নতুন নিয়মে প্যান কার্ড সংযুক্তকরণ (Link Aadhar-Pan) করেছেন তো, না হলে দিতে হবে অতিরিক্ত অর্থ, দেখে নিন আপনার স্থিতি

KJ Staff
KJ Staff

সমস্ত প্যান কার্ডহোল্ডারদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সরকার থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে ৩০ শে জুনের আগে আধার কার্ডের সাথে প্যানকার্ড লিঙ্ক করতে হবে। না হলে ১০,০০০ টাকা পর্যন্ত মোটা টাকা জরিমানা দিতে হতে পারে। সুতরাং, আজই আপনার প্যান কার্ডকে আধার কার্ডের সাথে সংযুক্ত করুন। শেষ সময়সীমা ৩০ শে জুন, ২০২০। এই সময়ের মধ্যে যদি কোন ব্যক্তি এই সংযোগের কাজটি না করেন, তবে কেবলমাত্র আপনার প্যান কার্ডটি শুধু নিষ্ক্রিয় হয়ে উঠতে পারে, তাই নয়, সাথে আয়কর আইনের ধারা ২৭২ বি অনুযায়ী আপনাকে একটি বিশাল পরিমাণ অর্থ জরিমানা বাবদ প্রদান করতে হবে।

এর আগে, প্রক্রিয়াটি শেষ করার সময়সীমা ছিল ২০২০ সালের ৩১ শে মার্চ। কিন্তু, করোনাভাইরাস মহামারীর কারণে দেশব্যাপী লকডাউন থাকায় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন ৩০ শে জুন পর্যন্ত মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছিলেন।

বর্তমান আয়কর আইন অনুসারে, আধার ও প্যান –এই দুটি কার্ড সংযুক্ত না হলে প্যান কার্ড 'অকেজো' হয়ে উঠবে। আয়কর বিভাগ এর আগে ঘোষণা করেছিল, যে প্যানকার্ডগুলি সংযুক্ত নয়, তাকে "নিষ্ক্রিয়" হিসাবে ঘোষণা করা হবে। এখন, আইটি বিভাগ তার নতুন বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে বলেছে যে, ইনকাম ট্যাক্স ফাইল করার জন্য এই সংযুক্তিকরণ আবশ্যক। এই সংযুক্তিকরণ না করা হলে প্যান কার্ডহোল্ডারদের আয়কর আইনের আওতায় সমস্যার সম্মুখীন হতে হবে এবং জরিমানা বাবদ অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে।

তবে, এটি ব্যবহার করে অতীতে করা লেনদেনগুলি বৈধ থাকবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনি উভয় কার্ড সংযুক্তকরণ করবেন, আপনার প্যান কার্ডটি সক্রিযদ্রাখার জন্য। আপনি যদি এখনও নিজের আইটিআর ফাইল না করে থাকেন, তবে মনে রাখবেন সময়সীমা শেষ হওয়ার পরে আপনি এটি ফাইল করতে পারবেন না।

প্যান কার্ডের সাথে আধার কার্ডটি লিঙ্ক করার পদক্ষেপ -

১) আপনার প্যান কার্ডটি ইতিমধ্যে আধার কার্ডের সাথে লিঙ্কযুক্ত কিনা তা পরীক্ষা করতে প্রথমে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে @ incometaxindiaefiling.gov.in. এ লগ ইন করুন।

২) দুটি কার্ড লিঙ্ক করতে, আপনাকে ওয়েবসাইটের ‘Link Aadhar' বিকল্পে ক্লিক করতে হবে। এবার একটি নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনাকে আপনার প্যান কার্ড নম্বর, আধার নম্বর এবং আপনার নাম ইত্যাদি সমস্ত বিবরণ পূরণ করতে হবে। আধার এবং প্যান কার্ড অনুযায়ী সঠিক নাম আপনাকে পূরণ করতে হবে।

৩) আপনি এসএমএসের মাধ্যমে এই সংযুক্তিকরণ করতে পারেন। আপনাকে কেবল ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে এসএমএস প্রেরণ করতে হবে। উদাহরণ : এসএমএসের ফর্ম্যাটটি এরকম হবে UIDPAN <স্পেস> <১২ ডিজিটের আধার> < স্পেস> <১০ ডিজিটের প্যান সংখ্যা>

উল্লেখ্য যে NSDL বা UTI কর্তৃক এসএমএস প্রেরণের উপর কোনও চার্জ নেওয়া হচ্ছে না। তবে, আপনাকে মোবাইল অপারেটর সংস্থা কর্তৃক প্রদত্ত এসএমএস চার্জ দিতে হবে।

Related link - শূন্য বিনিয়োগে শুরু করুন আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি (Aadhaar card franchise) ব্যবসা স্বল্প সময়ে প্রচুর অর্থোপার্জন

ট্রাক্টরে ডিজেল বাঁচানোর (Save Diesel in Tractor) সহজ উপায়, কৃষকেরা পড়ে দেখতে পারেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters