কৃষকভাইরা এখন বাড়িতে থেকেই কিছুক্ষণের মধ্যে তৈরী করতে পারবেন কিষাণ ক্রেডিট কার্ড

Saturday, 09 May 2020 10:19 PM

বিশ্বব্যাপী মহামারী কোভিড-১৯ -এর বিস্তার ও সংক্রমণ রোধ করতে সরকারের পক্ষ থেকে দেশব্যাপী লকডাউনের সময়কাল ১৭ ই মে বাড়ানো হয়েছে। লকডাউনের কারণে কৃষকরা তাদের আয়ের পাশাপাশি কৃষিকাজ এবং প্রতিদিনের জীবনযাত্রাতে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হচ্ছেন। তবে, সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের সাহায্যের চেষ্টা করে চলেছেন। এই সঙ্কটকালীন সময়ে কৃষক, দিনমজুর ও শ্রমিকদের জন্য বিভিন্ন ত্রাণের ব্যবস্থা করেছেন। তদুপরি, সরকার সমগ্র দেশে লকডাউনের তৃতীয় পর্যায়ে কেসিসি গ্রহণকারী কৃষক এবং প্রধানমন্ত্রী-কিষাণ সুবিধাভোগীদের জন্য বড় ত্রাণ ব্যবস্থা ঘোষণা করেছেন।

১০% ব্যক্তিগত ব্যয়ে ব্যবহারের অনুমতি -

এ জাতীয় পরিস্থিতিতে সরকার কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করে চলেছেন। অফিসিয়াল ওয়েবসাইটে তথ্য শেয়ার করে আরবিআই জানিয়েছে যে, কিষাণ ক্রেডিট কার্ড ব্যবহার করে এমন কৃষকরা পরিবারের প্রয়োজন মেটাতে কার্ডটি ব্যবহার করতে পারেন। ভারতীয় রিজার্ভ ব্যাংক কিষাণ ক্রেডিট কার্ডে নেওয়া লোণের ১০% ঘরোয়া ব্যয়ের জন্য ব্যবহারের অনুমতি দিয়েছে।

১.৬০ লক্ষ টাকা সীমা -

এই ক্রেডিট কার্ডে গ্রাহকরা ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণের সীমা পেয়ে থাকেন। তবে কোন অ্যাকাউন্টহোল্ডার যদি তার শস্যের পরিমাণের উপর ভিত্তি করে বেশি লোণ নিতে চান, তাহলে তাকে অধিক মূল্যের ক্রেডিট কার্ড নিতে হবে। কেসিসি –এর জন্যে কৃষককে ফসল এবং জমি সম্পর্কিত প্রতিটি তথ্য পূরণ করতে হবে।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন -

যে সমস্ত গ্রাহকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে অ্যাকাউন্ট খুলেছেন, কেবল তারা এই সরকারী প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে অফিসিয়াল সাইটে (নিম্নে প্রদত্ত) যেতে হবে-

https://pmkisan.gov.in/

এখান থেকে আপনাকে কিষাণ ক্রেডিট কার্ডের ফর্মটি ডাউনলোড করতে হবে। অফিসিয়াল সাইটের হোমপেজে আপনি ডাউনলোড কেসিসি ফর্মের অপশনটি দেখতে পাবেন। ডাউনলোডের পর প্রতিটি বিবরণ যেমন, আপনার জমির নথি/দলিল, ফসলের বিশদ তথ্য সহ আপনাকে এই ফর্মটি পূরণ করতে হবে। এছাড়াও এটি উল্লেখ করতে হবে যে, অন্য কোনও ব্যাংক বা শাখা থেকে কোন প্রকার কৃষক লোণ গ্রহণ করেন নি।

স্বপ্নম সেন

English Summary: KISAN CREDIT CARD - Just Make It Within Few Seconds - HOW? Know The Procedure


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.