শুষ্ক অঞ্চলের জন্য বহুবর্ষজীবী ঘাসের উন্নত চাষের তথ্য

 রুপালী দাস
রুপালী দাস
শুষ্ক অঞ্চলের জন্য বহুবর্ষজীবী ঘাসের উন্নত চাষের তথ্য

নেপিয়ার একটি বহু-বছরের ঘাস, যা একবার বপন করলে 3-4 বছরের জন্য সবুজ চারণ পাওয়া যায়। সবুজ চারার অভাবের সময়েও হাইব্রিড এলিফ্যান্ট গ্রাস; নেপিয়ার ঘাস থেকে পশুখাদ্য পাওয়া যায়, যার কারণে পশুরা সারা বছর সবুজ চারণ পায়। বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে, প্রায় 12-14 শতাংশ শুষ্ক পদার্থ চারায় পাওয়া যায়। এটিতে গড়ে 7-12 শতাংশ প্রোটিন, 34 শতাংশ ফাইবার এবং 10.5 শতাংশ ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে।

এই পরিমাণ ফসল কাটা এবং সেচের পর্যায়ে নির্ভর করে। এর হজম ক্ষমতা 48-71 শতাংশ। এটি খরা এবং পোকামাকড় সহ্য করার ক্ষমতা রাখে। বেরসিম বা রিজকা বা কাউপিয়ার সাথে নেপিয়ার ঘাস মিশিয়ে খেলে পশু উন্নতমানের সুস্বাদু খাদ্য পায়।

নেপিয়ার ঘাসের উত্স গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকা। এই ঘাস গরম এবং আর্দ্র এলাকায় রোপণ করা হয়। ভারতের প্রায় সব প্রদেশেই এর উৎপাদন নেওয়া হয়, তবে উচ্চ বৃষ্টিপাত এবং শীতকালে রাজ্যে এর চাষ করা হয় না।

জলবায়ু

হাইব্রিড এলিফ্যান্ট ঘাসের জন্য উষ্ণ এবং আর্দ্র জলবায়ু প্রয়োজন, তাই এই ফসলটি বর্ষা মৌসুমে আরও বেশি খাদ্য সরবরাহ করে। উজ্জ্বল সূর্যালোক এবং থেমে থেমে বৃষ্টিপাত সহ জলবায়ু পশুখাদ্য উৎপাদনের জন্য সর্বোত্তম। ভাল ফলনের জন্য 25-30 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং গড় 800-1000 মিমি। বৃষ্টি প্রয়োজন।

মাটি এবং জমি প্রস্তুতি

নেপিয়ার ঘাস সঠিক নিষ্কাশন সহ সব ধরনের মাটিতে জন্মানো যায়, তবে দোআঁশ ও এঁটেল দোআঁশ মাটি ভালো ফলনের জন্য সবচেয়ে উপযোগী। একটি গভীর লাঙ্গল করার পর, চাষী বা দেশীয় লাঙ্গল দিয়ে দুটি লাঙল করুন, পাশাপাশি প্যাট প্রয়োগ করে ক্ষেত সমতল করুন।

উন্নত জাত

এলাকা

জাত

কেরালা

makooni

মধ্য ও দক্ষিণ ভারত

হামিল

উত্তর পশ্চিম ভারত

পিজিজি 1, গেট

পাঞ্জাব

পিজিজি 19, পিজিজি 101

উত্তর, উত্তর পশ্চিম এবং মধ্য ভারত

উত্তর, উত্তর পশ্চিম এবং মধ্য ভারত

বপনের সময়

সেচযুক্ত এলাকার জন্য বপনের উপযুক্ত সময় মার্চ মাস। বৃষ্টিনির্ভর এলাকায়, নেপিয়ার শিকড় জুলাই মাসে বা বর্ষার প্রাথমিক পর্যায়ে রোপণ করা যেতে পারে, দক্ষিণ ভারতের সেচযুক্ত এলাকায়, বপন বছরের যেকোনো মাসে করা যেতে পারে।

বীজের হার এবং বপনের পদ্ধতি

এর বপন শিকড় বা কান্ডের টুকরা দ্বারা সম্পন্ন হয়। শিকড় বপন করার সময়, উদ্ভিদ থেকে উদ্ভিদের দূরত্ব 50 সেমি, এবং লাইন থেকে লাইনের দূরত্ব 1 মিটার। এবং গভীরতা প্রায় 20-25 সেমি  রাখা উচিত এক হেক্টর এলাকার জন্য প্রায় 20,000-25,000 মূল কুঁড়ি যথেষ্ট।

সার

হাইব্রিড এলিফ্যান্ট গ্রাস থেকে বেশি উৎপাদন পেতে হলে জমিতে 220 থেকে 225 কুইন্টাল পচা সার, 100 কেজি নাইট্রোজেন, 40 কেজি ফসফরাস ব্যবহার করতে হবে। এবং 40 কেজি পটাশ। প্রতি হেক্টরে প্রয়োগ করতে হবে। বীজ বপনের 10-15 দিন আগে এবং বপনের সময় গোবর সার মাটিতে ভালভাবে মেশান, জমিতে পূর্ণ পরিমাণ ফসফরাস এবং পটাশ যোগ করুন। বপনের ১৫ দিন পর নাইট্রোজেনের অর্ধেক স্প্রে করুন এবং অবশিষ্ট পরিমাণ শীতের শেষে ছিটিয়ে দিন। সম্ভব হলে নাইট্রোজেনের পুরো পরিমাণকে ৩-৪টি সমান ভাগে ভাগ করুন এবং প্রতিটি ফসল কাটার পর জমিতে ছিটিয়ে দিন, যা নেপিয়ারের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে।

সেচ

শিকড় লাগানোর পরপরই প্রথম সেচ দিন।এরপর ৭-৮ দিনের ব্যবধানে ২টি সেচ দিন। এই সময়ের মধ্যে শিকড় শক্ত হয়ে যায় এবং বাড়তে শুরু করে। এরপর আবহাওয়ার কথা মাথায় রেখে ১৫-২০ দিনের ব্যবধানে সেচ দিতে হবে।

ফসল কাটা

বপনের 50-60 দিন পরে প্রথম ফসল কাটা হয়। গ্রীষ্মকালে 40 দিন এবং বর্ষাকালে 30 দিনের ব্যবধানে পরবর্তী ফসল কাটা উচিত। নভেম্বর থেকে জানুয়ারি মাসে বৃদ্ধি মন্থর হয়। তাই কাটিং গ্যাপ বাড়ান। গাছের উচ্চতা 1-1.5 মিটার হলে ফসল সংগ্রহ করা উচিত। ফসল কাটার সময় মনে রাখবেন যে মাটি থেকে 12-15 সেন্টিমিটার উপরে থেকে কাটা উচিত যাতে নতুন অঙ্কুর ধ্বংস হওয়া এড়ানো যায়।

লেখক

তানিয়া দাস, মমতা মীনা, রাকেশ কুমার ও রামাবতার বাজিয়া

সহকারী অধ্যাপক 

বিবেকানন্দ গ্লোবাল ইউনিভার্সিটি, জগৎপুরা, জয়পুর

Published On: 02 March 2022, 02:57 PM English Summary: Data on improved cultivation of perennial grasses for arid regions

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters