পিএম জনধন অ্যাকাউন্টে (PMJDY) অন্তিম কিস্তি ট্রান্সফার

Saturday, 06 June 2020 02:08 AM

কোভিড -১৯ সংকটের মধ্যে কেন্দ্র সরকার দেশের দরিদ্র জনগণকে আর্থিক সহায়তা করার জন্য ত্রাণ দেওয়ার কথা পূর্বেই জানিয়েছিলেন। ২৬ শে মার্চ অর্থমন্ত্রী নির্মলা সিতারমন এই কথা ঘোষণা করেন যে, মহিলা জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের আগামী তিন মাসের জন্য ৫০০ টাকা করে প্রতি মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় দেওয়া হবে।

তদুপরি, সরকার সুবিধাভোগীদের ব্যাঙ্ক ও সিএসপি পরিদর্শন করার সময়সূচী অনুসরণ করার জন্য অনুরোধ করেছে এবং এটিএম এবং বিসি-র মাধ্যমেও অর্থ উত্তোলন করা যেতে পারে, অর্থ মন্ত্রকের আওতাধীন আর্থিক পরিষেবা বিভাগ একটি ভিডিও বার্তার মাধ্যমে জানিয়েছে। তথ্য অনুসারে, জুনের জন্য ৫০০ টাকার কিস্তি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের অধীনে পিএমজেডিওয়াই মহিলা সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ করা হয়েছে।

পিএমজেডিওয়াইয়ের আওতায় ২০.০৫ কোটি মহিলাকে ১০ হাজার ২৯ কোটি টাকা দেওয়া হয়েছে -

রিপোর্ট অনুসারে, প্রথম কিস্তি হিসাবে দশ হাজার ঊনত্রিশ কোটি টাকা ২০.০৫ কোটি মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের কাছে প্রেরণ করা হয়েছিল। প্রথম কিস্তির আওতায় গ্রাহক দ্বারা পরিচালিত লেনদেনের মাধ্যমে যে সমস্ত মহিলা পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট করা হয়েছে তার পরিমাণ ৮.৭২ কোটি টাকা। দশ হাজার তিনশত পনেরো কোটি টাকা দ্বিতীয় কিস্তিতে ২০.৬২ কোটি মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের প্রেরণ করা হয়েছিল। ২ য় কিস্তির আওতায় গ্রাহক প্রেরণা লেনদেনের মাধ্যমে যে সকল মহিলা পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে ডেবিট করা হয়েছে, তাদের সংখ্যা ৯.৭ কোটি টাকা।

প্রধানমন্ত্রীর জন ধন যোজনা (PMJDY) এর অধীনে অন্তিম কিস্তি কীভাবে পাবেন?

সরকার ব্যাঙ্কগুলিতে জনাকীর্ণতা এড়াতে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বিজোড়-সংখ্যার একটি নতুন কৌশল ব্যবহার করেছে।

তফসিল অনুসারে, প্রধানমন্ত্রীর জন ধন যোজনা (PMJDY) এর অন্তর্ভুক্ত মহিলা অ্যাকাউন্ট হোল্ডারদের যাদের সর্বশেষ সংখ্যাটি ০ এবং ১, তারা ৫ ই জুন তাদের অ্যাকাউন্টগুলিতে অর্থ পাবেন, যাদের ২ বা ৩ নম্বর দিয়ে অ্যাকাউন্ট নম্বর শেষ, তারা অর্থ প্রত্যাহার করতে পারবেন ৬ ই জুন ব্যাঙ্ক থেকে।

অন্যদিকে, যাদের অ্যাকাউন্ট নম্বর ৪ বা ৫ দিয়ে শেষ হয়েছে, তারা ৮ ই জুন তাদের অর্থ সংগ্রহ করতে পারবেন, ৬ বা ৭ নম্বর দিয়ে সমাপ্ত অ্যাকাউন্টগুলি ৯ ই জুন টাকা প্রত্যাহার করতে পারবেন।

যে অ্যাকাউন্টের নম্বরগুলি ৮ বা ৯ দিয়ে শেষ, তাদের ১০ ই জুন শেষ কিস্তি পাঠানো হবে।

জরুরী ক্ষেত্রবিশেষে, সুবিধাভোগী অবিলম্বে অর্থ প্রত্যাহার করতে পারেন, তবে সুশৃঙ্খল বিতরণের জন্য অবশ্যই ব্যাঙ্কগুলির অর্থপ্রদানের পরিকল্পনাটি অনুসরণ করতে হবে।

Related link - 

আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স (SBI PMJDY AC) এবং ট্র্যানজা্‌কশন এখন জানতে পারবেন একটি মাত্র ফোন কলেই

English Summary: Final Installment Transfer to PM Jandhan Account (PMJDY)


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.