প্যান কার্ড, আধার কার্ড এবং ভোটার কার্ড ছাড়াই দেশের মানুষ এখন খুলতে পারবেন পি এম জন ধন অ্যাকাউন্ট

Saturday, 09 May 2020 06:32 PM

বিশ্বব্যাপী মহামারী এবং এর ফলে সৃষ্ট লকডাউনে দেশের সাধারণ মানুষ সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। কিন্তু সরকার অনবরত চেষ্টা করে চলেছে, যাতে দারিদ্রসীমার নীচে বসবাসকারী এবং নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত মানুষদের খাদ্যের অভাব এবং অন্যান্য অসুবিধা না হয়। সাধারণ নাগরিকের পাশে দাঁড়াতে দেশ লকডাউনের পরদিনই অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন জন ধন অ্যাকাউন্টে অর্থ প্রেরণের বিষয়টি। ৫০০ টাকা করে তিন মাস দেওয়ার কথা সরকার থেকে জানানো হয়।

এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনার আওতায় ৩৯ কোটি মানুষকে ৩৪,৮০০ কোটি টাকা প্রদান করা হয়েছে। এই অর্থের বেশিরভাগটি জন ধন অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। এর পাশাপাশি, এই ত্রাণ প্রকল্পের আওতায় মহিলাদের জন ধন অ্যাকাউন্টে মে মাসের জন্য ৫০০ টাকার কিস্তি বিতরণও শুরু হয়েছে।

পরিচয়পত্র ছাড়াই অ্যাকাউন্ট খোলা যাবে -

কোন ব্যক্তি যদি এই জন ধন অ্যাকাউন্ট খুলতে চান এবং তার কাছে যদি প্যান কার্ড, আধার কার্ড বা ভোটার কার্ড না থাকে, তাহলেও তিনি এই পরিচয় পত্র ছাড়াই একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের আওতায় জিরো ব্যালেন্সে যে কোনও ব্যাংকে দরিদ্র মানুষের অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এখনও পর্যন্ত এই প্রকল্পের আওতায় সারা দেশে ৩৩ কোটিরও বেশি অ্যাকাউন্ট খোলা হয়েছে।

জন ধন অ্যাকাউন্ট কীভাবে খুলবেন?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন অনুসারে যদি কোনও ভারতীয় নাগরিকের প্যান কার্ড, আধার কার্ড বা ভোটার কার্ড সহ কোনও পরিচয়পত্র না থাকে, তাও তিনি সহজেই যে কোনও ব্যাংকে জন ধন অ্যাকাউন্ট খুলতে পারবেন।

জন-ধন অ্যাকাউন্ট খুলতে আপনাকে প্রথমে স্থানীয় ব্যাঙ্কে যেতে হবে। এরপরে আপনাকে কোনও ব্যাংক কর্মকর্তার উপস্থিতিতে একটি স্বীকৃত ছবি দিতে হবে। তারপর এই ফটোতে স্বাক্ষর করতে হবে বা আঙুলের ছাপ দিতে হবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, ব্যাংক অফিসার তার অ্যাকাউন্ট খুলে দেবেন। এর পরে, অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়ার জন্য, অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ১ বছরের মধ্যে কোনও বৈধ পরিচয় পত্র তৈরি করে তা ব্যাংকে জমা রাখতে হবে।

স্বপ্নম সেন

English Summary: PEOPLE CAN NOW OPEN PM JAN DHAN ACCOUNT WITHOUT PAN-AADHAAR-VOTER CARD

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.