Maha Shivratri 2022:কিভাবে করবেন রুদ্রাভিষেক, জানুন মহাশিবরাত্রি ২০২২ পালনের তারিখ ও সময়সূচী

Saikat Majumder
Saikat Majumder
মহা শিবরাত্রিতে কোন কোন নিয়ম পালন করবেন?

প্রতি বছর ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালন করা হয়। 'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্য রাত্রী। দেবাদিদেব মহাদেবের (Lord Shiva) আরাধনা করার জন্য় সর্বশ্রেষ্ঠ দিন হল মহাশিবরাত্রি (Maha Shivratri)।  হিন্দু পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটিকে ভগবান শিবের (Lord Shiva) অন্যতম সেরা দিন বলে মনে করা হয়। 

হিন্দু শাস্ত্রে মনে করা হয়, মহা শিবরাত্রির দিনে রুদ্রাভিষেক করলে ভক্তদের সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। আবার এদিন শিবের পুজো করলে বাড়ির একাধিক বাস্তু দোষও দূর হয়ে যায়। পঞ্জিকা অনুযায়ী চলতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথি ১ মার্চ ভোর ৩টে ১৬ মিনিটে শুরু হবে এবং শেষ হবে ২ মার্চ সকাল ১০টায়। মধ্য রাত্রি ১টা পর্যন্ত এই তিথিতে পূজার্চনা করা যাবে।

প্রথম প্রহরের পুজো- সন্ধ্যা ৬টা ২১ মিনিট থেকে রাত ৯টা ২৭ মিনিট পর্যন্ত।দ্বিতীয় প্রহরের পুজো- রাত ৯টা ২৭ মিনিট থেকে রাত ১২টা ৩৩ মিনিট পর্যন্ত।তৃতীয় প্রহরের পুজো- মধ্য রাত ১২টা ৩৩ মিনিট থেকে সকাল ৩টে ৩৯ মিনিট পর্যন্ত।চতুর্থ প্রহরের পুজো- ২ মার্চ ভোর ৩টে ৩৯ মিনিট থেকে সকাল ৬টা ৪৫ মিনিট পর্যন্ত।

আরও পড়ুনঃ National Science Day 2022: আজ জাতীয় বিজ্ঞান দিবস, কেন পালিত হয় জানেন ? জানুন এর গৌরবময় ইতিহাস

কিভাবে করবেন রুদ্রাভিষেক

একটি রুপোর থালায়, খাঁটি ঘি দিয়ে শিব লিঙ্গ এবং হালকা দিয়া রাখুন এবং শিব লিঙ্গের ডানদিকে রাখুন।উত্তরে লিঙ্গ করার সময় পূর্ব দিকে মুখ করে আসনটিতে বসুন এবং পূজা করার সময় আপনার মাথা ঢেকে রাখুন।

কালো তিল গঙ্গা জলের সঙ্গে মিশিয়ে শিবলিঙ্গে অভিষেক করুন এবং ‘ওম নমঃ শিবায়’ মন্ত্র জপ করুন। এতে মনে শান্তি আসবে।

আরও পড়ুনঃ বেতার দিবস ২০২২: কেন 'বিশ্ব বেতার দিবস' শুধুমাত্র ১৩ ফেব্রুয়ারি পালিত হয়, কৃষির উন্নয়নে রেডিওর গুরুত্ব কী?

মহা শিবরাত্রির সামগ্রী সমূহ

শিব লিঙ্গ,চৌকি ঢেকে রাখার জন্য এক টুকরো তাজা কাপড়,ধতুরা ফুল, বেল পাতা, কানেরি ফুল, সাদা ফুল ও গোলাপ,পান,সুপারি, লাউ ও এলাচ,ধুপ,দূর্বা,প্রদীপ,একটি কাপড়ের টুকরো,আরতির জন্য কর্পূর,ভস্ম বা বিভূতি,চন্দন,অক্ষত,নৈবেদ্য,খাঁটি ঘি,কাঁচা দুধ,ফল,পঞ্চামৃত,ভুসি সহ নারকেল,শৃঙ্গী,কালাভা,পঞ্চ পাত্র,জল,গঙ্গাজল ইত্য়াদি সামগ্রী মহাশিবরাত্রীর জন্য় প্রয়োজন।

Published On: 28 February 2022, 02:26 PM English Summary: Maha Shivratri 2022: Maha Shivratri 2022: How To Do Rudrabhishek, Learn Mahashivaratri 2022 Celebration Date And Schedule

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters