৭.১৫ শতাংশ সুদে (7.15 percent interest- FD) আপনার সঞ্চয়কৃত অর্থ বিনিয়োগ করুন এই সরকারী স্কিমে

KJ Staff
KJ Staff

প্রত্যেক মানুষই তার জীবনে সঞ্চয়কৃত রাশিকে নিরাপদ ক্ষেত্রে বিনিয়োগ করতে চান। ব্যাঙ্ক, পোস্টঅফিস ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে আমরা আমাদের সঞ্চয়কে বিনিয়োগ করে থাকি, তা থেকে নিশ্চিত পরিমাণ অর্থ পাওয়ার আশায় এবং বৃদ্ধ বয়সে অনেকেরই এই এফডি থেকে প্রাপ্ত সুদের উপর ভিত্তি করে দিন চলে। তবে এখন এই মহামারীর সময়ে দেশের অর্থনৈতিক পরিকাঠামো বেশ কিছুটা বিধস্ত। প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান ব্যাঙ্ক, পোস্টঅফিস, মিউচুয়াল ফান্ড সর্বত্রই কমেছে সুদের হার। সাধারণ মানুষের স্বাভাবিকভাবেই চিন্তার অন্ত নেই। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকার বিনিয়োগকারীদের জন্য একটি দুর্দান্ত স্কিম ঘোষণা করেছেন। কেন্দ্র সরকার বাস্তবায়ন করতে চলেছে এমন একটি প্রকল্পের, যেখানে বিনিয়োগের ক্ষেত্রে কোন ঝুঁকি নেই। জনসাধারণ নিশ্চিন্তে এই সরকারী স্কিমে টাকা বিনিয়োগ করতে পারবেন। সরকার ১ লা জুলাই থেকে ‘ট্যাক্সেবেল ফ্লোটিং রেট সেভিংস বন্ডস, ২০২০’ প্রকল্প চালু করতে চলেছে। এই নতুন স্কিমটি ‘ট্যাক্সেবেল সেভিংস বন্ডস, ২০১৮ দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। পূর্বে এতে সুদের পরিমাণ ছিল ৭.৭৫ শতাংশ। ২০২০ সালের ২৮ শে মে পরে এই স্কিমটি বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু আবার তা নতুন করে বাস্তবায়ন করা হচ্ছে, এতে বহু মানুষ উপকৃত হবে।

সরকারী এই স্কিমে প্রদেয় সুদের পরিমাণ ৭.১৫ শতাংশ (7.15 percent interest)-

অর্থ মন্ত্রকের ঘোষণা অনুযায়ী জানা গেছে, এই বন্ডের মেয়াদপূর্তির সময়সীমা ৭ বৎসরকাল। প্রতি ৬ মাস অন্তর অর্থাৎ বৎসরে দু বার সুদ পাবেন আপনি এই প্রকল্পে বিনিয়োগ করলে। বছরে দুবার জানুয়ারীর প্রথমে এবং জুলাইয়ের প্রথমে এই সুদ ব্যক্তিকে দেওয়া প্রদান করা হবে। সুদের হার প্রতিবছর পরবর্তী অর্থ বছরের জন্য সাম্প্রতিক অবস্থার ভিত্তিতে নতুন করে ঠিক করা হবে। এই বন্ডে বিনিয়োগ সাধারণ মানুষ সহজেই করতে পারবেন। ২০২১ সালের ১ লা জানুয়ারিতে প্রদেয় সুদের পরিমাণ হবে ৭.১৫ শতাংশ। এতে বিনিয়োগের পরিমাণ সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু। সর্বাধিক বিনিয়োগের কোন সীমা নেই। তবে বন্ড নগদ ক্রয়ের ক্ষেত্রে তার সর্বোচ্চ সীমা ২০ হাজার টাকা।

এই প্রকল্পে বন্ড সার্টিফিকেট, চেক এবং ইলেকট্রনিক পেমেন্ট মোডের মাধ্যমে ক্রয় করা যায়। বন্ডগুলি যে কোনও সরকারী ব্যাংক, আইডিবিআই, এক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে কেনা যাবে। তবে তা  কেবল বৈদ্যুতিনভাবে কেনা যায়। অর্থ মন্ত্রনালয়ের বক্তব্য অনুযায়ী, বন্ডের সম্মিলিত সুদ পরিশোধ করা হবে না। অর্থাৎ প্রতি ৬ মাস পূর্ণ হওয়ার পরে সুদের টাকা বিনিয়োগকারীর অ্যাকাউন্টে জমা করা হবে।

এই বন্ডগুলি ফিক্সড ডিপোসিটের চেয়ে বেশী সুদ প্রদান করবে -

এফআরএস বন্ডগুলি স্থির আমানতের (এফডি) চেয়ে সাধারণ মানুষকে বেশী সুদ প্রদান করতে পারে। সম্প্রতি প্রায় প্রত্যেক ব্যাঙ্কেই এফডির সুদ যথেষ্টই হ্রাস পেয়েছে। দেশের বৃহত্তম ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (এসবিআই) বর্তমানে সুদের হার রয়েছে ১ ও ২ বছরের এফডি-তে ৫.১০ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য, ৫.৬০।

Image Source - Google

Related Link - সরকারের সহায়তায় লোণ নিয়ে শুরু করুন নিজের ব্যবসা, মুদ্রা লোণ (Mudra Loan Application Procedure) আবেদন পদ্ধতি

১ লা জুলাইয়ের আগে ব্যাঙ্কে রাখুন পর্যাপ্ত পরিমাণ টাকা (APY), না হলে বঞ্চিত হবেন এই সুবিধা থেকে

এই ডিজিটাল কার্ডের মাধ্যমে (Digital Ration Card) দরিদ্র থেকে উচ্চবিত্ত রাজ্যের সকল মানুষ আগামীদিনেও পাবেন রেশন সুবিধা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters