এখন আপনিও পাবেন সরকার থেকে বিনামূল্যে এলপিজি (PMUY), এই পদ্ধতিতে আবেদন করুন

KJ Staff
KJ Staff
PM UJJWALA YOJANA
PM UJJWALA YOJANA

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় দারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের ভর্তুকিতে এলপিজি সরবরাহ করা হয়। সম্প্রতি এই প্রকল্প সম্পর্কে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। আপনি যদি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগী হন, তবে আপনার জন্য রয়েছে একটি বিশেষ সুসংবাদ। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এই প্রকল্পের আওতায় সেপ্টেম্বর পর্যন্ত ফ্রি তে সিলিন্ডার পাবেন এর সুবিধাভোগীরা।  আপনি যদি এই প্রকল্পের অন্তর্ভুক্ত না হয়ে থাকেন, তবে নিম্নে বর্ণিত পদ্ধতিতে আবেদন করুন।

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষদের নিখরচায় গ্যাস সংযোগ দেওয়ার জন্য সরকার এই প্রকল্পের প্রচলন করেছিলেন। সম্প্রতি এসসি ও এসটি পরিবারগুলিতে এবং পিএমএওয়াই প্রধানমন্ত্রীর আবাস যোজনা এবং অন্ত্যোদয় যোজনার সুবিধাভোগীদের মধ্যে সম্প্রসারণ করা হয়েছে এই প্রকল্পটি। বর্তমানে সমস্ত দরিদ্র পরিবার এতে অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্র সরকারের এই প্রকল্প সমগ্র দেশের সর্বত্র প্রযোজ্য। এই প্রকল্পের বিস্তারিত তথ্য জানতে হলে লগ ইন করুন প্রদত্ত ওয়েবসাইটে https://pmuy.gov.in/ ।

উজ্জ্বলা যোজনা আবেদন করার পদ্ধতি (How to apply for Ujjwala Yojana)-

১) দেশের বিপিএল তালিকাভুক্ত মহিলারা এই প্রকল্পের আওতায় রান্নার গ্যাস কানেকশন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন।

২) আবেদন করার জন্য আবেদনকারীকে একটি ফর্ম পূরণ করতে হবে। যে ফর্মটি পাওয়া যাবে নিকটবর্তী গ্যাস এজেন্সির থেকে। গ্যাস এজেন্সি ছাড়া এই ফর্মটি ডাউনলোড করা যেতে পারে অনলাইন থেকে।

৩) অনলাইনে ফর্ম ডাউনলোড করার জন্য আবেদনকারীকে উজ্জ্বলা যোজনা প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইট http://www.pmujjwalayojana.com/download.html -এ লগ ইন করতে হবে।

৪) আবেদন করার জন্য হিন্দি ও ইংরেজি দুটি ভাষাতেই ফর্ম ডাউনলোড করার অপশন পাওয়া যাবে। এখান থেকে আপনি কেওয়াইসি পূরণ করার জন্য ফর্মও ডাউনলোড করতে পারবেন।

৫) ফর্মটি ডাউনলোড করে তা পূরণ করে জমা দিতে হবে নিকটবর্তী গ্যাস অফিসে/এজেন্সিতে।

৬) আবেদন করার পর সরকারি তরফ থেকে আবেদনকারীর আবেদন ফর্ম খতিয়ে দেখা হবে এবং আবেদনকারী যদি উজ্জ্বলা যোজনার গ্যাস কানেকশন পাওয়ার ক্ষেত্রে উপযুক্ত হন, তাহলে  তাকে উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কানেকশন দেওয়া হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি (Document to submit)-

এই প্রকল্পে আবেদনকারীকে অবশ্যই মহিলা হতে হবে। বিপিএল সার্টিফিকেট প্রদর্শন করতে হবে। আবেদনকারীকে তার জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং আধার নম্বর জমা করতে হবে। ফর্ম পূরণ করার সময় AHL Tin নম্বর এবং পরিচয়পত্র, বাসস্থানের প্রমাণপত্র সহ প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

Image Source - Google 

Related Link  মাত্র ২১০ টাকা জমা দিয়ে মাসে পাবেন ৬০০০০ টাকা (60,000 pension per month) পর্যন্ত পেনশন সরকারের এই প্রকল্পে

(PM Kisan Yojana) পিএম কিষাণ যোজনার অর্থ কি আপনার অ্যাকাউন্টে এসেছে? অথবা নিজের নামের স্ট্যাটাস চেক করতে চান? সমস্ত সমস্যার সমাধান পেতে ফোন করুন এই নম্বরে

৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে কৃষকদের জন্য লোণ (Loan for farmers), জানুন বিস্তারিত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters