রাজ্যে কার্যক্রম শুরু হলেও লকডাউন দীর্ঘস্থায়ী করার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

Tuesday, 12 May 2020 05:07 PM

রাজ্যে কার্যক্রম শুরু হলেও লকডাউন দীর্ঘস্থায়ী করার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

করোনাভাইরাসের কারণে জারি করা লকডাউনের তৃতীয় পর্বের চূড়ান্ত সপ্তাহে ভারত প্রবেশ করেছে। পশ্চিমবঙ্গে সংক্রমণের হার এখনও ঊর্ধ্বমুখী। অনেকেই চাইছেন অব্যাহত থাক আরও কিছুদিন এই লকডাউন। আবার দিন আনা দিন খাওয়া মানুষদের অবস্থা দিন দিন শোচনীয় হয়ে পড়ছে। সরকার থেকে ত্রাণ সরবরাহ করা হলেও সেই ত্রাণ কার্যত পান নি অনেক মানুষই। সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী, এই লকডাউনের অন্তিম দিন ১৭ ই মে। কিন্তু সত্যই কি ১৭ ই মে-এর পর লকডাউন প্রত্যাহার করা হবে? গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠকের পর, সরকার এখনও তার সিদ্ধান্ত ঘোষণা করেননি। তবে নির্ধারিত তারিখের পরেও লকডাউন বাড়ানোর পরিকল্পনা সরকার নিতেই পারেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার একটি ভিডিও-কনফারেন্স-এ সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রীদের সাথে নভেল করোনার বিস্তার রোধ এবং ২৫ শে মার্চ থেকে চলা দেশব্যাপী লকডাউন নিয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী এবং বিভিন্ন মুখ্যমন্ত্রীদের মধ্যে এই পঞ্চম ভার্চুয়াল বৈঠকে কথোপকথনের সময়, বেশিরভাগ রাজ্য করোনভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে লকডাউনের সম্প্রসারণ করার আর্জি জানিয়েছেন। বেশ কয়েকটি রাজ্য কোভিড -১৯ প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য জিএসটি রিটার্ন রিলিসের পাশাপাশি আর্থিক সহায়তার জন্য কেন্দ্রের প্রতি আহ্বান জানিয়েছে।

এই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে, এখন দেশের বেশ কয়েকটি জায়গায় অর্থনৈতিক কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু দেশের উন্নয়নের স্বার্থে প্রধানমন্ত্রী মোদী এও বলেন, "আমাদের অবশ্যই কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে এখন আরও বেশি মনোনিবেশ করা উচিত।" শেষে তিনি বলেন যে, কনটেনমেন্ট জোন বাদে সব জায়গাতেই সতর্কতার সাথে অর্থনৈতিক কার্যক্রম আবার শুরু করা যেতে পারে।

তিনি সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের উদ্দেশ্যে কিছু পরামর্শ দিয়েছেন। তবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাজ্য আধিকারিকদের চিঠি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ জানিয়েছেন যে, পশ্চিমবঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, রাজ্য এই সঙ্কট মোকাবেলায় যথাসাধ্য চেষ্টা করছে এবং সাধারণ মানুষের জন্যে সুরক্ষা প্রদানের ব্যবস্থাও করা হয়েছে।

রাজ্যে কার্যক্রম পুনরায় শুরু হলেও বেশিরভাগ রাজ্যেরই মুখ্যমন্ত্রীদের দাবি লকডাউন বাড়ানোর স্বপক্ষে। প্রায় ৬ ঘন্টা ধরে চলা ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রীদের লকডাউন বাড়ানোর দাবি প্রসঙ্গে  ১৭ ই মে- এর পর তা বাড়ানো হবে কি না, প্রধানমন্ত্রী এখনও সে সম্পর্কে স্পষ্ট করে কিছু ঘোষণা করেননি, তবে সকলের এ বিষয়ে সমর্থন থাকায় খুব শীঘ্রই কেন্দ্র তার সিদ্ধান্তের কথা জানাবেন বলে অনুমান করা হচ্ছে।

স্বপ্নম সেন

English Summary: PM Modi Hints At Lockdown 4-0. It Could Be Extended Beyond May 17 th!


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.