প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনা (PM Agricultural Machinery Subsidy Scheme)- আপনিও করুন এই পদ্ধতিতে আবেদন আর পেয়ে যান কৃষি যন্ত্রে ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

KJ Staff
KJ Staff

আমাদের দেশে ৭০ শতাংশ মানুষ কৃষিকাজের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে রয়েছেন। শুধুমাত্র কৃষিকাজ করেই জীবিকা নির্বাহ করেন এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। তবে কৃষিক্ষেত্রে আগের তুলনায় এসেছে পরিবর্তন। কৃষকদের ক্ষেতে কাজের সুবিধার্থে এবং শারীরিক ও আর্থিক ব্যয় কমাতে এখন বাজারে উপলব্ধ বিভিন্ন যন্ত্রাংশ (Farm Equipment)। কিন্তু এই যন্ত্রাংশগুলিও ক্রয় অনেক কৃষকের পক্ষে ব্যয়সাধ্য হয়ে ওঠেনা। তাই দেশের কৃষিখাতকে উন্নীত করতে, কৃষকদের মঙ্গলার্থে, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার কৃষি যান্ত্রিক প্রকল্প বা কৃষি যন্ত্রে ভর্তুকির মাধ্যমে কৃষকদের সহায়তা করে থাকেন। এই প্রকল্পের আওতায় কৃষক যে ভর্তুকি এবং অন্যান্য সুবিধা পাবেন, তা সংশ্লিষ্ট সরকারী বিভাগগুলি সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করে থাকে।

কৃষি যন্ত্রে ভর্তুকি (Subsidies to agricultural machinery) -

সরকারী সহায়তায় এখন দেশের সমস্ত জায়গার কৃষকবন্ধুরা বিভিন্ন ধরণের ট্র্যাক্টর, ফসল কাটার মেশিন, সকল ধরণের স্টিম ড্রায়ার, রোপণ মেশিন, ওয়াশিং মেশিন, অ্যালুমিনিয়ামের মই, ইলেকট্রনিক সোলার ফার্ম, ক্লিনিং মেশিন, লন মোয়ার সহ গ্র্যান্ডিং মেশিন এবং অন্যান্য বিভিন্ন সরঞ্জাম ও যন্ত্রপাতি ক্রয়ে পাবেন ৫০-৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি।

মহিলা কৃষকদের জন্য বিশেষ ছাড় (Special discount for female farmers) -

আপনি যদি কৃষিকাজের জন্য মহিলাদের নামে প্রধানমন্ত্রী কৃষিযন্ত্র ভর্তুকি প্রকল্পের সদ্ব্যবহার করতে চান, তবে আপনি বিশেষ ছাড় পেতে পারেন। কারণ সরকার বিশেষত কোনও পরিকল্পনা থেকে কৃষিতে মহিলাদের উন্নয়নের কাজটি শুরু হয়েছে।

প্রকল্পে আবেদনের যোগ্য কারা (Eligibility to apply for this scheme) -

আপনি যদি কৃষক হন এবং কৃষি যন্ত্রে ভর্তুকির সুবিধা নিতে চান তবে রয়েছে কিছু শর্তাবলী। যেমন, আপনি যদি আগে কখনও এই প্রকল্পের সুবিধা নিয়ে থাকেন তবে আপনি পুনরায় আর সুবিধা পেতে পারবেন না। এছাড়া এই প্রকল্পটি কেবলমাত্র অভাবী কৃষকদের জন্য।  

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Documents required for application) -

প্রধানমন্ত্রী কৃষিযন্ত্র যোজনা-এর আওতায় যদি আপনি আপনার কৃষিকাজের জন্য ভর্তুকিতে সরঞ্জাম পেতে চান, তবে আপনাকে তার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য আপনাকে কয়েকটি গুরুত্বপূর্ণ নথি আপলোড করতে হবে। যেমন-

  • আবেদনকারী কৃষকের আধার কার্ড,
  • প্যান কার্ড,
  • কৃষকের কাস্ট সার্টিফিকেট (এসসি / এসটি / জেনারেল),
  • রেশন কার্ড
  • পাসপোর্ট সাইজের ফটো
  • পরিচয়পত্র (ভোটার আইডি)
  • ব্যাংক পাস বই
  • মোবাইল নম্বর

আপনার যদি জন ধন যোজনার ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তবে আপনি এটির একটি ফটো কপিও দাখিল করতে পারেন।

প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনায় আবেদন পদ্ধতি (Application Procedure for Prime Minister's Agricultural Machinery Subsidy Scheme )-

  • আপনি যদি প্রধানমন্ত্রী কৃষিযন্ত্র সাবসিডি যোজনা-তে অনলাইনের মাধ্যমে আবেদন করতে চান, তবে এর জন্য আপনাকে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://agrimachinery.nic.in/
  • এর পরে আপনি এখানে প্রধান পৃষ্ঠায় রেজিস্টার ফার্মার গ্রুপ অপশনটি দেখতে পাবেন, যার উপর ওকে বাটন প্রেস করলে একটি নতুন পেজ প্রদর্শিত হবে।
  • এবার আপনি আবেদনের জন্য ফর্ম পাবেন, এখানে জিজ্ঞাসিত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।
  • এর পরে, আপনাকে ফর্মের সাথে উল্লিখিত নথিগুলি আপলোড করতে হবে এবং ফর্মটি জমা দিতে হবে, তাহলেই আপনার আবেদন ফর্ম পূরণ কার্য সম্পন্ন হবে।

Image Source - Google

Related Link - আপনিও অন্তর্ভুক্ত হন সৌর পাম্প যোজনায় (Solar Pump Yojana) – উপকৃত হবেন ২০ লক্ষ কৃষক- আজই আবেদন করুন

সাশ্রয়ী মূল্যের মিনি ট্রাক্টর (Affordable Mini Tractors) – এই ট্রাক্টর ব্যবহারে কৃষিকাজে কৃষকের ব্যয় কম ও অধিক ফলন

রেড লেডি হাইব্রিড পেঁপের চাষ (Red Lady Hybrid Papaya) করে কৃষক উপার্জন করতে পারেন দ্বিগুণ মুনাফা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters