৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে কৃষকদের জন্য লোণ (Loan for farmers), জানুন বিস্তারিত

KJ Staff
KJ Staff

সরকার থেকে কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে সকল সুবিধাভোগীকে কৃষককে কৃষির জন্য সুলভে লোণ দেওয়া হয়। যাতে কোনও কৃষক অর্থের অভাবে কৃষিকাজ থেকে বিরত না হন, তার জন্যই এই পরিকল্পনা। পশুপালন ও মৎস্য ক্ষেত্রে যারা যুক্ত, এই কার্ডের সেই সকল কৃষকরাও এই সুবিধা পাবেন। বর্তমানে প্রায় ৯ কোটিরও বেশী কৃষকের কিষাণ ক্রেডিট কার্ড রয়েছে, কিন্তু এখনও অনেক কৃষকেরই এই কার্ড নেই। যে সকল কৃষকের এই কার্ড নেই, তারা সত্ত্বর কার্ডের জন্য আবেদন করুন। এই ৯ কোটিরও বেশী কৃষককে সরকার থেকে বিভিন্ন প্রকল্পের আওতায় বছরে এককালিন/ত্রৈমাসিক পদ্ধতিতে টাকা প্রদান করা হচ্ছে। যেমন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় নিবন্ধিকৃত সুবিধাভোগীদের কৃষকদের বছরে ৩ টি কিস্তিতে ২০০০ টাকা করে ৬০০০ টাকা এবং অন্যান্য সুবিধা দেওয়া হয়। রাজ্য সরকার থেকেও তাদের বেশ কিছু সুবিধা দেওয়া হয়। এই কৃষকদের লোণ নেওয়া সহজ হবে কারণ কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে তাদের রাজস্ব রেকর্ড, ব্যাংক অ্যাকাউন্ট এবং আধার কার্ডকে অনুমোদন করেছে। এই কার্ডের মাধ্যমে কৃষকদের লোণ সরকার ৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে সরবরাহ করে।

কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে লোণ পাওয়ার জন্য যোগ্যতা (Eligibility) -

সর্বনিম্ন বয়স - ১৮ বছর

সর্বাধিক বয়স - ৭৫ বছর

লোণ গ্রহীতাকে অবশ্যই আইনীভাবে জমির উত্তরাধিকারী হতে হবে।

সমস্ত কৃষক - ব্যক্তি বা যৌথ কৃষক

ভাড়াটে কৃষকসহ এসএইচজি / গ্রুপ

কেসিসি-র সুবিধা (Benefit of KCC) -

কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় কৃষকদের কোনও গ্যারান্টি ছাড়াই তিন লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়। একই সঙ্গে মাত্র ৪ শতাংশ সুদের হারে ৫ বছরের জন্য তিন লাখ টাকা পর্যন্ত স্বল্পমেয়াদী লোণও প্রদান করা হয়। যদিও লোণটি সাধারণত ৯ শতাংশ হারে পাওয়া যায়, তবে সরকার তাতে ২ শতাংশ ভর্তুকি দেয় অর্থাৎ ৭ শতাংশ হয়। অন্যদিকে, কৃষক যদি সময়মতো এই লোণ রিটার্ন করে তবে এতে তাকে আরও ৩ শতাংশ ছাড় প্রদান করা হয়, অর্থাৎ কৃষককে কেবল ৪ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে। অন্যদিকে, কৃষকরা যদি ক্রেডিট কার্ডের মাধ্যমে লোণ না নেন, তবে তাদের ৮ থেকে ৯ শতাংশ সুদের হারে লোণ গ্রহণ করতে হয়।

Image Source - Google

Related Link - সরকারের এই প্রকল্পে (PMSMY) দরিদ্র শ্রেণী থেকে কৃষক, শ্রমিক সকলেই পাবে ৩০০০ টাকা (Get 3000 rupees/Month), আপনিও আজই আবেদন করুন

প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনা (PM Agricultural Machinery Subsidy Scheme)- আপনিও করুন এই পদ্ধতিতে আবেদন আর পেয়ে যান কৃষি যন্ত্রে ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters