স্থানীয় ব্যাঙ্ক থেকে এখন আপনি সহজেই পাবেন (Easily Get KCC) কিষাণ ক্রেডিট কার্ড

Friday, 05 June 2020 04:47 PM

কেন্দ্রীয় সরকার কৃষকদের স্বার্থে অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রকল্পের পরিচালনা করেছেন। এই প্রকল্পগুলির সহায়তায় কৃষকদের পক্ষে কৃষিকাজ অনেক সহজ হয়ে উঠেছে। কিষাণ ক্রেডিট কার্ডও এই প্রকল্পগুলির অন্তর্ভুক্ত। কৃষককে ক্রেডিট কার্ড প্রদান করে কেন্দ্রীয় সরকার সরকারের নির্দেশে কেসিসির সহায়তায় কৃষকদের কোনও গ্যারান্টি ছাড়াই ব্যাংক থেকে ১.৬০ লক্ষ টাকা লোণ প্রদান করা হয়ে থাকে। মহামারীর মধ্যে কৃষকদের তাদের অর্থনৈতিক সমস্যায় স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত। উল্লেখ্য যে, কৃষকরা ৪% সুদের হারে ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে। এই কেসিসির মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়ে থাকে।

এই কার্ড পেতে হলে, কৃষকদের শুধু কিছু গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন হয়। খুব সহজেই প্রয়োজনীয় নথি ব্যাঙ্কে দাখিল করে  কৃষকরা একটি কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া কৃষক অনলাইনেও আবেদন করতে পারবেন।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন পত্র –

প্রয়োজনীয় নথি -

আবেদনকারীকে অবশ্যই ফর্মের সমস্ত প্রয়োজনীয় বিবরণ যথাযথভাবে পূরণ করতে হবে।

ব্যক্তিকে অবশ্যই পরিচয় প্রমাণ পত্র জমা দিতে হবে - ভোটার আইডি কার্ড বা প্যান কার্ড/পাসপোর্ট / আধার কার্ড / ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ।

আবেদনকারীর অবশ্যই তার ঠিকানার প্রমাণপত্র থাকতে হবে যেমন ভোটার আইডি কার্ড /পাসপোর্ট / আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।

কিষাণ ক্রেডিট কার্ডের যোগ্যতার মানদন্ড -

সমস্ত কৃষক, যুগ্ম চাষী, ভাগচাষী সকলেই কেসিসি-র জন্য আবেদন করতে পারেন। স্বনির্ভর গোষ্ঠীগুলি (এসএইচজি) বা যৌথ গোষ্ঠীগুলির অন্তর্ভুক্ত ভাগচাষী বা শ্রমিকরাও এই কার্ড আবেদনের যোগ্য।

কেসিসির জন্য প্রয়োজনীয় নথি -

যে সমস্ত কৃষকেরা কিষাণ ক্রেডিট কার্ড পেতে চান, তাদের অবশ্যই পরিচয়ের প্রমাণপত্র, প্যান কার্ড, আধার কার্ড, ঠিকানা, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ইউটিলিটি বিল, রেশন কার্ড, সম্পত্তি রেজিস্ট্রেশন ডকুমেন্ট, এনআরইজিএ দ্বারা জারি করা জব কার্ড, ব্যাংক অ্যাকাউন্টের বিবৃতি ইত্যাদি তথ্য সহ পাসপোর্ট আকারের ছবি এবং ব্যাঙ্কের চাহিদাভিত্তিক নথি দাখিল করতে হবে।

কার্ড ইস্যু করে এমন ব্যাঙ্ক -

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পটি নাবার্ড (কৃষি ও পল্লী উন্নয়ন জাতীয় ব্যাংক) দ্বারা নির্ধারিত হয়েছিল এবং ভারতের সমস্ত বড় ব্যাংক অনুসরণ করেছে। কেসিসি অফার করে এমন শীর্ষস্থানীয় ব্যাংকগুলি হ'ল:

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) - স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহকারীদের মধ্যে অন্যতম। এসবিআই কিষাণ ক্রেডিট কার্ডে ৩.০০ লক্ষ টাকা পর্যন্ত নেওয়া লোণে সুদ প্রতি বছর কমপক্ষে ২.০০% পর্যন্ত যেতে পারে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) - পিএনবি কিষাণ ক্রেডিট কার্ডগুলি সর্বাধিক অনুরোধিত ক্রেডিট কার্ডগুলির মধ্যে একটি। অ্যাপ্লিকেশন প্রক্রিয়াটি বেশ সহজ এবং অন্যান্য ব্যাঙ্কের তুলনায়  ব্যবহারকারীদের দ্রুত বিতরণ করা হয় কার্ডটি।

এইচডিএফসি ব্যাংক (HDFC) - এইচডিএফসি ব্যাঙ্ক কিষাণ ক্রেডিট কার্ডগুলি প্রায় ৯.০০% সুদের হারে লোণ সরবরাহ করে। এই ব্যাঙ্ক থেকে প্রদত্ত সর্বাধিক লোণের সীমা হ' ৩.০০ লক্ষ টাকা। যদি কোনও কৃষকের ফসল নষ্ট হয়ে যায়, তবে তারা ৪ বছর বা তারও বেশি সময় পর্যন্ত সুদ প্রদানে এক্সটেনশন পেতে পারেন। প্রাকৃতিক দুর্যোগ বা পোকামাকড়ের আক্রমণের কারণে শস্যক্ষেত্রের বিরুদ্ধে বীমা কভারেজও সরবরাহ করা হয়।

অ্যাক্সিস ব্যাঙ্ক (AXIS) - অ্যাক্সিস ব্যাংক সরকারী সাবভেশন স্কিমগুলির সাথে সামঞ্জস্য রেখে কম সুদের হারে লোণ সরবরাহ করে।

কিষাণ ক্রেডিট কার্ড ফর্মের অনলাইন লিঙ্ক - 

SBI ব্যাঙ্কের আবেদন পত্রের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করুন -

Direct Link of KCC Application Form -

ব্যাঙ্ক অফ বরোদা-র আবেদন পত্রের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করুন -

http://matirkatha.net/wp-content/uploads/2016/07/KCC_Appl_Form_BOB-Bank.pdf

আইডিবিআই ব্যাঙ্কের আবেদন পত্রের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করুন –

http://matirkatha.net/wp-content/uploads/2016/07/KCC_Appl_Form_-IDBI-Bank.pdf

অ্যাক্সিস আবেদন পত্রের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্ক-এ ক্লিক করুন –

http://matirkatha.net/wp-content/uploads/2016/07/KCC-Application-Form_Axis-Bank.pdf

উপরোক্ত লিঙ্কে ক্লিক করে ফর্ম ডাউনলোড করে তা পূরণ করতে হবে। এরপর স্থানীয় ব্যাঙ্কের শাখায় প্রয়োজনীয় তথ্য সহ জমা করতে হবে, তাহলেই আপনি পেয়ে যাবেন কিষাণ ক্রেডিট কার্ড।

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প: স্বল্প সুদের হারে কৃষি লোণ পেয়ে যান সহজেই

English Summary: Now you can easily get Kisan credit card from your local bank branch

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.