অ্যাকাউন্টে টাকা না থাকলেও এখন পাবেন ৫০০০ টাকার (Benefit of overdraft of Rs.5K in zero balance account) ওভারড্রাফটের সুবিধা

KJ Staff
KJ Staff

জন ধন যোজনা একটি দুর্দান্ত সরকারী প্রকল্প, যা দরিদ্রদের ব্যাঙ্কিং পরিষেবার সাথে সংযুক্ত করতে প্রচলন করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে সরকার দরিদ্রদের আর্থিক সহায়তা প্রদান করে থাকে। উদাহরণস্বরূপ, সরকার করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাবের কারণে হওয়া লকডাউনে আর্থিক সহায়তার জন্য মহিলা জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের প্রতি মাসে ৫০০ টাকার তিনটি কিস্তি দিয়েছে। পিএমজেডিওয়াইয়ের আওতায় ২০.০৫ কোটি মহিলাকে ১০ হাজার ২৯ কোটি টাকা প্রেরণ করা হয়েছে। প্রথম কিস্তির আওতায় গ্রাহক দ্বারা পরিচালিত লেনদেনের মাধ্যমে যে সকল মহিলা পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট করা হয়েছে, তার পরিমাণ ৮.৭২ কোটি টাকা। দশ হাজার তিনশত পনেরো কোটি টাকা দ্বিতীয় কিস্তিতে ২০.৬২ কোটি মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের প্রেরণ করা হয়েছিল। ২ য় কিস্তির আওতায় গ্রাহক প্রেরণা লেনদেনের মাধ্যমে যে সকল মহিলা পিএমজেডিওয়াই অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে ডেবিট করা হয়েছে, তাদের সংখ্যা ৯.৭ কোটি টাকা।

২০০ মিলিয়নেরও বেশি মহিলা এতে উপকৃত হয়েছেন। সরকার জুনের পরেও এই অর্থ প্রদান চালিয়ে যেতে পারে। ৫০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা সহ এই স্কিমের মাধ্যমে আরও অনেক সুবিধা রয়েছে। আপনার যখন প্রয়োজন হবে তখন জন ধন অ্যাকাউন্ট থেকে ৫০০০ টাকা পর্যন্ত তুলতে পারবেন। তবে এর জন্য আপনাকে আধার কার্ডটি লিঙ্ক করতে হবে।

আধার কার্ডটি লিঙ্ক করা গুরুত্বপূর্ণ (It is important to link the Aadhaar card)-

প্রধানমন্ত্রী জন ধন যোজনা নরেন্দ্র মোদী সরকার দ্বারা প্রচলিত একটি অন্যতম উচ্চাভিলাষী আর্থিক প্রকল্প। তবে খুব কম জন ধন অ্যাকাউন্টহোল্ডাররা জানেন যে, তাদের অ্যাকাউন্টে ৫০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা সরবরাহ করা হয়। তবে তাদের আধার কার্ডটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সংযুক্ত থাকা প্রয়োজন। বিশেষ দ্রষ্টব্য বিষয় হল, কোনও অ্যাকাউন্টহোল্ডার যদি জন ধন অ্যাকাউন্টকে আধার কার্ডের সাথে সংযুক্ত না করে থাকেন, তবে তিনি ওভারড্রাফ্টের সুবিধা থেকে বঞ্চিত হবেন। সুতরাং, ৫০০০ টাকার ওভারড্রাফটের সুবিধা পেতে হলে আপনাকে জন ধন অ্যাকাউন্টে আধার কার্ড সংযুক্ত করতে হবে। সময়ের সাথে সাথে, সরকার এই প্রকল্পে অনেক সুবিধা যুক্ত বা প্রসারিত করেছে। জন ধন যোজনার অধীনে, ১০ বছরের কম বয়সী শিশুর জন্যও এখন অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

মনে রাখতে হবে-

ওভারড্রাফ্ট সুবিধা পাওয়ার জন্য, জন ধন অ্যাকাউন্টহোল্ডারকে প্রথম মাসের জন্য পর্যাপ্ত অ্যাকাউন্ট ব্যালেন্স বজায় রাখতে হবে। এগুলি ছাড়াও আপনাকে RuPay Debit Card- এর মাধ্যমে অ্যাকাউন্টে লেনদেন করতে হবে। বিশেষ করে এই সময়ে আপনি নামমাত্র সুদের হারে ওভারড্রাফ্ট সুবিধা পাবেন।

আধার লিঙ্ক না করার অসুবিধা -

আপনি যদি নিজের জন ধন অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক না করেন তবে আপনি আরও অনেক সুবিধা থেকে বঞ্চিত হবেন –

  • জন ধন অ্যাকাউন্টে আধার লিঙ্ক করা থাকলে RuPay Debit Card –এ আপনি দুর্ঘটনার জন্য ১ লক্ষ টাকা বীমা পাবেন, যার জন্য আপনাকে ন্যূনতম ব্যালান্স রাখার মতো শর্তটি পূরণ করতে হবে না। তবে যদি অ্যাকাউন্টটি আধার সাথে সংযুক্ত না থাকে, তবে আপনি এই সুবিধা পাবেন না।
  • অ্যাকাউন্টে আধার সংযুক্ত করা থাকলে ৩০,০০০ টাকার অতিরিক্ত বীমা বেনিফিট এই অ্যাকাউন্টহোল্ডারদের সরবরাহ করা হয়ে থাকে।
  • অ্যাকাউন্টহোল্ডারদের ডেথ বেনিফিট ১.৩ লক্ষ টাকা পর্যন্ত রয়েছে।

জন ধন অ্যাকাউন্টের অন্যান্য সুবিধা (Other benefits of Jan Dhan Account):

  • কোনও ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার প্রয়োজন নেই
  • ৩০,০০০ টাকা পর্যন্ত লাইফ কভারেজ
  • দেশের সর্বত্র অর্থ স্থানান্তর সুবিধা
  • সরকারী স্কিমগুলির সুবিধার জন্য অ্যাকাউন্টে সরাসরি অর্থ
  • বীমা, পেনশন ক্রয়/আবেদন সহজ
  • আমানতের উপর সুদ

এই প্রকল্পটি সমস্ত গ্রামীণ এবং শহুরে মানুষের জন্য প্রযোজ্য। আপনি আপনার পুরনো ব্যাঙ্ক অ্যাকাউন্টকেও জন ধন অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন এই সুবিধা গ্রহণ করা জন্য।

Related Link - প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট (PM-JDY) নিউ আপডেট- জুনের পরেও পাবেন টাকা

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (PMFBY)- খারিফ ফসলের জন্য আবেদনের শেষ তারিখ ৩১ শে জুলাই

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) - আবেদন করুন ৩০ শে জুনের আগে কৃষক পাবেন ৪০০০ টাকা

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায় (PM Fasal Bima Yojana- Application Procedure) এই পদ্ধতিতে এখন আপনিও সহজেই আবেদন করতে পারবেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters