পিএম জন ধন, প্রধানমন্ত্রী কিষাণ, উজ্জ্বলা যোজনা প্রকল্পের ভর্তুকি (Have you received the subsidy or not check details) কি পেয়েছেন? অ্যাকাউন্টে অর্থ ক্রেডিট হয়েছে কি? যোগাযোগ করুন এই নম্বরে

KJ Staff
KJ Staff

পিএম জন ধন যোজনা, প্রধানমন্ত্রী কিষাণ, উজ্জ্বলা যোজনা – প্রকল্পে নাম রয়েছে অথচ ভর্তুকি অ্যাকাউন্টে এসেছে কি না জানতে চান, অথবা অন্যান্য প্রকল্পের ভর্তুকি বাবদ অর্থ ক্রেডিট হয়েছে কি না অর্থাৎ অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে জানতে চান? আপনি কেবল একটি ক্লিকের মাধ্যমে এখন তা জানতে পারবেন। এখন, পিএমজেডিওয়াই মহিলা সুবিধাভোগীদের তাদের ক্রেডিটের স্থিতি জানার জন্য ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। বাড়ি থেকেই এখন আপনি এটি জানতে পারবেন খুব সহজেই। এর জন্য পাবলিক ম্যানেজমেন্ট ফিনান্সিয়াল সিস্টেম https://pfms.nic.in/NewDefaultHome.aspx ওয়েবসাইটে লগ ইন করুন এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে অনলাইনে জেনে নিন।

বিশেষ বিষয় হল, কেন্দ্র সরকার ডিবিটি সিস্টেমের মাধ্যমে সম্পূর্ণ ভর্তুকি স্থানান্তর প্রক্রিয়াকে সেন্ট্রালাইজড করে তুলেছে এবং এর স্থিতি জানার জন্য আপনি ব্যবহার করতে পারেন পাবলিক ম্যানেজমেন্ট ফিনান্সিয়াল সিস্টেম। এই সিস্টেমটি সরাসরি উপকারকারীর প্রদত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে সম্পূর্ণ অর্থ স্থানান্তর ব্যবস্থা পরিচালনা করে। তবে, যদি সুবিধাভোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে, সেক্ষেত্রে সরাসরি ভর্তুকি বাবদ অর্থ পেতে তাদের জন ধন অ্যাকাউন্ট খুলতে পরামর্শ দেওয়া হয়।

জন ধন যোজনা, এলপিজি ভর্তুকি, প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান যোজনা সংক্রান্ত অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে জানতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন -

১) প্রথমে, পাবলিক ম্যানেজমেন্ট ফিনান্সিয়াল সিস্টেমের অফিসিয়াল ওয়েবসাইট -pfms.nic.in/NewDefaultHome.aspx এ লগ ইন করুন।

২) এখন, হোম পেজে ‘Know Your Payments’ -এ ক্লিক করুন।

৩) আপনার ব্যাঙ্কের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য বিশদে পূরণ করুন

৪) তারপরে, ক্যাপচা কোডটি এন্টার করুন।

৫) 'Search' বিকল্পে ক্লিক করুন।

৬) আপনার সম্পূর্ণ ডেবিট এবং ক্রেডিট ডিটেলস আপনার সামনে প্রদর্শিত হবে।

৭) আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে অন্তিম অর্থ স্থানান্তর সম্পর্কে জানতে পারবেন।

সুবিধাভোগীদের অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে, সর্বশেষ অর্থের ক্রেডিট এবং তারিখের উপর নির্ভর করে আপনার জন ধন অ্যাকাউন্টে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনা, এলপিজির ভর্তুকি অ্যাকাউন্টগুলিতে এই অর্থ জমা হয়েছে কিনা তা নিশ্চিত হয়ে যাবে।

আপনার ব্যাঙ্ক অনুযায়ী নম্বর দেখে একটি মিস কল দিন এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে বিশদে জানুন -

এসবিআই, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কে আপনার জন ধন অ্যাকাউন্টের অর্থ এসেছে কি না, তা মাত্র একটি মিস কল দিয়ে আপনি জানতে পারবেন।

এই নম্বরে ফোন করলে আপনি বিশদে তথ্য জানতে পারবেন -

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) -

এসবিআই গ্রাহকরা দুটি নাম্বার- ১৮০০৪২৫৩৮০০ এবং ১৮০০১১২২১১ এ কল করতে পারেন এবং সেখানে ভাষা নির্বাচন করতে পারেন। এর পরে, নিবন্ধিত মোবাইল নাম্বারে প্রদত্ত বিকল্পটি নির্বাচন করুন এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসা টাকার পরিমাণের সম্পূর্ণ তথ্য আপনার মোবাইলে ব্যাঙ্ক মারফৎ প্রেরণ করা হবে।

২) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank OF INDIA) -

এই গ্রাহকরা ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত নম্বর থেকে ০৯০১৫১৩৫১৩৫  নম্বরে ডায়াল করে ব্যালেন্স চেক করতে পারবেন।

৩) এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) –

এইচডিএফসি ব্যাংকের গ্রাহকরা টোল ফ্রি নম্বর ১৮০০২৭০৩৩৩৩ এ মিসড কলের মাধ্যমে তাদের ব্যালেন্স চেক করতে পারবেন। তারা ১৮০০২৭০৩৩৫৫ ডায়াল করে একটি মিনি স্টেটমেন্টও পেতে পারেন।

৪) অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) –

এই ব্যাঙ্কের গ্রাহকরা ১৮০০৪১৯৫৯৫৯ নম্বরে কল করে অ্যাকাউন্ট সম্পর্কে বিশদ জানতে পারবেন

৫) আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) –

আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহকরা ৯৫৯৪৬১২৬১২ -এ একটি মিস কল দিয়ে এবং আইবিএল লিখে ৯২১৫৬৭৬৭৬৬ নম্বরে মেসেজ পাঠিয়ে তথ্য জানতে পারবেন।

৬) পিএনবি (PNB Bank) - পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ১৮০০১৮০২২২৩ বা ০১২০২৩০৩০৯০ ডায়াল করে তথ্য পেতে পারেন।

৭) ইন্ডিয়ান ব্যাঙ্ক (INDIAN Bank) - এই ব্যাঙ্কের গ্রাহকরা ১৮০০৪২৫০০০০০ নম্বর ডায়াল করতে পারেন। এছাড়াও ৯২৮৯৫৯২৮৯৫ নম্বরে ফোন করলেও তথ্য পাওয়া যাবে।

Related link - ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) - আবেদন করুন ৩০ শে জুনের আগে কৃষক পাবেন ৪০০০ টাকা

মুদ্রা লোণের আওতায় লোণ (PMMY- Get Rebate In Interest Rate) নিলে পাবেন এক বছরের জন্য সুদে ছাড়

গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনা (PMGKY): আপনি ঘরে বসেই এই প্রকল্পের সহায়তায় পাবেন কর্মসংস্থান

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters