Wetland Farming: জলাভূমিতে কৃষিকাজ ও তার গুরুত্ব

রায়না ঘোষ
রায়না ঘোষ
Wetland farming (image credit- Google)
Wetland farming (image credit- Google)

জলাভূমি হাজার হাজার বছর ধরে কৃষির জন্য ব্যবহৃত হচ্ছে। এগুলি খাদ্য ও পরিষ্কার জলের ব্যবস্থা, মাটি ধরে রাখা এবং পুষ্টির সাইক্লিংয়ের মতো বিভিন্ন মূল্যবান ইকোসিস্টেম পরিষেবা সরবরাহ করে। যাইহোক, এই পরিষেবাগুলির মূল্য কখনও কখনও হ্রাস করা হয়। কিছু কিছু অঞ্চলে, কৃষিক্ষেত্রে জলাভূমির নিষ্কাশন ও পুনঃনির্মাণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে, তবে কৃষিক্ষেত্র (Agriculture) ও স্বাস্থ্যকর জলাভূমির মধ্যে সমালোচনামূলক আন্তঃনির্ভরতার স্বীকৃতি বাড়ছে।

অস্ট্রেলিয়া জলাভূমির উপর রামসার কনভেনশনের স্বাক্ষরকারী, যা জলাভূমি সংরক্ষণ এবং তাদের সম্পদের বুদ্ধিমান ব্যবহারের প্রচার করে। রামসার কনভেনশন জলাভূমির বিস্তৃত সংজ্ঞা ব্যবহার করে, যার মধ্যে হ্রদ, নদী, জলাবদ্ধতা, পিটল্যান্ডস, মোহনাগুলি, ধানের প্যাডিস, প্রবালীয় শিলা, মুডফ্লেটস, জলাধার এবং নির্মিত জলাভূমি অন্তর্ভুক্ত রয়েছে। জলাভূমি স্থায়ীভাবে ডুবে যাওয়ার প্রয়োজন নেই। অস্ট্রেলিয়ায়, অনেক জলাভূমি সংক্ষিপ্ত এবং একসাথে বছরের পর বছর শুকনো থাকে। গুরুত্বপূর্ণভাবে, জলাভূমিতে এমন প্রজাতি রয়েছে যা এই পরিবর্তনশীলতার সাথে বিশেষভাবে মানিয়ে নেওয়া হয়।

আরও পড়ুন -Small Tunnel Planting: সবজি উৎপাদনে টানেল টেকনোলজির বাজিমাত

জলাভূমিতে কৃষির সুবিধা(Benefits of wetland):

জলাভূমি দ্বারা সরবরাহিত বিভিন্ন ইকোসিস্টেম পরিষেবা রয়েছে যা কৃষিকে লাভবান করতে এবং মানুষের সুস্থতায় অবদান রাখতে পারে। জলাভূমি কৃষিকাজের সুবিধাগুলি হলো,

১) উর্বর মাটি সমর্থন, ক্ষয় হ্রাস এবং পলল এবং পুষ্টি বজায় রাখার পাশাপাশি লবণাক্ততা এবং অ্যাসিড সালফেট মাটির সম্ভাবনা হ্রাস |

২) জলজ চাষ বা চারণ সমর্থন |

৩) ফসলযোগ্য উদ্ভিদ এবং প্রাণী প্রজাতির বাসস্থান সরবরাহ করে |

৪) মজুত জন্য পানীয় জল সরবরাহ করে |

৫) ছায়া, বন্যার হাত থেকে সুরক্ষা এবং পাখির আবাসস্থল সরবরাহ করে |

৬) কাঠ, স্টক ফডার, লবণ, পিট এবং কাঠের কাঠের মতো কাঁচা পণ্য সরবরাহ করে |

একটি সু-পরিচালিত জলাভূমি সাংস্কৃতিক পরিষেবাদি যেমন নান্দনিক এবং আধ্যাত্মিক মূল্যবোধ, শিক্ষা এবং বিনোদন প্রদান করতে পারে। যদিও এই সুবিধাগুলি কৃষির সাথে সরাসরি প্রাসঙ্গিক নয় তবে এগুলি ভূমির মালিক বিস্তৃত সম্প্রদায় এবং ভবিষ্যত প্রজন্মের জন্য যে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে তা গঠন করে |

কিছু কৃষি অনুশীলনের ফলে পুষ্টির পরিমাণ এবং দূষণকারী বোঝা (কীটনাশক, সার এবং প্রাণীর ফ্যাস আকারে) বৃদ্ধি পায়, ফলে ফাইটোপ্ল্যাঙ্কটন এবং জলজ উদ্ভিদের বৃদ্ধি বৃদ্ধির ফলে অ্যালগাল ফুল ফোটে। নদী ও প্রবাহ নিয়ন্ত্রণ করে প্রবাহের ফ্রিকোয়েন্সি, সময়কাল এবং ব্যাপ্তি পরিবর্তন করতে পারে, এটি মাছ ও জলের বার্ড সহ জল নির্ভর প্রজাতির জীবনকালকে প্রভাবিত করে।

এটি জলাভূমির স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে এবং মাটি গঠনে এবং পুনরায় পরিশোধনে এবং জলের গুণগতমান বজায় রাখতে তাদের ভূমিকা পালন করতে পারে। বেশিরভাগ বৃহত্তম প্রভাব হ'ল জলাবদ্ধতা নিষ্কাশন বা জলাভূমি চাষের জমিতে রূপান্তর এবং ভারী যন্ত্রপাতি ব্যবহার বা পশুসম্পদের উপস্থিতির কারণে বাস্তুতন্ত্রের কার্যকারিতা বিরক্তকরণ। সরকার কর্তৃক সমর্থিত কৃষিক্ষেত্রটি বাস্তুসংস্থান পরিষেবাগুলি বজায় রেখে উত্পাদনশীলতার উন্নয়নে টেকসই কৃষিকাজ অনুশীলনকে গ্রহণ করে চলেছে। এই অনুশীলনগুলি কৃষি এবং স্বাস্থ্যকর জলাভূমির মধ্যে পারস্পরিক নির্ভরতা এবং পারস্পরিক উপকারী ফলাফলের সম্ভাবনার স্বীকৃতি দেয়।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -Lac Cultivation: লাক্ষা চাষ পদ্ধতির গুরুত্বপূর্ণ টিপস ও ট্রিকস

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters