সরকারের সহায়তায় কৃষকদের জন্য ৩ লক্ষ পর্যন্ত লোণ (farmers can get up to 3 lakh loans at only 4% through Kisan credit card) কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে

KJ Staff
KJ Staff

সরকার থেকে কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে সকল সুবিধাভোগীকে কৃষককে কৃষির জন্য সুলভে লোণ দেওয়া হয়। যাতে কোনও কৃষক অর্থের অভাবে কৃষিকাজ থেকে বিরত না হন, তার জন্যই এই পরিকল্পনা। কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধরের মতে, আগামী কিছুদিনের মধ্যে আড়াই কোটি কৃষককে আবেদনের ভিত্তিতে ক্রেডিট কার্ডের মাধ্যমে ২ লাখ কোটি টাকা লোণ দেওয়া হবে। পশুপালন ও মৎস্য ক্ষেত্রে যারা যুক্ত, এই কার্ডের সেই সকল কৃষকরাও এই সুবিধা পাবেন।

প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী বলেছিলেন যে ১ লা মার্চ থেকে এখন অবধি দেশের প্রায় তিন কোটি কৃষককে ৪.২২ লক্ষ কোটি টাকার হারে কৃষি লোণ প্রদান করা হয়েছে। যার মধ্যে ৩ মাসের সুদও মকুব করা হয়।

কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধাভোগী কৃষকদের জন্য বিশেষ ব্যবস্থা (Farmer will be benefited through Kisan Credit Card)-

বর্তমানে প্রায় ৯ কোটিরও বেশী কৃষকের কিষাণ ক্রেডিট কার্ড রয়েছে, কিন্তু এখনও অনেক কৃষকেরই এই কার্ড নেই। যে সকল কৃষকের এই কার্ড নেই, তারা সত্ত্বর কার্ডের জন্য আবেদন করুন। এই ৯ কোটিরও বেশী কৃষককে সরকার থেকে বিভিন্ন প্রকল্পের আওতায় বছরে এককালিন/ত্রৈমাসিক পদ্ধতিতে টাকা প্রদান করা হচ্ছে। যেমন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় নিবন্ধিকৃত সুবিধাভোগীদের কৃষকদের বছরে ৩ টি কিস্তিতে ২০০০ টাকা করে ৬০০০ টাকা এবং অন্যান্য সুবিধা দেওয়া হয়। রাজ্য সরকার থেকেও তাদের বেশ কিছু সুবিধা দেওয়া হয়। এই কৃষকদের লোণ নেওয়া সহজ হবে কারণ কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে তাদের রাজস্ব রেকর্ড, ব্যাংক অ্যাকাউন্ট এবং আধার কার্ডকে অনুমোদন করেছে।

সুলভ লোণ কিষাণ ক্রেডিট কার্ডের অধীনে উপলব্ধ -

কিষাণ ক্রেডিট কার্ডে লোণের হার ৪%। কৃষকরা ৪% সুদের হারে কোন সিকিউরিটি ছাড়া সহজেই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। শুধু তাই নয়, কৃষক যদি সময়মতো টাকা পরিশোধ করেন, তবে তার পরবর্তীকালে করা আবেদনের ভিত্তিতে উপার্জন, জমি ইত্যাদির উপর নির্ভর করে লোণের পরিমাণ বাড়িয়ে তা তিন লাখ টাকা পর্যন্ত করা হয়ে থাকে।

কার্ড ইস্যু করে এমন ব্যাঙ্ক -

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পটি নাবার্ড (কৃষি ও পল্লী উন্নয়ন জাতীয় ব্যাংক) দ্বারা নির্ধারিত হয়েছিল এবং ভারতের সমস্ত বড় ব্যাংক অনুসরণ করেছে। কেসিসি অফার করে এমন শীর্ষস্থানীয় ব্যাংকগুলি হ'ল:

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) - স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহকারীদের মধ্যে অন্যতম। এসবিআই কিষাণ ক্রেডিট কার্ডে ৩.০০ লক্ষ টাকা পর্যন্ত নেওয়া লোণে সুদ প্রতি বছর কমপক্ষে ২.০০% পর্যন্ত যেতে পারে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) - পিএনবি কিষাণ ক্রেডিট কার্ডগুলি সর্বাধিক অনুরোধিত ক্রেডিট কার্ডগুলির মধ্যে একটি। অ্যাপ্লিকেশন প্রক্রিয়াটি বেশ সহজ এবং অন্যান্য ব্যাঙ্কের তুলনায়  ব্যবহারকারীদের দ্রুত বিতরণ করা হয় কার্ডটি।

এইচডিএফসি ব্যাংক (HDFC) - এইচডিএফসি ব্যাঙ্ক কিষাণ ক্রেডিট কার্ডগুলি প্রায় ৯.০০% সুদের হারে লোণ সরবরাহ করে। এই ব্যাঙ্ক থেকে প্রদত্ত সর্বাধিক লোণের সীমা হ' ৩.০০ লক্ষ টাকা। যদি কোনও কৃষকের ফসল নষ্ট হয়ে যায়, তবে তারা ৪ বছর বা তারও বেশি সময় পর্যন্ত সুদ প্রদানে এক্সটেনশন পেতে পারেন। প্রাকৃতিক দুর্যোগ বা পোকামাকড়ের আক্রমণের কারণে শস্যক্ষেত্রের বিরুদ্ধে বীমা কভারেজও সরবরাহ করা হয়।

অ্যাক্সিস ব্যাঙ্ক (AXIS) - অ্যাক্সিস ব্যাংক সরকারী সাবভেশন স্কিমগুলির সাথে সামঞ্জস্য রেখে কম সুদের হারে লোণ সরবরাহ করে।

SBI ব্যাঙ্কের আবেদন পত্রের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করুন -

Direct Link of KCC Application Form -

আপনি http://matirkatha.net/ -এই সাইট থেকেও ফর্ম ডাউনলোড করতে পারেন।

উপরোক্ত লিঙ্কে ক্লিক করে ফর্ম ডাউনলোড করে তা পূরণ করতে হবে। এরপর স্থানীয় ব্যাঙ্কের শাখায় প্রয়োজনীয় তথ্য সহ জমা করতে হবে, তাহলেই আপনি পেয়ে যাবেন কিষাণ ক্রেডিট কার্ড।

Related Link - 'প্রধানমন্ত্রী শ্রম যোগী মন ধন যোজনা' (PMSYM)- প্রতি মাসে এখন আপনিও পাবেন সরকার থেকে ৩০০০ টাকা

পিএম জনধন অ্যাকাউন্টে (PMJDY) অন্তিম কিস্তি ট্রান্সফা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters