাখ টাকা আয়, খরচ অনেক কম

বর্তমানে কৃষির প্রতি মানুষের ঝোঁক দ্রুত বেড়েছে। এই কারণেই লোকেরা তাদের উল্লেখযোগ্য চাকরি ছেড়ে কৃষিতে তাদের ভাগ্য চেষ্টা করছে। এমন পরিস্থিতিতে, আমরা এই নিবন্ধে আপনাকে এমন একটি গাছ চাষ সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যেখান থেকে আপনি কম খরচে লক্ষাধিক লাভ করতে পারেন।

পপলার গাছ চাষের চাহিদা সবচেয়ে বেশি !

যেখানে সব সময়ই বাজারে ফসলের শস্যের চাহিদা থাকে, সেখানে আজ দেশসহ সারা বিশ্বে গাছের কাঠের চাহিদা বেড়েছে। এই কারণেই যে আজকাল আপনি যদি পপলার ট্রি ফার্মিং করেন, তবে এটি আপনার জন্য একটি লাভজনক চুক্তি হতে পারে। কারণ আজকাল বাজারে পপলার কাঠের প্রচুর চাহিদা রয়েছে। সেজন্য শুধু ভারতেই নয়, অন্যান্য অনেক দেশেও এর চাষ হচ্ছে।

পপলার চাষের জন্য গুরুত্বপূর্ণ তথ্য

তাপমাত্রা- যদি আপনি এর চাষের জন্য তাপমাত্রার কথা বলেন, তাহলে আপনি 5°C থেকে 45°C এর মধ্যে পপলার চাষ করতে পারেন। এমন পরিস্থিতিতে ভারতীয় পরিবেশ এর জন্য খুবই অনুকূল। তবে , মনে রাখবেন যে আপনি এমন জায়গায় এটি চাষ করতে পারবেন না যেখানে বেশি তুষারপাত হয়। কারণ এর গাছের সরাসরি সূর্যালোক প্রয়োজন।

মাটি- যদি আমরা চাষের মাটির কথা বলি, তাহলে এর জন্য জমির মাটির মান 6 থেকে 8.5 পিএইচের মধ্যে হওয়া উচিত। কারণ এই গাছ সহজেই মাটি থেকে আর্দ্রতা শুষে নেয়।

আরও পড়ুনঃ  লেবুর মত দেখতে এগুলি কি ফল? চাষ করে তাক লাগালেন মুর্শিদাবাদের কৃষক

লাভ হল পপলার ট্রি ফার্মিং থেকে লাভ

আপনি যদি কিছু চাষ করেন, আপনার মনে প্রথম প্রশ্নটি আসে তা হল কত আয় হবে। তাহলে আপনাদের জানাই একটি হিসেব অনুযায়ী এক হেক্টর জমিতে পপলার চাষ করলে সহজেই ৫ থেকে ৬ লাখ টাকা আয় করা যায়। এর গাছের ভালো যত্ন নিলে এক হেক্টরে সহজেই 250টি গাছ জন্মায় এবং এর দৈর্ঘ্যও 80 ফুট পর্যন্ত যায়। জানা যাক, বাজারে এর কাঠ প্রতি কুইন্টাল ৭০০ থেকে ৮০০ টাকা দরে ​​বিক্রি হয়।

আরও পড়ুনঃ  বিহারের এই কৃষক চাষ করে আয় করছেন ১৮ লাখ

পপলার গাছের সাথে আন্তঃফসল

পপলার ট্রি ফার্মিং করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি এর সাথে আন্তঃফসল করে দ্বিগুণ লাভ করতে পারেন। আমরা আপনাকে বলি যে এর চাষে সাধারণত একটি গাছ থেকে অন্য গাছের মধ্যে প্রায় 12 থেকে 15 ফুটের ব্যবধান থাকে। এমন পরিস্থিতিতে, আপনি এই ফাঁকে আপনার প্রয়োজনীয় অনেক জিনিস রাখতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আখ, গম, হলুদ, আলু, ধনে, টমেটো, রসুন ইত্যাদির চাষের সাথে অনেক কিছু লাগিয়ে দ্বিগুণ লাভ করতে পারেন।

 

Published On: 26 May 2022, 03:19 PM English Summary: By cultivating this tree in 1 hectare of land, the income is 5 lakh rupees, the cost is much less

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters