ঝিনুক চাষ করে লাভবান হতে পারেন আপনিও, দেখে নিন চাষের সঠিক পদ্ধতি

Saikat Majumder
Saikat Majumder
মুক্তা চাষ ( প্রতীকি ছবি )

আমরা কৃষি জাগরণের পক্ষ থেকে সর্বদাই চাষীদের জন্য নতুন নতুন এবং লাভদায়ক চাষের সন্ধান  দিয়ে থাকি । আজ আমরা চাষীভাইদের জন্য একটি স্বল্প খরচে লাভদায়ক চাষের সন্ধান নিয়ে এসেছি। আজ আমরা কথা বলব মুক্তা চাষ নিয়ে। বর্তমান বাজারে মুক্তার  চাহিদা অনেক বেশি। তাই সঠিক উপায়ে এর চাষ করলে চাষীরা অনেক লাভবান হতে পারবেন ।  আমাদের রাজ্য এবং রাজ্য লাগোয়া প্রতিবেশি রাষ্ট্র বাংলাদেশের আবহাওয়া প্রতিকূল হওয়ায় কৃষকরা  মুক্তা চাষে আগ্রহ দেখাচ্ছেন ।

মুক্তা একটি অতিমুল্য়বান রত্ন। মুলত গহনা তৈরিতে মুক্তা বেশি ব্য়বহার করা হয়। মুক্তার একমাত্র উৎস হলো ঝিনুক। একসময় প্রাকৃতিকভাবে ঝিনুকে মুক্তা উৎপন্ন হতো আর সেগুলো আহরণ করে মুক্তা সংগ্রহ করতো জেলে বা চাষীরা।কিন্তু পরে মুক্তা উৎপাদনের  কৌশল উদ্ভাবিত হওয়ায় বিশ্বব্যাপী এর উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়।

আরও পড়ুনঃ জেনে নিন কালো টমেটো চাষ করার পদ্ধতি,লাভবান হবেন অনেক

একটি ঝিনুকে ১০ থেকে ১২টি মুক্তা জন্মায় । প্রতিটি মুক্তার খুচরা মূল্য কমপক্ষে ৫০ টাকা। প্রতি শতাংশে ৬০ থেকে ১০০টি ঝিনুক চাষ করা সম্ভব এবং প্রতি শতাংশে ৮০টি ঝিনুকে গড়ে ১০টি করে ৮০০ মুক্তা পাওয়া গেলে যার বাজারমূল্য প্রায় ৪০ হাজার টাকা। সেই হিসাবে প্রতি একরে ৪০ লাখ টাকার মুক্তা উৎপাদন করা সম্ভব। এছাড়াও  ঝিনুকের খোলস থেকে চুন, বোতাম, গহনা তৈরিতে কাজে লাগে ।

মুক্তা একটি লাভদায়ক চাষ হলেও বাংলাদেশের চাষীদের সর্বদাই ভারতের বাজারের ওপর নির্ভরশীল থাকতে হয়। তবে বাংলার চাষীদের কাছে মুক্তা বিক্রি করার জন্য উপযুক্ত বাজার রয়েছে। একটি ঝিনুক থেকে সর্বচ্চ ১২ টি মুক্তা পাওয়া যায়। ঝিনুক সংগ্রহের পর এর মধ্যে এক ধরণের বিশেষ 'ডাইজ' স্থাপন করতে হয় এবং নিউক্লিয়াস পদ্ধতিতে টিস্যু প্রতিস্থাপন করে ঝিনুককে আবার জলে ছেড়ে দেয়া হয়।

আরও পড়ুনঃ ধান নেই অথচ আছে চাল! জানুন মিনিকেট চাল উৎপত্তির ইতিহাস

প্রশঙ্গত, বর্তমানে বিশ্ববাজারে মুক্তা রপ্তানিতে শীর্ষে আছে চীন। তারাই বিশ্বে ৯৫ শতাংশ মুক্তা রপ্তানি করে থাকে।

Published On: 03 January 2022, 03:26 PM English Summary: You too can benefit by cultivating oysters, see the correct method of cultivation

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters