Stihl India Mahindra Tractors

কলা চাষসহ অন্যান্য ফসলে দেওয়া হচ্ছে বিশাল ভর্তুকি, নতুন উদ্যোগ উদ্যানপালন দফতরের

আপনি কি আপনার খামারে কলা চাষ করতে চান? আপনিও কি কম খরচে বেশি লাভ চান (ভারতে কলা লাভ)? তাই আপনি সঠিক জায়গায় এসেছেন।

Rupali Das
Rupali Das
কলা চাষসহ অন্যান্য ফসলে দেওয়া হচ্ছে বিশাল ভর্তুকি, নতুন উদ্যোগ উদ্যানপালন দফতরের

আপনি কি আপনার খামারে কলা চাষ করতে চান? আপনিও কি কম খরচে বেশি লাভ চান (ভারতে কলা লাভ)? তাই আপনি সঠিক জায়গায় এসেছেন। প্রকৃতপক্ষে, দেশে এমন অনেক বিভাগ রয়েছে যারা ফল, ফুল, মরিচ, মশলা এবং অন্যান্য ফসল চাষের জন্য কৃষকদের অনুদান (ভারতে কৃষি ভর্তুকি) দেয়। তাহলে আসুন জেনে নিই আপনি কলা চাষে কত ভর্তুকি পাবেন (Banana Farming Subsidy)।

কলা চাষের জন্য ভর্তুকি

হ্যাঁ, উদ্যানতত্ত্ব বিভাগ উত্তরপ্রদেশের গোন্ডা জেলার জন্য এই ধরনের অনেক পরিকল্পনা চালাচ্ছে, যাতে কৃষকদের অনেক ফসলের জন্য অনুদান দেওয়া হচ্ছে।

এমতাবস্থায় উদ্যানপালন দফতর গোন্ডার কৃষকদের প্রতি একর কলার গাছ কিনতে ৩০,৭৩৮ টাকা অনুদান দিচ্ছে। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে প্রতিটি কৃষক মাত্র 4 একর পর্যন্ত অনুদান পেতে সক্ষম হবেন।

ভারতে কলা চাষ

  • আমের পরে কলা ভারতের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ফল।
  • ভারতে, এটি কলা উৎপাদনে প্রথম এবং ফল ফসলের ক্ষেত্রে তৃতীয়।
  • মহারাষ্ট্রে কলার সবচেয়ে বেশি উৎপাদনশীলতা রয়েছে (ব্যানানা গ্রোয়িং স্টেটস)। অন্যান্য প্রধান কলা উৎপাদনকারী রাজ্যগুলি হল কর্ণাটক, গুজরাট, অন্ধ্রপ্রদেশ এবং আসাম।

স্বাদ, পুষ্টিকর ও ঔষধি গুণের কারণে এটি সারা বছরই পাওয়া যায়।

কলা বপনের সময়

এর সঠিক সময় ফেব্রুয়ারি থেকে মার্চ। আপনি যদি কলার একটি ভাল ফসল চান তবে এটি আপনার জন্য সেরা সময়।

Published On: 13 March 2022, 02:15 PM English Summary: Huge subsidy is being given to other crops including banana cultivation, new initiative of Horticulture Department

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters