(AI in agriculture) কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করা হবে কৃষিতে

KJ Staff
KJ Staff
Artificial Intelligence in agriculture
Artificial Intelligence in agriculture

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গুগলের প্রধান সুন্দর পিচাইয়ের মধ্যে সোমবার একটি বৈঠক হয়। প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানা গিয়েছে, বৈঠকে ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা নিয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে এসেছে প্রযুক্তির ব্যবহারে কীভাবে কৃষকদের জীবনে পরিবর্তন আনা যায়, অনলাইনে শিক্ষার প্রসার।

মার্কিন মুলুক থেকে অনলাইন বৈঠক হয় প্রধানমন্ত্রীর সঙ্গে। কোভিড-১৯-এর সময়ে কীভাবে কাজ চালিয়ে যেতে হবে আলোচনা হয় তা নিয়েও।

প্রধানমন্ত্রীর টুইটারে উল্লেখ করা হয়েছে "আমরা বিশ্বব্যাপী মহামারীটি খেলাধুলার ক্ষেত্রেও যে চ্যালেঞ্জ নিয়ে এসেছে তা নিয়ে আলোচনা করেছি। আমরা তথ্য সুরক্ষা এবং সাইবার সুরক্ষার গুরুত্ব সম্পর্কেও কথা বলেছি।"

প্রধানমন্ত্রীর জারি করা বিবৃতি অনুসারে, প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবা পরিষেবা সরবরাহে আরও উন্নত প্রযুক্তির কথা বলেছিলেন। মতবিনিময় চলাকালীন প্রধানমন্ত্রী ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা সম্পর্কিত উদ্বেগের বিষয়টি নিয়ে আলোচনা করেন।

কেন্দ্রীয় সরকারের তরফে বিবৃতিতে বলা হয়েছে, "ডেটা নিরাপত্তা নিয়ে যে প্রশ্ন দেখা দিচ্ছে, তা দূর করতে প্রযুক্তি সংস্থাগুলিকেই এগিয়ে আসতে হবে। তিনি সাইবার আক্রমণ ও সাইবার আক্রমণের হুমকির বিষয়েও কথা বলেছেন।"

প্রধানমন্ত্রী কৃষকদের প্রযুক্তি থেকে লাভবান হওয়া এবং কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার কতটা করা যায় এবং তার সুবিধা এবং অসুবিধার কথা বলেছিলেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী ভার্চুয়াল ল্যাবগুলি নিয়েও আলোচনা করেছেন, যাতে বলা হয়েছে শিক্ষার্থীদের পাশাপাশি কৃষকরাও সেগুলি ব্যবহার করতে পারবেন। প্রধানমন্ত্রী বলেন, "আজ সকালে সুন্দর পিচাইয়ের সাথে একটি অত্যন্ত ফলপ্রসূ আলাপচারিতা হয়েছিল। আমরা বিভিন্ন বিষয়ে বিশেষ করে ভারতের কৃষক, যুবক এবং উদ্যোক্তাদের জীবনকে পরিবর্তিত করার জন্য প্রযুক্তির শক্তির উন্নতি করার বিষয়ে কথা বলেছিলাম।"

প্রধানমন্ত্রী মন্তব্য করেছিলেন যে, বিশ্বের সর্বাধিক উন্মুক্ত অর্থনীতির মধ্যে ভারত রয়েছে। তিনি কৃষিক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে সরকারের গৃহীত সাম্প্রতিক পদক্ষেপের কথাও বলেছেন। মোদি নতুন কর্মসংস্থান সৃষ্টির প্রচারের কথাও বলেছিলেন আবার রি-স্কিলিংয়ের গুরুত্বও তুলে ধরেছিলেন।

আলোচনার অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে অনলাইনের শিক্ষার ক্ষেত্র প্রসারিত করার প্রযুক্তিগত সমাধান, মাতৃভাষায় প্রযুক্তির ব্যবহার, ক্রীড়া ক্ষেত্রে স্টেডিয়ামের মতো দেখার অভিজ্ঞতা প্রদান করতে এআর / ভিআর (অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটি) ব্যবহার, ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বিশেষ অগ্রগতির কথা বিবৃতিতে বলা হয়েছে।

মোদী ভুল তথ্য রোধে এবং করোনাভাইরাস সম্পর্কিত প্রয়োজনীয় সতর্কতা সম্পর্কিত তথ্য জানাতে গুগলের যে ভূমিকা পালন করেছে তার প্রশংসা করেছেন।

পিচাই প্রধানমন্ত্রীকে দেশে গুগলের নতুন পণ্য এবং উদ্যোগ সম্পর্কে অবহিত করেন। তিনি বেঙ্গালুরুতে এআই গবেষণা ল্যাব চালু করার কথা উল্লেখ করেন, পাশাপাশি গুগলের বন্যা পূর্বাভাস দেওয়ার প্রচেষ্টার কথাও উল্লেখ করেন।

একটি বৃহত বিনিয়োগ তহবিল চালু করে ভারতে কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলার গুগলের পরিকল্পনা সম্পর্কে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করা হয়েছে।

এদেশে, আগামী ৫-৭ বছরের মধ্যে দেশে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগের জন্য ভারত ডিজিটাইজেশন তহবিল ঘোষণা করা হয়েছে। পিচাই আরও জানান, কোভিড মোকাবিলায় ভারত দৃঢ় পদক্ষেপ নিয়েছে। যা মহামারীর বিরুদ্ধে ভারতের অবস্থানকে খুব শক্ত ভিত্তি দিয়েছে।

Image source - Google

Related link - (Low Budget Mini Sprayer) এই মিনি স্প্রেয়ারের সাহায্যে কৃষিকাজ হবে এবার আরও সহজ

এখন আপনিও পাবেন সরকার থেকে বিনামূল্যে এলপিজি (PMUY), এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters