সুসংবাদ! নভেম্বর পর্যন্ত পাবেন বিনামূল্যে রেশন (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায়

Tuesday, 30 June 2020 05:42 PM

আজ দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রেখেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘করোনা ভাইরাস মহামারীজনিত লকডাউনের আনলকিং-এর দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করতে চলেছি আমরা’।

আনলকিং করা হলেও ভাইরাসটির প্রাদুর্ভাব এখনও বিদ্যমান। তদুপরি চলছে বর্ষাকাল, অনেকের মতেই এই সময় অন্যান্য  রোগ সংক্রমণের সম্ভবনা থাকে বেশী। সুতরাং দরকার সর্বদা সতর্ক থাকার। নির্দেশিকা অনুযায়ী, কনটেনমেন্ট জোনে লকডাউন ৩১ শে জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। অন্য দিকে, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেশজুড়ে চলবে নাইট কারফিউ। তবে, জরুরি পরিষেবা কারফিউয়ের আওতার বাইরে রেখেছে কেন্দ্র।

গতকাল অর্থাৎ সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫২২ জন। মোট আক্রান্তের সংখ্যা প্রায় ছয় লাখের কাছে রয়েছে। আজ শেষ হচ্ছে আনলক-১, আগামিকাল ১ লা জুলাই থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২ পর্যায়।

এই বিশেষ সময়ে প্রধানমন্ত্রী মোদী দেশের মানুষের উদ্দেশ্যে কিছু সতর্ক বার্তা জারি করেছেন, তিনি বলেছেন -

  • এই সময় সর্দি-কাশি বেড়ে যায়। আপনাদের প্রতি আমার আর্জি, এই সময় খুব সাবধানে থাকুন।
  • তিনি জানিয়েছেন, করোনা .নিয়ন্ত্রণে বিশ্বের অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। কিন্তু আনলক-১ শুরু হতেই সাবধানতা এবং সচেতনতা মানুষের মধ্যে কমে গিয়েছে।
  • দেশের নাগরিকদের এখনও সতর্ক থাকতে হবে।
  • বিশেষ করে কন্টেনমেন্ট জোনগুলিতে ব্যবস্থা দৃঢ় করতে হবে।
  • বাইরের দেশের উদাহরণ দিয়ে তিনি বলেন, সেখানে পাব্লিক প্লেসে মাস্ক ব্যবহার না করলে প্রধানমন্ত্রীকেও জরিমানা দিতে হয়। আমাদের দেশে যে সকল মানুষ নিয়ম পালন করছেন না, তাঁদের বোঝাতে হবে।

এরপর তিনি দেশের মানুষকে আশ্বস্ত করে বলেন, লকডাউনের সময় দেশের কোনও মানুষের ঘরে উনুন জ্বলেনি এমন ঘটনা হয়নি। সরকার দরিদ্র শ্রেণী থেকে শুরু করে সকল সাধারণ মানুষকেই সাহায্য করেছেন। কেন্দ্র এবং প্রতিটি রাজ্য থেকেই বিনামূল্যে রেশন ব্যবস্থা করা হয়েছে পূর্বেই। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দেশের ৮০ কোটিরও বেশী মানুষ ফ্রি-তে রেশন পেয়েছেন লকডাউন হওয়ার পর থেকে এই তিন মাস পর্যন্ত। এই তিন মাসে গরিবদের মাথাপিছু ৫ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল দেওয়া হয়েছে। তবে এখন বিশেষ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সকলের মঙ্গলার্থে। কারণ, এই বর্ষার সময়ে কৃষিক্ষেত্রে অনেক বেশি আবাদকার্য হয়। এছাড়া জুলাই থেকেই ধীরে ধীরে শুরু হয় উৎসবের মরসুম। উৎসবের এই সময় প্রয়োজনের সাথে খরচও বাড়ে, এই সকল দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ঘোষণা করেছেন –

  • প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দিওয়ালি ও ছট পুজো পর্যন্ত অর্থাৎ নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে।
  • গরিব পরিবারের সদস্যদের মাথাপিছু ৫ কেজি চাল/গম এবং ১ কেজি ডাল দেওয়া হবে নভেম্বর পর্যন্ত।
  • এতে ৯০ হাজার কোটি টাকা খরচ হবে সরকারের।
  • আগের ব্যয়কৃত অর্থ ধরলে মোট দেড় লক্ষ কোটি টাকা খরচ হবে।
  • দেশের সকল করদাতাদের অভিনন্দন ও শুভেচ্ছা
  • আগামী সময়ে আমরা গরিব, শোষিত, বঞ্চিত মানুষদেরদের ক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে, তাদের উন্নয়নের লক্ষে আরও কাজ করব।

Image Source - Google

Related Link - প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনা থেকে বঞ্চিত বাংলার শ্রমিক (Central Blames The State Government), কেন্দ্র সরকারের দোষারোপ রাজ্য সরকারকে

সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samridhi Yojana) মাধ্যমে পাবেন অতিরিক্ত ৮.৭ শতাংশ পর্যন্ত সুদ, সন্তানের ভবিষ্যৎ হবে আরও উন্নত

৭.১৫ শতাংশ সুদে (7.15 percent interest- FD) আপনার সঞ্চয়কৃত অর্থ বিনিয়োগ করুন এই সরকারী স্কিমে

English Summary: You will get free ration till November under the Pradhan Mantri Garib Kalyan Anna Yojana


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.