আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স (SBI PMJDY AC) এবং ট্র্যানজা্‌কশন এখন জানতে পারবেন একটি মাত্র ফোন কলেই

KJ Staff
KJ Staff

প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট, সরকারের প্রধানমন্ত্রীর জন ধন যোজনা (পিএমজেডিওয়াই) এর আওতায় খোলা হয়েছে, এটি দেশের জনগণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা প্রচলিত সবচেয়ে উপকারী একটি পরিকল্পনা। আপনি যে কোনও ব্যাংক শাখায় (এসবিআই, পিএনবি ইত্যাদি) বা বিজ্‌নেস করেসপনডেন্ট (ব্যাংক মিত্র) আউটলেটে প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট খুলতে পারেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা সম্পর্কে সর্বোত্তম বিষয় হ'ল আপনি জিরো ব্যালেন্স দিয়ে আপনার অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে, যদি অ্যাকাউন্ট হোল্ডার একটি চেক বই চান, তবে তাকে তার ন্যূনতম ব্যালান্সের মানদণ্ড বজায় রাখতে হবে।

সম্প্রতি, কোভিড -১৯ লকডাউন চলাকালীন মোদী সরকার অনেকগুলি ভর্তুকি স্কিম ঘোষণা করেছে, যা সরাসরি ব্যাংক ট্রান্সফারের (ডিবিটি) মাধ্যমে বা প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। তবে, দেখা গেছে যে বিভিন্ন কারণবশত প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট হোল্ডাররা তাদের ব্যালেন্স বা অন্যান্য বিশদ পরীক্ষা করতে ব্যর্থ হচ্ছেন।

দেশের বৃহত্তম ভারতীয় বাণিজ্যিক ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (এসবিআই) সর্বাধিক জান ধন অ্যাকাউন্ট রয়েছে। এসবিআই গ্রাহকদের সুবিধার জন্য, ব্যাংক একটি নতুন সুবিধা চালু করেছে যার মাধ্যমে লোকেরা সহজেই তাদের ব্যালেন্স চেক করতে সক্ষম হবেন।

প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করার পদ্ধতি -

  • এসবিআই গ্রাহকরা নিম্নলিখিতভাবে তাদের প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট ব্যালেন্স পরীক্ষা করতে পারেন -
  • স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সম্প্রতি তাদের গ্রাহকদের, বিশেষত যারা প্রধানমন্ত্রী জন ধন যোজনার আওতায় অ্যাকাউন্ট খুলেছেন, তাদের জন্য একটি বিশেষ সুবিধা চালু করেছে।
  • জন ধন অ্যাকাউন্টহোলল্ডার ১৮০০৪২৫৩৮০০ বা ১৮০০১১২২১১ নম্বর ডায়াল করে তার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এসবিআই গ্রাহককে তার নিবন্ধিত মোবাইল নম্বর থেকে এই নম্বরটিতে কল করতে হবে।
  •  এখানে তিনি সর্বশেষ পাঁচটি লেনদেন এবং তার অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে তথ্য পাবেন।
  • এছাড়াও এসবিআই গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে কল করে এই সমস্ত তথ্য পেতে পারবেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) সম্পর্কে আরও তথ্যের জন্য প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন- https://pmjdy.gov.in/

Related Link - https://bengali.krishijagran.com/news/people-can-now-open-pm-jan-dhan-account-without-pan-aadhaar-voter-card/

https://bengali.krishijagran.com/news/transfer-your-old-bank-account-to-jan-dhan-yojana-to-get-pm-jan-dhan-yojana-installment/

https://bengali.krishijagran.com/news/free-gas-cylinders-in-addition-to-rs-500-to-jan-dhan-account-holders-for-next-three-months/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters