কিষাণ ক্রেডিট কার্ড ব্যাঙ্ক ইস্যু করেনি? এটি পেতে চান? (This bank will give you KCC easily) দেখে নিন কোন ব্যাঙ্ক আপনাকে সহজেই দেবে এই কার্ড

Thursday, 02 July 2020 05:57 PM

বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটারে লিখেছেন যে, ৬২,৮৭০ কোটি টাকা আত্মনির্ভর প্যাকেজের অধীনে ৩০ শে জুন অবধি ৭০.৩২ লক্ষ কৃষককে কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে ২ লক্ষ কোটি টাকার লোণ জারি করা হয়েছে। লক্ষণীয় বিষয়, সরকার মে মাসে মৎস্য শিল্প এবং পশুপালন শিল্পের সাথে জড়িত কৃষকসহ আড়াই কোটি কৃষককে বিশেষ ছাড়ের মূল্যে কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে দুই লাখ কোটি টাকার লোণ প্রদানের কথা ঘোষণা করেছিল।

কিষাণ ক্রেডিট কার্ড বিভিন্নভাবে কৃষকদের সহায়তা করে থাকে। কেন্দ্রীয় সরকার কৃষকদের স্বার্থে অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রকল্পের পরিচালনা করেছেন। এই প্রকল্পগুলির সহায়তায় কৃষকদের পক্ষে কৃষিকাজ অনেক সহজ হয়ে উঠেছে। কিষাণ ক্রেডিট কার্ডও এই প্রকল্পগুলির অন্তর্ভুক্ত। কৃষককে ক্রেডিট কার্ড প্রদান করে কেন্দ্রীয় সরকার সরকারের নির্দেশে কেসিসির সহায়তায় কৃষকদের কোনও গ্যারান্টি ছাড়াই ব্যাংক থেকে ১.৬০ লক্ষ টাকা লোণ প্রদান করা হয়ে থাকে। মহামারীর মধ্যে কৃষকদের তাদের অর্থনৈতিক সমস্যায় স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত। উল্লেখ্য যে, কৃষকরা ৪% সুদের হারে ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে। এই কেসিসির মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়ে থাকে।

এই প্রবন্ধে আজ কয়েকটি ব্যাঙ্কের নাম উল্লেখ করা হল, যে ব্যাঙ্কগুলি কয়েক লক্ষ কৃষককে কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহ করেছে। এই ব্যাংকের মাধ্যমে, কৃষকরা সহজে এবং স্বল্প সময়ে কার্ড তৈরি করতে পারবেন। এই কার্ডের মেয়াদ ৫ বছর। এর পরে, এটি পুনর্নবীকরণ করা হয়। এর সাথে পিএম কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীদের জন্য দেওয়া হয় বিশেষ কিছু সুবিধা। এর সহায়তায়, ন্যূনতম সুদের হারে কৃষক কৃষি সম্পর্কিত লোণ নিতে পারে।

কার্ড ইস্যু করে এমন ব্যাঙ্ক -

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পটি নাবার্ড (কৃষি ও পল্লী উন্নয়ন জাতীয় ব্যাঙ্ক) দ্বারা নির্ধারিত হয়েছিল এবং ভারতের সমস্ত বড় ব্যাঙ্ক অনুসরণ করেছে। কেসিসি অফার করে এমন শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি হ'ল:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) -

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহকারীদের মধ্যে অন্যতম। এসবিআই কিষাণ ক্রেডিট কার্ডে ৩.০০ লক্ষ টাকা পর্যন্ত নেওয়া লোণে সুদ প্রতি বছর কমপক্ষে ২.০০% পর্যন্ত যেতে পারে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) -

পিএনবি কিষাণ ক্রেডিট কার্ডগুলি সর্বাধিক অনুরোধিত ক্রেডিট কার্ডগুলির মধ্যে একটি। অ্যাপ্লিকেশন প্রক্রিয়াটি বেশ সহজ এবং অন্যান্য ব্যাঙ্কের তুলনায়  ব্যবহারকারীদের দ্রুত বিতরণ করা হয় কার্ডটি।

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC) -

এইচডিএফসি ব্যাঙ্ক কিষাণ ক্রেডিট কার্ডগুলি প্রায় ৯.০০% সুদের হারে লোণ সরবরাহ করে। এই ব্যাঙ্ক থেকে প্রদত্ত সর্বাধিক লোণের সীমা হ' ৩.০০ লক্ষ টাকা। যদি কোনও কৃষকের ফসল নষ্ট হয়ে যায়, তবে তারা ৪ বছর বা তারও বেশি সময় পর্যন্ত সুদ প্রদানে এক্সটেনশন পেতে পারেন। প্রাকৃতিক দুর্যোগ বা পোকামাকড়ের আক্রমণের কারণে শস্যক্ষেত্রের বিরুদ্ধে বীমা কভারেজও সরবরাহ করা হয়।

অ্যাক্সিস ব্যাঙ্ক (AXIS) -

অ্যাক্সিস ব্যাংক সরকারী সাবভেশন স্কিমগুলির সাথে সামঞ্জস্য রেখে কম সুদের হারে লোণ সরবরাহ করে।

অন্যান্য ব্যাঙ্ক (Others bank) -

এর বাইরে যদি কোনও কৃষকের ক্রেডিট কার্ড তৈরি করতে হয়, তবে তিনি যে কোনও সমবায় ব্যাঙ্ক, আঞ্চলিক পল্লী ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইডিবিআই ব্যাঙ্ক, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া ব্যাঙ্কে গিয়ে আবেদন করতে পারবেন।

Image Source - Google

Related Link - খারিফ মরশুমে ধান চাষের (Paddy cultivation) বিজ্ঞানসম্মত পদ্ধতি - চারা প্রতিস্থাপনের পরবর্তী ব্যবস্থাপনা

সুখবর! প্রবীণদের জন্য নিশ্চিত পেনশন- ‘পিএম ব্যয় বন্দনা যোজনা’ (PMVVY) সরকার বাড়াল আবেদনের সময়সীমা

অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana- Pension Scheme) এখন পাবেন বিশেষ সুবিধা, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন

English Summary: Would you like to get Kisan credit card? See which bank will give you this card easily

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.