(PM Kisan Yojana) পিএম কিষাণ যোজনার অর্থ কি আপনার অ্যাকাউন্টে এসেছে? অথবা নিজের নামের স্ট্যাটাস চেক করতে চান? সমস্ত সমস্যার সমাধান পেতে ফোন করুন এই নম্বরে

KJ Staff
KJ Staff

পিএম কিষাণ যোজনার অর্থ কি আপনার অ্যাকাউন্টে এসেছে? অথবা নিজের নামের স্ট্যাটাস চেক করতে চান? সমস্ত সমস্যার সমাধান পেতে ফোন করুন এই নম্বরে

দেশে কৃষকদের অবস্থার পরিপ্রেক্ষিতে তাদের উন্নতির লক্ষ্যে, মোদী সরকার 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্প ২০১৯ সালের ফেব্রুয়ারিতে প্রচলন করেন। এই প্রকল্পের আওতায় প্রতি বছর কৃষকদের তিন কিস্তিতে মাসিক ৬,০০০ টাকা পেনশন দেওয়া হয়। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’ প্রকল্পটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং এখন পর্যন্ত ৯ কোটিরও বেশি কৃষক এতে যোগদান করেছেন। তবে কেন্দ্রীয় সরকার দেশের ১৪ কোটি কৃষককে এই প্রকল্পের সাথে সংযুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানেও এই প্রকল্পের নিবন্ধকরণ প্রক্রিয়া চলছে, এই নিবন্ধকরণ অনলাইনেও করা যেতে পারে। প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা কী ? কীভাবে করবেন এই আবেদন? কীভাবেই বা কৃষক পাবেন মাসিক অর্থ তার অ্যাকাউন্টে? রইল তার বিশদ তথ্য-

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা -

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা ভারতের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য উত্সর্গীকৃত একটি প্রকল্প। এর উদ্দেশ্য হল দেশের কৃষকদের আয় বৃদ্ধিতে আর্থিক সহায়তা প্রদান। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ১৪ কোটি কৃষক প্রতি বছর দুই হাজার টাকার তিনটি কিস্তি পাবেন অর্থাৎ প্রতি বছরে প্রতিটি সুবিধাভোগী কৃষককে কেন্দ্রীয় সরকার আর্থিক সহায়তায় ৬,০০০ টাকা প্রদান করবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় কিস্তি পাবেন কীভাবে?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় কৃষকরা তিন দফায় ৬,০০০ টাকা পাবেন। প্রতি পর্যায়ে ২,০০০ টাকা দেওয়া হবে। এই অর্থ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্টে যাবে এবং এসএমএসের মাধ্যমে তথ্যও পাওয়া যাবে।

কীভাবে প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি যোজনার জন্য আবেদন / নিবন্ধন করবেন?

স্কিমের জন্য আবেদন করার বিভিন্ন উপায় রয়েছে। কৃষক ভারত সরকারের আনুষ্ঠানিক ওয়েবসাইট অর্থাৎ www.pmkisan.gov.in/ এ গিয়ে প্রকল্পের জন্য নিজেকে নিবন্ধন করতে পারবেন।

কৃষককে নিবন্ধকরণ ফর্মটি পূরণ করতে হবে এবং এখানে  https://www.pmkisan.gov.in/RegistrationForm.aspx   নিবন্ধন করতে হবে।

এগুলি ছাড়াও কৃষকরা স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তা বা রাজ্য সরকার কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা -এর নোডাল অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (সিএসসি) সরাসরি গিয়ে আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য গুরুত্বপূর্ণ নথি -

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য কৃষকের কাছে নিম্নলিখিত নথি থাকতে হবে। যেমন -

  • আধার কার্ড

  • ব্যাংক অ্যাকাউন্ট

  • জমি হোল্ডিং ডকুমেন্ট

  • নাগরিকত্বের শংসাপত্র

নিবন্ধকরণের পরে, কৃষকের আবেদনের স্থিতি, অর্থ প্রদান এবং অন্যান্য বিষয় জানতে হলে www.pmkisan.gov.in/ এ লগ ইন করতে হবে।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধাভোগী স্থিতি

যদি কোনও রাজ্যের কৃষকরা ঘরে বসে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সুবিধাভোগীর অবস্থান সম্পর্কে জানতে চান, তবে তাদের প্রথমে প্রধানমন্ত্রী-কৃষকের অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in লগ ইন করতে জবে। অফিসিয়াল ওয়েবসাইটে পেজ ওপেন হওয়ার পর হোম পেজে ক্লিক করতে হবে। ফার্মার কর্নারের বিকল্প অপশন এই হোম পেজে থাকবে। কৃষক এই অপশন থেকে সুবিধাভোগীর স্ট্যাটাস দেখতে পাবেন। কৃষককে এই বিকল্পটিতে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক করার পরে, একটি পেজ খুলবে। এখানে কৃষক আধার নম্বর, মোবাইল নম্বর এবং অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে সুবিধাভোগীর স্থিতি দেখতে পারবেন।

স্ব নিবন্ধিত / সিএসসি কৃষকের স্ট্যাটাস চেক

প্রথমে, কৃষককে প্রকল্পটির ওয়েবসাইট www.pmkisan.gov.in/ এ যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরে, হোম পেজ খুলবে। এই হোম পেজে কৃষককে ফার্মার কর্নারের অপশন থেকে স্ট্যাটাস অফ সিএসসি খামার বিকল্পে ক্লিক করতে হবে। এরপরে একটি পেজ খুলবে। কৃষককে এই পেজে তার আধার নম্বর, ক্যাপচা কোড ইত্যাদি পূরণ করতে হবে। সমস্ত তথ্য পূরণ করার পরে, এনক্যোয়ারি বাটনে ক্লিক করতে হবে। এরপরে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের বর্তমান অবস্থা কৃষক দেখতে পাবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের জন্য টোল ফ্রি নম্বর -

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দ্বিতীয় পর্বে মোদী সরকার দেশের ৩.৩৬ কোটি কৃষককে প্রথম কিস্তির ২,০০০ টাকা দিয়েছে। আপনি যদি এখনও অবধি এই প্রকল্পের অর্থ না পেয়ে থাকেন, তবে আপনার অ্যাকাউন্টেন্ট এবং জেলা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করা উচিত। সেখান থেকেও যদি আপনার সমস্যার সমাধান না হয় তবে কেন্দ্রীয় কৃষি মন্ত্রনালয় থেকে জারি করা টোল ফ্রি হেল্পলাইন নম্বার (নিম্নে বর্ণিত) –এ ফোন করুন।

রাজ্য নোডাল কর্মকর্তাদের যোগাযোগের বিশদ - https://bit.ly/2UocyEX

বিহার রাজ্য জেলা নোডাল অফিসারের তালিকা - https://bit.ly/39my7d6

হিমাচল প্রদেশ রাজ্য জেলা নোডাল অফিসারের তালিকা - https://bit.ly/2UIsXTl

প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন নং - ১৫৫২৬১/১৮০০১১৫৫২৬ (টোল ফ্রি)

ফোন: ০১২০-৬০২৫১০

ইমেল: pmkisan-ict@gov.in

Related Link: প্রতি বছর কোটিরও বেশী মহিলা উপকৃত হয়ে চলেছেন সরকারের মাত্রু বন্দনা যোজনায় (PMMVY), আপনিও আবেদন করুন আর পেয়ে যান ৫০০০ টাকা

৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে কৃষকদের জন্য লোণ (Loan for farmers), জানুন বিস্তারিত

প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনা (PM Agricultural Machinery Subsidy Scheme)- আপনিও করুন এই পদ্ধতিতে আবেদন আর পেয়ে যান কৃষি যন্ত্রে ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

সরকারের এই প্রকল্পে (PMSMY) দরিদ্র শ্রেণী থেকে কৃষক, শ্রমিক সকলেই পাবে ৩০০০ টাকা (Get 3000 rupees/Month), আপনিও আজই আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters