গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা (PMGKY): আপনি ঘরে বসেই এই প্রকল্পের সহায়তায় পাবেন কর্মসংস্থান

KJ Staff
KJ Staff

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজ গ্রামে অভিবাসী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে 'গরিব কল্যাণ রোজগার অভিযান' প্রকল্প প্রচলন করেছেন। এই স্কিমটি এমন ৬ টি রাজ্যের ১১৬ জেলায় চলবে যেখানে অভিবাসী শ্রমিকের সংখ্যা ২৫ হাজারেরও বেশি। তবে আশ্চর্যজনক বিষয় এই যে, পশ্চিমবঙ্গ এই প্রকল্পের আওতা থেকে বঞ্চিত।

কিন্তু কেন বঞ্চিত পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকরা? এখনও মেলেনি তার উত্তর। ফলত গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা প্রকল্প থেকে পশ্চিমবঙ্গকে বঞ্চিত করার বিষয়টি রাজনৈতিক পর্যায়ে ধরতে শুরু করেছে অনেকেই। লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি চিঠি লিখে বাংলার অভিবাসী শ্রমিকদের সমস্যার দিকে তাঁর দৃষ্টি আকর্ষণ করেছেন। এর সাথে তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে একটি চিঠিও লিখেছেন এবং এই বিষয়ে কেন্দ্রকে পুনরায় জানানোর পরামর্শ দিয়েছেন। তথ্য অনুযায়ী, রাজ্যে এখনও পর্যন্ত ১১ লক্ষ অভিবাসী শ্রমিক অন্যান্য রাজ্য থেকে ফিরে এসেছেন। কিন্তু গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা প্রকল্পের সুবিধা থেকে তারা বঞ্চিত। বাংলার জনগণের প্রতি কেন্দ্রের এই উদাসীনতা নিয়ে উঠেছে বিতর্ক।

৫০ হাজার কোটি টাকা বরাদ্দ এই প্রকল্পে (50 thousand crore has been allocated for this project) - 

লক্ষণীয় যে, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রামে অভিবাসী শ্রমিকদের তাদের দক্ষতা অনুযায়ী কর্মসংস্থানের লক্ষ্যে গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা প্রকল্প প্রচলন করেছেন। এর আওতায় অভিবাসী শ্রমিকরা নিজ গ্রামেই ১২৫ দিনের কর্মসংস্থান পাবেন। এ জন্য সরকার ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে।

এখনও পর্যন্ত ৬ টি রাজ্য এই প্রকল্পের অন্তর্ভুক্ত (Six States are selected for Garib Kalyan Rojgar Abhiyan Yojana) -

এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত ৬ টি রাজ্য হল, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, মধ্য প্রদেশ, রাজস্থান এবং ওড়িশা। ছয় রাজ্যের ১১৬ জেলার অভিবাসী শ্রমিকরা এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্পের সুবিধা পেতে হলে শ্রমিকদের সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দা হওয়া আবশ্যক। এছাড়া আধার কার্ড এবং বাসস্থানের প্রমাণপত্রও লাগবে। ১৮ বছরের ঊর্ধে কর্মীরা কাজের অধিকারী হবেন। রাস্তাঘাট, জল, বিদ্যুৎ, অবকাঠামোগত সুবিধা, বৃক্ষরোপণ, সরকারী আবাসন নির্মাণ ও পল্লী উন্নয়ন সম্পর্কিত সরকারী প্রকল্পে কাজ শ্রমিকরা কাজ পাবেন। সংশ্লিষ্ট রাজ্য সরকারের কর্মকর্তারা শ্রমিকদের মজুরি প্রদান করবেন।

Related link - অ্যাকাউন্টে টাকা না থাকলেও এখন পাবেন ৫০০০ টাকার (Benefit of overdraft of Rs.5K in zero balance account) ওভারড্রাফটের সুবিধা

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) - আবেদন করুন ৩০ শে জুনের আগে কৃষক পাবেন ৪০০০ টাকা

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায় (PM Fasal Bima Yojana- Application Procedure) এই পদ্ধতিতে এখন আপনিও সহজেই আবেদন করতে পারবেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters