প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট (PM-JDY) নিউ আপডেট- জুনের পরেও পাবেন টাকা

KJ Staff
KJ Staff

প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য সরকার একটি বড় সংবাদ ঘোষণা করেছে। কোভিড -১৯ সংকটের মধ্যে কেন্দ্র সরকার দেশের দরিদ্র জনগণকে আর্থিক সহায়তা করার জন্য ত্রাণ দেওয়ার কথা পূর্বেই জানিয়েছিলেন। ২৬ শে মার্চ অর্থমন্ত্রী নির্মলা সিতারমন এই কথা ঘোষণা করেন যে, মহিলা জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের আগামী তিন মাসের জন্য ৫০০ টাকা করে প্রতি মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় দেওয়া হবে। সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী, টাকা স্থানান্তরকরণ সম্পূর্ণ হয়েছে। এখন সুসংবাদটি হল তিন মাসের কিস্তি দেওয়ার পরেও সরকার আবারও মাসিক কিস্তি এই অ্যাকাউন্ট হোল্ডারদের দিতে চলেছেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা অ্যাকাউন্ট হোল্ডাররা এখন জুনের পরবর্তী মাসেও পাবেন টাকা (PMJDY) -

কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের মতে, কেন্দ্রীয় মন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। কৃষক ও দরিদ্রদের জন্য রয়েছে একটি বড় প্যাকেজ। এ জাতীয় পরিস্থিতিতে প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের প্রতি মাসে ৫০০ টাকা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিঃসন্দেহে এক উল্লেখযোগ্য পদক্ষেপ। জুনের পর, প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্টে টাকার স্থানান্তকরণের বিষয়টি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং পিএমও (প্রধানমন্ত্রীর কার্যালয়) –এর উপর নির্ভরশীল। তবে সরকারের এই সিদ্ধান্ত নেওয়ার পরে নারীরা উপকৃত হবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গ্রীণ সিগন্যাল পাওয়ার পরে জুলাই এবং আগস্ট মাসেও ৫০০ টাকার একটি কিস্তি সুবিধাভোগীদের দেওয়া হবে। দেশের প্রায় ৩৮ কোটি মানুষ প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেছে। ৫৩ শতাংশ মহিলাদের এই ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। ব্যাংকগুলি থেকে প্রাপ্ত সূত্র অনুসারে, বেশিরভাগ মহিলা ৫০০ টাকা কিস্তির অ্যাকাউন্টে জমা করার পরে এই অর্থ প্রত্যাহার করেননি। এর কারণ হ'ল দেশে লকডাউন। সারা দেশে লকডাউনের কারণে মহিলারা ব্যাঙ্কে যেতে পারছেন না। প্রধানমন্ত্রী জন ধন যোজনার আওতায় আপনার যদি একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তবে নীচে দেওয়া পদ্ধতি অনুসরণ করে নিজের অ্যাকাউন্ট ব্যালেন্স জেনে নিন।

জন ধন অ্যাকাউন্টে কত টাকা আছে তা যাচাই করবেন -

প্রধানমন্ত্রীর জন ধন যোজনা (PMJDY) এর অধীনে অন্তিম কিস্তি কীভাবে পাবেন?

সরকার ব্যাঙ্কগুলিতে জনাকীর্ণতা এড়াতে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বিজোড়-সংখ্যার একটি নতুন কৌশল ব্যবহার করেছে।

তফসিল অনুসারে, প্রধানমন্ত্রীর জন ধন যোজনা (PMJDY) এর অন্তর্ভুক্ত মহিলা অ্যাকাউন্ট হোল্ডারদের যাদের সর্বশেষ সংখ্যাটি ০ এবং ১, তারা ৫ ই জুন তাদের অ্যাকাউন্টগুলিতে অর্থ পাবেন, যাদের ২ বা ৩ নম্বর দিয়ে অ্যাকাউন্ট নম্বর শেষ, তারা অর্থ প্রত্যাহার করতে পারবেন ৬ ই জুন ব্যাঙ্ক থেকে।

অন্যদিকে, যাদের অ্যাকাউন্ট নম্বর ৪ বা ৫ দিয়ে শেষ হয়েছে, তারা ৮ ই জুন তাদের অর্থ সংগ্রহ করতে পারবেন, ৬ বা ৭ নম্বর দিয়ে সমাপ্ত অ্যাকাউন্টগুলি ৯ ই জুন টাকা প্রত্যাহার করতে পারবেন।

যে অ্যাকাউন্টের নম্বরগুলি ৮ বা ৯ দিয়ে শেষ, তাদের ১০ ই জুন শেষ কিস্তি পাঠানো হবে।

জরুরী ক্ষেত্রবিশেষে, সুবিধাভোগী অবিলম্বে অর্থ প্রত্যাহার করতে পারেন, তবে সুশৃঙ্খল বিতরণের জন্য অবশ্যই ব্যাঙ্কগুলির অর্থপ্রদানের পরিকল্পনাটি অনুসরণ করতে হবে।

আপনার জন ধন যোজনা অ্যাকাউন্টের ব্যালেন্স কীভাবে চেক করবেন?

ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) ভারতে ব্যাঙ্কিং গ্রাহকদের জন্য ‘*৯৯# ‘পরিষেবা চালু করেছে। এই নতুন পরিষেবাটি যে কোনও ব্যাঙ্কের সাথে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, এমন কেউ মোবাইল ব্যাঙ্কিংয়ের জন্য ব্যবহার করতে পারেন

তবে, এই সুবিধা ব্যবহারের জন্য ব্যক্তির অবশ্যই একটি মোবাইল ফোন থাকতে হবে। এছাড়াও, মোবাইলটি অবশ্যই জিএসএম সক্ষম থাকতে হবে। সিডিএমএ হ্যান্ডসেটের ব্যবহারকারীরা এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না।

Related link - আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স (SBI PMJDY AC) এবং ট্র্যানজা্‌কশন এখন জানতে পারবেন একটি মাত্র ফোন কলেই

প্রধানমন্ত্রী জন ধন যোজনার (Jan Dhan Yojana) অর্থ পেতে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে রুপান্তর করুন জন ধন অ্যাকাউন্টে

স্থানীয় ব্যাঙ্ক থেকে এখন আপনি সহজেই পাবেন (Easily Get KCC) কিষাণ ক্রেডিট কার্ড

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters