MFOI 2024 Road Show

2টি বাক্স দিয়ে মৌমাছি পালন শুরু, আজ লাখপতি, এই দম্পত্তির কাহিনি জানেন?

আগে কিন্তু বনাঞ্চল ছাড়া মধু চাষ সেভাবে হত না। কিন্তু এখন দেশের প্রতিটি কোনে এমনকি আমাদের পশ্চিমবঙ্গে এর চাহিদা বাড়ছে। সরকারও বিশেষ জোর দিচ্ছে মৌমাছি পালনে।

Rupali Das
Rupali Das

কৃষি কাজে সবুজ বিপ্লব এনেছে আমাদের দেশ ভারত। সেই ধারাবাহকতায় এসেছে নানা চড়াই উতরাই। আজও বিভিন্ন খাতে চলছে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা। যত দিন যাচ্ছে প্রথাগত চাষ বাদ দিয়ে অভিনব উপায়ে কৃষি কাজের  দিকে ঝুঁকছেন কৃষকদের একাংশ। সেই গোত্রে এখন যোগ হয়েছে মৌমাছি পালন। আগে কিন্তু বনাঞ্চল ছাড়া মধু চাষ সেভাবে হত না। কিন্তু এখন দেশের প্রতিটি কোনে এমনকি আমাদের পশ্চিমবঙ্গে এর চাহিদা বাড়ছে। সরকারও বিশেষ জোর দিচ্ছে মৌমাছি পালনে। 

আজ আমরা এমন এক দম্পত্তির কাহিনি নিয়ে এসেছি যারা দীর্ঘদিন ধরে মধু চাষের সঙ্গে যুক্ত। তামিলনাড়ুর ইরোড জেলার গোবিচেট্টিপালায়ম তালুকের কোলাপ্পলুর গ্রামের বাসিন্দা মঞ্জুলা এবং  তাঁর স্বামী পার্থিবন। বার্ষিক আয় তাঁদের এক লাখ। তবে এই শূন্য থেকে ১ লাখের যাত্রা এত সহজ ছিল না। 2007 সালে, মঞ্জুলা-পার্থীবন মাত্র 2টি বাক্স দিয়ে মৌমাছি পালন শুরু করেন। বর্তমানে মধু থেকে প্রায় 36 ধরনের পণ্য উৎপাদন ও বিক্রি করছেন। আজ তাঁদের কাছে  রয়েছে ৫৫০ টি বাক্স। এছাড়াও ৫ একর জমিতে চাষাবাদ। 

মঞ্জুলা এমন এক পরিস্থিতিতে বেড়ে ওঠেন যেখানে পারিবারিক পরিস্থিতির কারণে প্রাথমিক শিক্ষাটুকুও তাঁর কপালে জোটেনি। মৌমাছি পালনে মঞ্জুলার সাফল্য আজ তার স্বামী পার্থিবনের সমর্থনে। তিনি তামিলনাড়ু গভর্নমেন্ট ট্রান্সপোর্ট ডিপার্টমেন্টের অধীনে কন্ডাক্টর হিসেবে কাজ করছেন। অবসর সময়ে, তিনি তার স্ত্রীকে মৌমাছি পালন এবং মূল্য সংযোজন পণ্য তৈরিতে সহায়তা করেন।

তাঁদের এই সাফল্যের কাহিনি শুনতে কৃষি জাগরণের টিম পৌঁছে গিয়েছিল তাঁদের কাছে। বারতালাপের সময় পার্থিবন জানায় তাঁদের সাফল্যের মন্ত্র কি। তিনি বলেন, আমরা কোন নতুন পদ্ধতি অনুসরণ করিনি। আজ মৌমাছি পালনে আমাদের সবচেয়ে বড় সমস্যা হল মোমের পোকার আক্রমণ ৷ কীটপতঙ্গের উপদ্রব মোকাবেলায় অন্যান্য মৌমাছি পালনকারীদের তুলনায় আমাদের অনুশীলন বেশি কার্যকর। আমরা মৌমাছিগুলি এমনভাবে স্থাপন করি যাতে মৌমাছিরা স্বাভাবিকভাবে বেঁচে থাকে। 

 

তাঁর আরও সংযোজন, মৌমাছি পালনে, কখনও কখনও প্রত্যাশিত আয় না পাওয়া মানসিক বিষণ্নতার দিকে নিয়ে যায়। এটি স্বাভাবিক, এবং এখানেই অনেক লোক একরকম আয় করার চেষ্টায় আটকে যায়। প্রথমে একটি জিনিস বুঝুন - মৌমাছি পালনকে প্রভাবিত করে এমন কারণগুলি খুঁজে বের করুন। সমাধানের জন্য, কৃষি বিভাগ এবং সরকারি অফিসের আধিকারিকদের সাথে পরামর্শ করুন বা প্রযুক্তিগত পদ্ধতিতে ক্ষেত্রের পরামর্শগুলি বাস্তবায়ন করুন। পশুপালন, কৃষি ইত্যাদির তুলনায় মৌমাছি পালন খুবই সহজ। একটি জিনিস হল যে এটি একটি প্রযুক্তিগত উপায়ে যোগাযোগ করা প্রয়োজন। 

এছাড়াও তিনি বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন, তিনি বলেন, জিএসটি উদ্যোক্তাদের জন্য একটি বড় সমস্যা। সরকার যদি সরাসরি মধু কিনে রেশনের দোকান বা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যমে বিক্রি করে, তাহলে মধু উৎপাদনে জড়িত লোকের সংখ্যাও বাড়বে। 

মৌমাছি পালনের পাশাপাশি এই দম্পত্তি চাষাবাদের সঙ্গেও যুক্ত। মঞ্জুলা-পার্থীবন দেড় একরে ক্যাস্টর, এক একরে চীনাবাদাম,  পেঁয়াজ ফসল এবং বাড়ির জন্য প্রয়োজনীয় কিছু শাকসবজি চাষ করেন। পাশাপাশি  নেন্দ্রান কলা, কাঁঠালি কলাসহ আঙুর চাষের যোগ দিয়েছেন।

 

Published On: 09 July 2024, 11:39 AM English Summary: Bee farming started with 2 boxes, millionaire today, do you know the story of this couple?

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters