পেঁয়াজের উন্নত চাষে কৃষি বিজ্ঞানীদের এই পরামর্শ মেনে চলুন, বাড়বে লাভ

Saikat Majumder
Saikat Majumder
পেঁয়াজ চাষ

ভারতে পেঁয়াজ চাষের কথা বললে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান, বিহার, মহারাষ্ট্র , কর্ণাটক , গুজরাট , মধ্যপ্রদেশ এবং অন্যান্য রাজ্যে পিয়াজের এর চাষ হয় । সারা বছরই পেঁয়াজের চাহিদা একই থাকে ।  যার কারণে কৃষকরাও এটি চাষ করতে বেশি পছন্দ করেন ।

এ জন্য কৃষকদের পেঁয়াজ  চাষের  কিছু পরামর্শ দিয়েছেন কৃষি  বিজ্ঞানীরা । তাহলে চলুন জেনে নেওয়া যাক পেঁয়াজ চাষের বিশেষ টিপস কী, যার সাহায্যে চাষিরা বেশি লাভ করতে পারেন ।

কৃষিবিদরা কৃষি পরামর্শ  দিয়েছেন

কৃষি বিজ্ঞানীদের মতে পেঁয়াজ রোপণের  এটাই উপযুক্ত সময় ।  প্রতিস্থাপিত গাছের বয়স ছয় সপ্তাহের বেশি হওয়া উচিত নয় ।  ছোট বেডে চারা রোপণ করুন এবং ১০ - ১৫ দিন আগে প্রতি একর জমিতে ২০ – ২৫  টন পচনশীল গোবর প্রয়োগ করুন ।  একইভাবে শেষ চাষে ২০ কেজি নাইট্রোজেন, ৬০ - ৭০ কেজি ফসফরাস এবং ৮০ - ১০০ কেজি পটাশ প্রয়োগ করুন। গাছ রোপণ গভীর গভীরতায় করা উচিত নয় এবং সারি থেকে সারির দূরত্ব ১৫  সেমি এবং গাছ থেকে গাছের দূরত্ব ১০  সেমি রাখতে হবে ।  এতে কৃষকরা  উপকৃত হবে  ।  ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের  ( আইএআরআই  ) বিজ্ঞানীরা ৩০  জানুয়ারী পর্যন্ত আবহাওয়ার কথা মাথায় রেখে অন্যান্য ফসলের জন্যও পরামর্শ জারি করেছেন ।

আরও পড়ুনঃ থাই আপেল কুল চাষ করেলে বেশি লাভ পাবেন, জেনে নিন চাষের উপায়

কৃষি পদার্থবিদ্যা অধিদপ্তরের কৃষি বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার ক্রমবর্ধমান সংক্রমণের পরিপ্রেক্ষিতে প্রস্তুত শাক-সবজি কাটা ও অন্যান্য কৃষিকাজের সময় কৃষকদের মাস্ক ব্যবহার এবং যথাযথ দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হচ্ছে । বিগত দিনের বৃষ্টির সম্ভাবনার পরিপ্রেক্ষিতে আগামী কয়েকদিন যাবত সব দাঁড়িয়ে থাকা ফসলে সেচ ও কোনো প্রকার স্প্রে করবেন না ।

সরিষা  ফসলে  চেপা রোগ 

আবহাওয়ার কথা মাথায় রেখে কৃষকদের সরিষা ফসলে পোকা-মাকড়ের প্রতি সার্বক্ষণিক নজরদারি রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রাথমিক অবস্থায় আক্রান্ত অংশ কেটে নষ্ট করে ফেলুন, যাতে এর সংক্রমণ পুরো ফসলে ছড়িয়ে না পড়ে। ছোলা ফসলে শুঁটি পোকার কীটপতঙ্গ পর্যবেক্ষণ করতে থাকুন। একইভাবে, কুমড়া সবজির আগাম ফসলের চারা তৈরি করতে, ছোট পলিথিন ব্যাগে বীজ ভর্তি করে পলি হাউসে রাখতে হবে।

আলু এবং বাঁধাকপি ফসলের জন্য পরামর্শ জারি করা হয়েছে

এ মৌসুমে তৈরি বাঁধাকপি, ফুলকপি, ফুলকপি ইত্যাদি গুঁড়িতে রোপন করা যায় ।  এ মৌসুমে পালং শাক , ধনেপাতা , মেথি বপন করা যেতে পারে । পাতার বৃদ্ধির জন্য একর প্রতি ২০ কেজি হারে ইউরিয়া স্প্রে করা যেতে পারে। আবহাওয়ার কথা মাথায় রেখে আলু ও টমেটোতে লেট ব্লাইট রোগের ব্যাপারে কৃষকদের সার্বক্ষণিক সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে । প্রাথমিক লক্ষণ দেখা দিলে, আকাশ পরিষ্কার হলে Indofil-M-45 @ 2 মিলি/লিটার জল বা ম্যানকোজেব ২.০ গ্রাম/লিটার জলে মিশিয়ে স্প্রে করুন।

আরও পড়ুনঃ সতীমায়ের ঐতিহ্য়কে রক্ষা করতে মরিয়া লড়াই, একদল তরুণ তুর্কির

গাঁদা ফুলে পচনের প্রতিকার

কৃষি বিজ্ঞানীরা জানান, বাঁধাকপি ফসলে  ডায়মন্ড পিট শুঁয়োপোকা , মটরশুঁটিতে শুঁটি এবং টমেটোতে ফল শুঁয়োপোকা নিরীক্ষণের জন্য জমিতে প্রতি একরে ৩-৪টি করে ফেরোমন ফাঁদ বসাতে হবে। গাঁদা ফসলে ফুল পচা রোগের আক্রমণ পর্যবেক্ষণ করতে থাকুন। লক্ষণ পরিলক্ষিত হলে, আকাশ পরিষ্কার হলে ব্যাভিস্টিন ১  গ্রাম/লিট বা ইন্ডোফিল-এম ৪৫:২ মিলি/লিটার জলে স্প্রে করুন।

Published On: 16 March 2022, 12:16 PM English Summary: Follow the advice of agricultural scientists on improved cultivation of onion, profit will increase

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters