আই-জি ইন্টারন্যাশনাল ভারতীয় বাজারে আনতে চলেছে স্বাস্থ্যকর ব্লু-বেরি

KJ Staff
KJ Staff

আই জি ইন্টারন্যাশানাল, ভারতের একটি সতেজ ফল আমদানিকারক সংস্থা, যারা বিভিন্ন ধরনের ব্লু-বেরী বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আমদানি করে ভারতীয় বাজারে প্রবেশ করাতে চাইছে। এদের লক্ষ্য হলো মূলত শহর ও শহরতলীতে যে সমস্ত ক্রেতারা আছেন তাঁদের বাজার ধরা। আই জি ইন্টারন্যাশানাল প্রায় ১৩০ মেট্রিক টন মিষ্টি ও পুষ্টিকর ব্লু-বেরী আমদানি করে ভারতীয় মেট্রোসিটি যেমন দিল্লী, মুম্বাই, বাঙ্গালোর, এবং আমেদাবাদে সরবরাহ করতে চাইছে, এবং এই ফলের যদি চাহিদা ঠিকঠাক থাকে তাহলে তাঁরা সারা ভারতের আরও বিভিন্ন বড় বড় শহরে এই ফলের সরবরাহ দেবে বলে জানা গেছে। আই জি ইন্ডিয়া চাইছে এই ফলের পুষ্টি ও শারীরিক উপকার সম্বন্ধে আগে মানুষের মধ্যে সচেতনতা তৈরী হোক, তাহলেই মানুষের মধ্যে এই ফল খাবার একটা উত্তম চাহিদা তৈরি হবে, আর সেটা এই কোম্পানী প্রথম চারটি বড় শহরে সরবরাহ করে পরখ করতে চায়। কোম্পানী আগেই সব জায়গায় ছড়াতে চাইছে না কারণ তাঁরা এখন সমগ্র বিষয়টিকে পরীক্ষামূলকভাবে রাখতে চাইছে।

ব্লু-বেরীকে প্রায়ই ‘অ্যান্টিঅক্সিডেন্ট ফলের রাজা’ বলে মনে করা হয়, যা কিনা খুবই কম ক্যালোরিযুক্ত হয় কিন্তু এর মধ্যে নিহিত থাকে ভরপুর পুষ্টি। এই ফলের লেবেলে লেখা থাকে ‘সুপারফুড’, এবং এটি স্বাদে ভরপুর, সহজপাচ্য, এবং স্বাস্থ্যের দিক থেকে খুবই ভালো। ব্লু-বেরী পেশীর ক্ষয়, নিম্ন রক্তচাপ, হৃদ রোগের থেকে রক্ষা করে, মস্তিষ্কের ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে, ক্যান্সার প্রতিহত করে, কোলেস্টেরল ভাঙতে সাহায্য করে, এবং ডায়াবেটিক রোগীদের পক্ষে এই ফল বিশেষ উপকারী। ব্লু বেরির যে জাতগুলি আই-জি আমদানি করা হচ্ছে সেগুলি হল সিমেনা, জুয়েল, স্টার, ভেঞ্চুরা, এমারেল্ড, লিগাসি, ডিউক, ও ব্রাইট ওয়েল ইত্যাদি। আই-জি ইন্টারন্যাশানাল এই ব্লু-বেরীগুলি বর্তমানে কেজি প্রতি ২০০০ টাকায় বাজারে ছাড়তে চায়।

আই-জি ইন্টারন্যাশানাল বিশ্বের ২২ টি দেশ থেকে প্রায় ৩২ রকমের ফলের আমদানী করে থাকে। এই সমস্ত দেশগুলি কোনোটা উৎপাদক আবার কোনোটা এই সব ফল সংরক্ষণ করে থাকে। আই-জি সংস্থা বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই সব নানান রকম ফলের আমদানি ঘটিয়ে ভারতীয় বাজারে ফলের বৈচিত্র্য আনতে চাইছে। সংস্থার মতামত হলো তারা মানুষের মধ্যে দেশবিদেশের বিভিন্ন বাহারী ফলের স্বাদ দিতে চায়। আই-জি সম্পূর্ণ প্রাকৃতিকভাবে তৈরী বিভিন্ন উচ্চ পুষ্টিকর খাদ্য মানুষকে পরিবেশন করে আসছে বিগত কয়েক বৎসর ধরে, তাই আই-জি হলো এখনো পর্যন্ত ভারতীয় বাজারে সবথেকে বড় সতেজ ফলের আমদানিকারক সংস্থা।

এই ব্লু-বেরি সম্পর্কে আই-জি ইন্টারন্যাশানাল-এর ডাইরেক্টর তরুণ আরোরা মন্তব্য করেছেন, “ব্লু-বেরী অভাবনীয়ভাবে পুষ্টিকর এবং এটি যে কোনো মানুষের মস্তিষ্কের ক্ষমতাকে বহুগুণ বৃদ্ধি করতে সহায়তা করে, এছাড়া অন্যান্য উপকারীতা তো রয়েছেই। তাছাড়া, সবথেকে বড় আকর্ষণ হলো এর রঙ ও স্বাদ, এবং এই ফল যেকোনো হৃদ রোগীদের ক্ষেত্রে যথেষ্ট উপকারি। আমরা এই ফলের আমদানি ও ভারতীয় বাজারে এর সরবরাহের ক্ষেত্রে খুব আশাবাদী কারণ এর পুষ্টিগুণ ও এর প্রাকৃতিক মিষ্টতা যা কিনা আমাদের দেশে শহরাঞ্চলে বসবাসকারী আধুনিক স্বাস্থ্যসচেতন মানুষের কাছে যথেষ্ট সাড়া ফেলবে।“

আই-জি ইন্টারন্যাশানাল বর্তমানে আন্তর্জাতিক স্তরে প্রায় ২২ টি দেশ থেকে ৩২ রকমের ফল আমদানি করছে, এবং এই সংস্থা সারা ভারতে তার সরবারাহ করে চলেছে অভূতপূর্বভাবে। সারা দেশে মুম্বাই, ব্যাঙ্গালোর, দিল্লী, আমেদাবাদ, চেন্নাই, পুনে, লুধিয়ানা, জলন্ধর, হায়দ্রাবাদ, লখনৌ, কলকাতা, কোচি, পাটনা, ও নাগপুরে এই সংস্থা বিবিধ ফল সরবরাহ করে থাকে। সারা বিশ্বে এই সংস্থাটির কার্যালয় রয়েছে বেলজিয়াম, চেক রিপাব্লিক, হং-কং, চীন ও আমেরিকায়।

সারা বিশ্ব থেকে ফল আমদানি কার্যকলাপের সাথে সাথে আই-জি ইন্টারন্যাশানাল চাইছে এখন থেকে তারা তাদের চালু ফলের সাথে সাথে আরও কিছু দুর্লভ অথচ খুব পুষ্টিকর ফলের আমদানি করতে যাতে ভারতে ভবিষ্যতে উচ্চগুণমানের ফল মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়।  

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters