পিএম জন ধন যোজনার আওতায় আপনার অ্যাকাউন্টে প্রাপ্ত রাশির পরিমাণ এখনই চেক করুন

KJ Staff
KJ Staff

জন ধন যোজনা আবেদনকারীদের জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয় একটি ঘোষণা করেছে। সরকারের বক্তব্য অনুযায়ী, মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের মধ্যে ১৭ ই এপ্রিল পর্যন্ত ১৬.০১ কোটি সুবিধাভোগীর ব্যাংক অ্যাকাউন্টে ৩৬,৬৫৯ কোটি টাকারও বেশী অর্থ স্থানান্তর করা হয়েছে।

মন্ত্রক আরও জানিয়েছে, “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা-র অধীনেও অর্থ প্রদান করা হয়েছিল, যেখানে মহিলা অ্যাকাউন্টধারদের জন ধন অ্যাকাউন্টে ৫০০ টাকা স্থানান্তর করা হয়েছিল। ১৩ ই এপ্রিল পর্যন্ত মোট নারী সুবিধাভোগীর সংখ্যা ছিল ১৯.৮৬ কোটি, বিতরণ করা হয়েছে ৯,৯৩০ কোটি টাকা”।

অর্থ মন্ত্রক আরও বলেছে যে বিগত তিন অর্থবছরে ডিবিটি প্রদানের জন্য পিএফএমএসের ব্যবহার বেড়েছে। এখন, বিতরণকৃত মোট ডিবিটি-র (Direct benefit transfer) পরিমাণ বেড়েছে, অর্থবছর ২০১৮-১৯ -এ ২২% থেকে অর্থবছর ২০১৯-২০ তে এই পরিমাণ বৃদ্ধি পেয়ে ৪৫% হয়েছে।

প্রধানমন্ত্রীর জন-ধন যোজনা (পিএমজেডিওয়াই):

আর্থিক পরিষেবাগুলিতে অধিগম্যতা নিশ্চিত করার জন্য এটি আর্থিক অন্তর্ভুক্তির একটি জাতীয় মিশন, উদাহরণস্বরূপ, সঞ্চয় এবং আমানত অ্যাকাউন্ট, রেমিট্যান্স, লোণ, বীমা, পেনশন সাশ্রয়ী মূল্যে ব্যাঙ্ক থেকে প্রদান করা হয়।

আপনার জন ধন যোজনা অ্যাকাউন্টের ব্যালেন্স কীভাবে চেক করবেন?

ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) ভারতে ব্যাঙ্কিং গ্রাহকদের জন্য ‘*৯৯# ‘পরিষেবা চালু করেছে। এই নতুন পরিষেবাটি যে কোনও ব্যাঙ্কের সাথে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, এমন কেউ মোবাইল ব্যাঙ্কিংয়ের জন্য ব্যবহার করতে পারেন।

তবে, এই সুবিধা ব্যবহারের জন্য ব্যক্তির অবশ্যই একটি মোবাইল ফোন থাকতে হবে। এছাড়াও, মোবাইলটি অবশ্যই জিএসএম সক্ষম থাকতে হবে। সিডিএমএ হ্যান্ডসেটের ব্যবহারকারীরা এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters