১ লা জুলাইয়ের আগে ব্যাঙ্কে রাখুন পর্যাপ্ত পরিমাণ টাকা (APY), না হলে বঞ্চিত হবেন এই সুবিধা থেকে

Sunday, 28 June 2020 06:20 PM

অটল পেনশন যোজনা, ২০১৫ সালের ৯ ই মে সরকার এই প্রকল্পের প্রচলন করে। এই প্রকল্পটির সুবিধা অনুযায়ী, ৬০ বছর বয়সের পর ১০০ -৫০০০ টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা রয়েছে৷ পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির মাধ্যমে এটি পরিচালিত হয়৷ এখনও পর্যন্ত এই যোজনায় প্রায় ২.৫ কোটি মানুষ যুক্ত হয়েছেন৷

আপনি যদি অটল পেনশন যোজনার আওতায় বিনিয়োগ করে থাকেন, তবে এই সংবাদটি জানা আপনার জন্য খুব জরুরি। প্রকৃতপক্ষে, এই স্কিমের সুবিধাভোগীদের জন্য অটো ডেবিট সুবিধা কেবল ৩০ জুন পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। আপনি যদি এই স্কিমটিতে বিনিয়োগ করে থাকেন, তবে প্রয়োজনীয় পরিমাণ রাশি আগত ১ লা জুলাইয়ের আগে আপনার অ্যাকাউন্টে রাখুন, যাতে অটল পেনশন যোজনার কিস্তিটি আপনার অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে কেটে যায়। নির্দেশ অনুসারে, যে ২০২০ সালের ১ লা জুলাই থেকে অটল পেনশন যোজনাভোগীদের অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টাকা প্রকল্পে জমা পড়ার পদ্ধতিটি পুনরায় শুরু করা হবে।

পিএফআরডিএ এপ্রিল মাসে ঘোষণা করেছিল যে এই প্রকল্পের আওতায়, সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অটো-ডেবিট করার ব্যবস্থাটি ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। সম্প্রতি নতুন পিএফআরডিএ জানিয়েছে যে, যদি ২০২০ সালের ৩০ সেপ্টেম্বরের আগে উপকারকারীর অ্যাকাউন্টটি নিয়মিত চালু থাকে, তবে তার উপর কোনও সুদ নেওয়া হবে না।  

প্রকল্পের জন্য প্রদেয় রাশির পরিমাণ (Chrages)-

১) প্রতিমাসে একশ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ১ টাকা।

২) ৫০০ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ২ টাকা।

৩) ১ হাজার টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ৫ টাকা।

৪) ১ হাজারের বেশী জমার জন্য আপনাকে দিতে হবে ১০ টাকা।

অটল পেনশন যোজনা এই প্রকল্পটি মূলত গরীব মানুষদের বৃদ্ধ বয়সে সহায়তা করার জন্য ভারত সরকার শুরু করেছে। এই প্রকল্পের আওতায় অসংগঠিত খাতে মানুষদের পেনশন দেওয়া হয়। এটি একটি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প, যা থেকে ভারতীয় নাগরিকরা উপকৃত হতে পারে। এই স্কিমটিতে বিনিয়োগের জন্য ১৮ থেকে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। এতে যোগ দেওয়ার জন্য, ব্যাঙ্কের সাথে একটি অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। এর আওতায় একজন নাগরিককে ন্যূনতম মাসিক পেনশন দেওয়া হয় ১ থেকে ৫ হাজার টাকার মধ্যে।

Image Source - Google

Related Link - গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা (PMGKY): আপনি ঘরে বসেই এই প্রকল্পের সহায়তায় পাবেন কর্মসংস্থান

সরকারী রেশন দোকানের ব্যবসা (Government ration shops) করে উপার্জন করুন প্রচুর মুনাফা

অ্যাকাউন্টে টাকা না থাকলেও এখন পাবেন ৫০০০ টাকার (Benefit of overdraft of Rs.5K in zero balance account) ওভারড্রাফটের সুবিধা

English Summary: Keep enough money in the bank before 1st July, otherwise you will be deprived of this facility

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.