জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের পরবর্তী তিন মাসের জন্য অতিরিক্ত ৫০০ টাকা ছাড়াও বিনামূল্যে গ্যাস সিলিন্ডার সরবরাহ কেন্দ্রের

Thursday, 26 March 2020 07:46 PM

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ করোনা ভাইরাস (কোভিড -১৯) দ্বারা ক্ষতিগ্রস্থ অর্থনীতি এবং দরিদ্রদের সহায়তার জন্য ১.৭০ লক্ষ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছেন। তিনি বলেন যে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় লকডাউনে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগণকে সহায়তা করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আরও বলেন, লকডাউনের পর থেকে সরকার জনগণের অসুবিধা লঘু করার কাজে নিরন্তর নিয়োজিত রয়েছে। ২০২০ সালের ২৪ শে মার্চ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঘোষণা করেন, তিন মাসের জন্য কোনও এটিএম থেকে অর্থ উত্তোলনের জন্য কোনও চার্জ লাগবে না।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বক্তব্য -

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৮০ কোটি মানুষ কম দামে খাদ্যশস্য পাবেন।পরবর্তী তিন মাস বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের অতিরিক্ত ১০০০ টাকা দেওয়া হবে। এটি দুটি কিস্তিতে দেওয়া হবে। দীনদয়াল যোজনার আওতায় মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ২০ লক্ষ অবধি লোণ দেওয়া হবে। এর আগে তাদের ১০ লাখ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়েছিল।ইপিএফ আগামী তিন মাসের জন্য সরকার পূরণ করবে। সংগঠিত খাতের কর্মীদের ইপিএফ থেকে তিন মাসের বেতন বা তার চেয়ে কম উত্তোলনে আইনে সংশোধনী থাকবে।সরকার আগামী তিন মাসের জন্য ১৫০০০ অবধি মাসিক বেতনের জন্য ইপিএফওতে অবদান রাখবে।প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্পের আওতায় তিন মাসের জন্য বিনামূল্যে গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে, এতে ৮.৩ কোটি মহিলা উপকৃত হবেন।২০ কোটি মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের আগামী তিন মাসের জন্য ৫০০ টাকা দেওয়া হবে।

বিগত সোমবার, লোকসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণার পূর্বে মোদী সরকারের এই পদক্ষেপের প্রশংসা করেন প্রাক্তন অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম। পি চিদাম্বরম তার টুইটে লিখেছেন, 'ত্রাণ ব্যবস্থায় অনেক বিষয় অন্তর্ভুক্ত করা উচিত’। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী-কৃষক ভর্তুকি দ্বিগুণ করা এবং ভাগ চাষীদের এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা, কর প্রদানের তারিখ পরিবর্তন করা, অপ্রত্যক্ষ ট্যাক্স হ্রাস, বিশেষত কিছু ক্ষেত্রে জিএসটি হার হ্রাস ইত্যাদি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন যে, শীঘ্রই দরিদ্র পরিবারগুলিতে অর্থ স্থানান্তর করা হবে এবং কোভিড -১৯ -এ আক্রান্তদের জন্য একটি অর্থনৈতিক প্যাকেজও দেওয়া হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Free gas cylinders in addition to Rs 500 to Jan Dhan account holders for next three months

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.