স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কেরালায় ব্রয়লার চাষীদের জন্য প্রচলন করল মুদ্রা লোণ

KJ Staff
KJ Staff

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই), তিরুবনন্তপুরম কেরালায় চিকেন (কুদুমশ্রী) প্রকল্পের আওতায় পোল্ট্রি খামারিদের অর্থায়নের জন্য কুদুমশ্রী ব্রয়লার কৃষক প্রযোজক সংস্থা ও কুদুমশ্রী মিশনের সাথে একটি চুক্তি করেছে। কুদুমশ্রী মিশন হ'ল রাজ্য দারিদ্র্য বিমোচন মিশন, যা কেরালার স্থানীয় স্ব-সরকার বিভাগের অধীনে মহিলা ক্ষমতায়নের অভিযান হিসাবে দ্বিগুণ হয়ে যায়।

মুদ্রা লোণ কি?সূত্র থেকে জানা যায়, এই চুক্তির আওতায় কুদুমশ্রী মিশনের পৃষ্ঠপোষকতায় পোল্ট্রি খামারিরা লোণ নিয়ে কাজ করার সমর্থন পাবেন। কুদুম্বশ্রীর সদস্যগণ প্রকল্পে স্বতন্ত্র বা পারস্পরিকভাবে নিজেকে জড়িত করবেন এবং কুদুমশ্রী রাজ্য মিশন, এর জেলা মিশন এবং এমনকি স্থানীয় স্ব-সরকার পর্যায়েও তাদের দ্বারা পরীক্ষা এবং সমর্থিত হবে।এটি উল্লেখ করা জরুরী যে কেরালায় হাঁস-মুরগির মাংসের চাহিদা প্রতি সপ্তাহে ১ কোটি কিলোগ্রাম হয়, যা ৫০ লক্ষ ছানা থেকে কাটা হয়। ৫০% চাহিদা তামিলনাড়ু ও কর্ণাটক পূরণ করছে।

সম্প্রতি, রাজ্য সরকার কেরালা চিকেন (কুদুমশ্রী) ব্র্যান্ড নামে অর্থনৈতিক হারে মানসম্পন্ন ব্রয়লার মুরগি সরবরাহের জন্য কেরল চিকেন প্রকল্পকে সমর্থন করেছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লক্ষ্য, প্রতি এক হাজার পাখির ৭৫৭ ব্রয়লার মুরগির খামার ইউনিটকে তহবিল সরবরাহ করা এবং ছানা, তাদের খাদ্য, সরঞ্জাম, ওষুধ, তার নির্মাণ এবং প্রয়োজনীয় বীমা প্রদানের ক্ষেত্রে সহায়তা করা। তবে কুডুমশ্রী মিশন স্পনসর করে কেবলমাত্র প্রতিবেশী গোষ্ঠীর সদস্যদের সামর্থ্য প্রদান করা হবে। 

 

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters