‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) - আবেদন করুন ৩০ শে জুনের আগে কৃষক পাবেন ৪০০০ টাকা

Tuesday, 23 June 2020 01:52 PM

আপনি যদি এখনও অবধি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে ৩০ শে জুনের আগে এটি সম্পন্ন করুন, যাতে এই বছরের উভয় কিস্তি আপনার অ্যাকাউন্টে আসে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের নিয়ম অনুসারে, আপনি জুনে আবেদন করলে এবং আপনার আবেদন অনুমোদিত হয়ে গেলে আপনি জুন বা জুলাইতে ২০০০ টাকা পাবেন। এর পরের মাসে, আগস্টেও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ টাকার কিস্তি আসবে।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ এই প্রকল্পের আওতায় বছরে তিনবার ২০০০ টাকা করে কিস্তি অর্থাৎ প্রতি বছরে মোট ৬০০০ টাকা কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। কোনও কৃষক যদি নতুন করে এতে যোগ দিতে চান, তবে সরকারের পক্ষ থেকে একসাথে দুটি কিস্তির পরিমাণ সেই কৃষককে সরকার প্রদান করতে পারে। অর্থাৎ, ৩০ শে জুনের আগে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করলে আগের মাসের কিস্তি জুলাইয়ে পাবেন এবং আগস্টের নতুন কিস্তিও আপনার অ্যাকাউন্টে আসবে।

সুতরাং, আপনি যদি এখনও নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে তাৎক্ষণিকভাবে তা সম্পন্ন করুন। তবে আপনি যদি এই স্কিমটিতে নিবন্ধভুক্ত হয়ে থাকেন এবং অর্থ না পেয়ে থাকেন, তবে এই সময়ের মধ্যে তা পরীক্ষা করে দেখতে পারেন এবং কোন সংশোধন করার হলে তাও করতে পারেন, এতে তাড়াতাড়ি আপনি নিজের অ্যাকাউন্টে অর্থ পেয়ে যাবেন।

কীভাবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় নাম সংশোধন করবেন (Name correction on PM Kisan Samman Nidhi Yojana)–

https://pmkisan.gov.in/

  • প্রদত্ত লিঙ্কটিতে ক্লিক করে প্রধানমন্ত্রী কৃষকের ওয়েবসাইটটি খুলতে হবে। এখানে ফার্মার কর্নার ট্যাবে ক্লিক করুন
  • এবার ড্রপ ডাউন তালিকা থেকে আপনাকে 'আধার ফেলিয়োর রেকর্ড'-এ ক্লিক করতে হবে
  • একটি নতুন পৃষ্ঠা খুলবে, যেখানে আপনাকে আপনার আধার নম্বর দিয়ে দেওয়া ক্যাপচা কোডটি এন্টার করতে হবে।
  • এরপর এখানে এডিট অপশনে ক্লিক করুন
  • আধার কার্ড অনুযায়ী আপনি প্রধানমন্ত্রী কৃষকের রেকর্ডে আপনার নামটি পরিবর্তন করতে পারেন।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্রকল্পটি মোদি সরকার ২৪ শে ফেব্রুয়ারী ২০১৯- এ প্রচলন করেছিলেন এবং এটি ১ লা ডিসেম্বর, ২০১৮ থেকে প্রভাবিত হয়েছিল। এই প্রকল্পের আওতায় সরকার প্রতি বছর ক্ষুদ্র কৃষকদের তিন কিস্তিতে মোট ৬০০০ টাকা দিয়ে থাকেন। প্রথম কিস্তি ১ লা ডিসেম্বর থেকে ৩১ শে মার্চের মধ্যে, দ্বিতীয় কিস্তি সরাসরি ১ লা এপ্রিল থেকে ৩১ শে জুলাই এবং তৃতীয় কিস্তি ১ লা আগস্ট থেকে ৩০ শে নভেম্বরের মধ্যে কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

পিএম কিষাণ সম্মান নিধি- র জন্য প্রয়োজনীয় নথি (Documents required for PM Kisan Samman Nidhi Yojana) -

আধার কার্ড- পিএম কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা গ্রহণ করতে হলে কৃষককে তার আধার কার্ডের রেকর্ড রেজিস্ট্রার করা বাধ্যতামূলক। আপনি যদি কোনও আধার কার্ড সরবরাহ না করেন, তবে আপনি এই স্কিমটির সুবিধা থেকে বঞ্চিত হবেন।

ব্যাংক অ্যাকাউন্ট নম্বর - কিস্তি পেতে হলে আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর থাকা আবশ্যক, কারণ সরকার ডিবিটি-র মাধ্যমে কৃষকদের কাছে অর্থ স্থানান্তর করে। আপনার ব্যাংক অ্যাকাউন্টটি অবশ্যই আধারের সাথে লিঙ্ক হতে হবে। এই প্রকল্পে বেশ কয়েকটি পরিবর্তন করা হয়েছে।

উদাহরণস্বরূপ, যখন প্রথম কিস্তি দেওয়া হয়েছিল, তখন আধার নম্বরটি প্রয়োজন ছিল না। দ্বিতীয় কিস্তি দিয়ে আধার নম্বর বাধ্যতামূলক করা হয়েছে। তবে আসাম, মেঘালয়, জম্মু ও কাশ্মীরকে এ থেকে ছাড় দেওয়া হয়েছে।

আপনি আপনার নথিগুলি https://pmkisan.gov.in/ - এই ওয়েবসাইটে আপলোড করতে পারেন। আপনি ফার্মার কর্নার অপশনে যেতে পারেন এবং যদি আপনি আধার কার্ড যুক্ত করতে চান তবে আপনি সম্পাদনা আধার বিশদ বিকল্পটি ক্লিক করে এটি আপডেট করতে পারেন।

আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে এই কাজটি করতে অসমর্থ হন, তবে আপনি এই কাজটি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি অ্যাপ থেকেও করতে পারেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। এই অ্যাপটি এনআইসি তৈরি করেছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সম্পর্কিত প্রায় সকল পরিষেবা এই অ্যাপের মাধ্যমে নেওয়া যেতে পারে।

প্রকল্পের আওতার বাইরে রয়েছেন যারা -

কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা এবং কৃষকরা ১০ হাজারেরও বেশী যদি পেনশন পেয়ে থাকেন, তবে তিনি এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। যে কৃষকরা গত আর্থিক বছরে আয়কর দিয়েছিলেন তারাও এর সুবিধা থেকে বঞ্চিত হবেন। চিকিৎসক, ইঞ্জিনিয়ার, সিএ, আইনজীবি, আর্কিটেক্ট, বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, মেয়র, জেলা পঞ্চায়েতের সভাপতি, বিধায়ক, এমএলসি, লোকসভা এবং রাজ্যসভার সদস্যরা এই প্রকল্পের আওতার বাইরে রয়েছেন।

Related link - বাংলা কৃষি সেচ যোজনা (Bangla Krishi Sech Yojana- Application)– প্রকল্পের সুবিধা পেতে আজই আবেদন করুন

সরকারের সহায়তায় কৃষকদের জন্য ৩ লক্ষ পর্যন্ত লোণ (farmers can get up to 3 lakh loans at only 4% through Kisan credit card) কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (PMFBY)- খারিফ ফসলের জন্য আবেদনের শেষ তারিখ ৩১ শে জুলাই

কৃষক বন্ধু প্রকল্প, ২০২০ -এর স্থিতি (beneficiary status) অনলাইনে চেক করুন

English Summary: PM Kisan Samman Nidhi Yojana - Apply before June 30, Farmers will get Rs. 4,000


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.