পিএম কেএমওয়াই স্কিমের সহায়তায় কৃষকরা পাবেন প্রতি মাসে ৩০০০ টাকা

KJ Staff
KJ Staff

কৃষকরা  আর্থিক সঙ্কট সহ সারা জীবন অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। চাষে লোকসান হলে বা ফসলের দাম ভালো না পেলে তাদের আর্থিক সংকটের মধ্যে দিয়ে যেতে হয়। বৃদ্ধ বয়সে তাদের এই আর্থিক সংকট আরও প্রকট হয়ে ওঠে।  কৃষকদের এ জাতীয় সমস্ত সমস্যা মোকাবেলায় সহায়তা করার জন্য কেন্দ্র  ২০১৯ সালের আগস্টে প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা নামে একটি পেনশন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের আওতায় ১৮-৪০ বছরের বয়সের কৃষকরা এতে নিবন্ধন করতে পারবেন।

এখনও অবধি ২০,১২১,৩৪ জন কৃষক প্রধানমন্ত্রীর কিষান মানধন যোজনার আওতায় নিবন্ধন করেছেন। পেনশন প্রকল্পটি বৃদ্ধ বয়সে সহায়তার পাশাপাশি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক যাদের ২ হেক্টর জমি রয়েছে, তাদেরও সামাজিক সুরক্ষা প্রদান করবে।

প্রধানমন্ত্রীর কিষান মানধন যোজনার আওতায় কৃষকদের ৬০ বছর বয়স হওয়ার পরে প্রতি মাসে তারা ৩০০০ টাকা পাবেন এবং যদি তাদের মৃত্যু ঘটে, তবে তাদের স্ত্রী ৫০% পেনশনের অধিকারী হবেন। তবে পারিবারিক পেনশন কেবলমাত্র স্ত্রীর ক্ষেত্রে প্রযোজ্য।

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, প্রধানমন্ত্রী-কেএমওয়াইয়ের নিবন্ধনের জন্য কোনও ফি নেওয়া হবে না এবং যদি কোনও কৃষক ইতিমধ্যে প্রধানমন্ত্রী-কিষান প্রকল্পের সুবিধা পাচ্ছেন, তবে তাকে এই পেনশন যোজনার জন্য আলাদা কোন নথি জমা দিতে হবে না।

প্রধানমন্ত্রী কিষান মান্ধন যোজনার জন্য মাসিক অবদান -

এই প্রকল্পে কৃষকদের প্রবেশের বয়সের উপর নির্ভর করবে তাদের মাসিক অবদানের জন্য ৫৫ থেকে ২০০ টাকা জমা করতে হবে।

এই পেনশন প্রকল্পের আওতায় আপনি প্রধানমন্ত্রী-কিষান প্রকল্প থেকে সরাসরি অনুদান পাবেন। যদি কোনও অংশগ্রহীতা যোগদানের তারিখ থেকে দশ বছরেরও কম সময়ের মধ্যে এই স্কিমটি ছেড়ে দেন, তবে তার অবদানের অংশ তার কাছে পরিশোধযোগ্য।

কোনও কৃষক যদি এই প্রকল্পটি মাঝখানে ছেড়ে যেতে চান, তবে তার অর্থ নষ্ট হবে না। তাঁর ছেড়ে দেওয়ার পূর্ববর্তী সময় পর্যন্ত যে পরিমাণ অর্থ জমা হয়েছে, তা ব্যাংকগুলির সঞ্চয়ী অ্যাকাউন্টের সমান সুদ সমেত দেওয়া হবে।

প্রধানমন্ত্রী কিষান মান্ধন যোজনা নিবন্ধন -

প্রধানমন্ত্রী-কেএমওয়াই তালিকাভুক্তি বিভিন্ন রাজ্যে স্ব-নিবন্ধকরণ (ওয়েবসাইট) বা কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে করা যেতে পারে।

প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা অনলাইন নিবন্ধন -

স্ব-তালিকাভুক্তির জন্য এই লিঙ্কটি ক্লিক করুন -  pension yojana

প্রধানমন্ত্রী কিষান মান্ধন যোজনা অফলাইন নিবন্ধন -

এই প্রকল্পে যোগদান করতে চাইলে কৃষকদের নিকটতম কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) যেতে হবে। নিবন্ধকরণ প্রক্রিয়াটির জন্য তাদের প্রয়োজন হবে- আইএফএসসি কোড সহ আধার কার্ড এবং সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর।

এরপর নগদ প্রাথমিক অবদানের পরিমাণ গ্রাম স্তরের উদ্যোক্তাকে জানাতে হবে। তিনি প্রমাণীকরণের জন্য আধার নম্বর, গ্রাহকের নাম এবং জন্ম তারিখ পূরণ করবেন এবং অন্যান্য বিবরণী পূরণ করে অনলাইনে নিবন্ধকরণ সম্পন্ন করবেন। এর পরে বয়স অনুযায়ী মাসিক অবদানের জন্য গ্রাহক ভিএলইএকে নগদ হিসাবে প্রথম নিবন্ধনের অর্থ  প্রদান করবেন। সর্বশেষে একটি অনন্য কিষান পেনশন অ্যাকাউন্ট নম্বর উত্পন্ন হবে এবং কিষান কার্ড মুদ্রণ করা হবে।

প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনার সম্পূর্ণ বিবরণের জন্য ক্লিক করুন -  pmkmy.gov.in

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters