পি এম জন ধন যোজনার আওতায় শুরু দ্বিতীয় কিস্তি বিতরণ

Monday, 04 May 2020 09:33 PM

কোভিড -১৯ সংকটে দেশ জুড়ে লকডাউনের পরিস্থিতিতে দরিদ্রদের সহায়তার জন্য কেন্দ্র সরকার ২৬ শে মার্চ ঘোষণা করে যে, এপ্রিল থেকে পরবর্তী তিন মাসের জন্য মহিলা জন ধন অ্যাকাউন্টহোল্ডারডের  ৫০০ টাকা করে দেওয়া হবে। এপ্রিল মাসে ২০.০৫ কোটি মহিলা জন ধন অ্যাকাউন্টধারীরা প্রথম কিস্তি হিসাবে তাদের অ্যাকাউন্টে ৫০০ টাকা পেয়েছিলেন। ২২ শে এপ্রিল পর্যন্ত মোট বিতরণকৃত অর্থের পরিমাণ ছিল ১০,০২৫ কোটি টাক।

সরকারি তথ্য অনুযায়ী, আজ সোমবার থেকে দ্বিতীয় দফার অর্থাৎ "মে মাসের ৫০০ টাকার কিস্তি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় পিএম জন ধন যোজনায় অন্তর্ভুক্ত মহিলা সুবিধাভোগীদের ব্যাংকের অ্যাকাউন্টে প্রেরণ কার্য চলছে।

ফিনান্সিয়াল সার্ভিসেস সেক্রেটারি দেবাশীষ পান্ডা একটি টুইট বার্তায় বলেছেন যে, "টাকা তোলার ক্ষেত্রে উপকারভোগীদের ব্যাংক ও সিএসপিগুলির জারি করা নির্দেশিকা মেনে চলতে অনুরোধ করা হচ্ছে। এটিএম এবং বিসি-র মাধ্যমেও এই টাকা তোলা যাবে’। তিনি আরও বলেন যে, ‘ব্যাংকের শাখাগুলিতে ভিড় এড়াতে অ্যাকাউন্ট নম্বরের উপর ভিত্তি করে টাকা স্থানান্তর করা হবে। এটি সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং ব্যাংকগুলিতেও উপচে পড়া ভিড় এড়াতে সহায়তা করবে’।

তফসিল অনুসারে, প্রধানমন্ত্রী জন ধন যোজনা বা পিএমজেডিওয়াইয়ের আওতাভুক্ত মহিলা অ্যাকাউন্টহোল্ডাররা যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যা '০ এবং ১', ৪ ঠা মে তাদের অ্যাকাউন্টে অর্থ পাবেন, আর অ্যাকাউন্টের শেষ সংখ্যা ‘২’ অথবা ‘৩’ হলে সেই উপভোক্তারা টাকা পাবেন ৫ ই মে। এই ক্রমপর্যায় অনুযায়ী, অ্যাকাউন্ট নম্বর ‘৪ বা ৫’ হলে সুবিধাভোগীরা ৬ ই মে তাদের অর্থ গ্রহণ করতে পারবেন। তথ্য অনুযায়ী, এইভাবে ১১ ই মে পর্যন্ত অর্থ স্থানান্তর করা হবে।

"বিশেষ দ্রষ্টব্য, সরকারী নির্দেশনা অনুযায়ী বর্তমানে অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুললে অতিরিক্ত কোনও মূল্য নেওয়া হবে না," বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

স্বপ্নম সেন

English Summary: CENTRAL RELEASED 2ND INSTALLMENT RS. 500/- TRANSFERRED UNDER PMJDY SCHEME

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.